চাঁদপুরে আ’লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আইনজীবীদের মতবিনিময়

সাইদ হোসেন অপু চৌধুরী: বাংলাদেশ আওয়ামী লীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চাঁদপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের বিজ্ঞ আইনজীবীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ১৯ জুন সোমবার সন্ধ্যায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।

তিনি বলেন, ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত হয়। যা পরবর্তীতে স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধসহ সব গণতান্ত্রিক আন্দোলনের নেতৃত্ব দিয়ে দেশের বৃহত্তম রাজনৈতিক দলে পরিণত হয়।

তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা বিনির্মাণের যে স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সে স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে চলেছে। প্রতিষ্ঠার পর থেকে এ ভূখন্ডে প্রতিটি প্রাপ্তি ও অর্জন সবই আওয়ামী লীগের নেতৃত্বেই হয়েছে। জাতির জন্য যখন যা প্রয়োজন মনে করেছে, সেটি বাস্তবায়ন করেছে এ দলটি। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ,

সব আন্দোলন সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিয়ে বাংলাদেশ গঠনে সর্বোচ্চ ভূমিকা পালন করেছে আওয়ামী লীগ। স্বাধীনতার পর থেকে দেশ বিরোধীদের ষড়যন্ত্র সত্ত্বেও বাংলাদেশ আওয়ামী লীগ ধ্বংস্তুপ থেকে উঠে এসে স্বৈরশাসনের অবসান ঘটিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে। প্রতিষ্ঠা থেকে শুরু করে এ পর্যন্ত নানা আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে আওয়ামী লীগ আমাদের সমাজ-রাজনীতির এ ধারাকে নিরবচ্ছিন্নভাবে এগিয়ে নিচ্ছে।

তিনি এ দলটিকে দেশের অন্যতম প্রাচীন সংগঠন হিসেবে আখ্যায়িত করে বলেন, ভাষা, স্বাধিকার, গণতন্ত্র ও স্বাধীনতা অর্জনে মহোত্তম গৌরবে অভিষিক্ত আওয়ামী লীগের কয়েক দশকের অভিযাত্রায় শান্তি, সমৃদ্ধি ও দিন বদলের লক্ষ্যে অবিচল বাঙালি জাতির মুক্তির দিশারী।

এছাড়াও তিনি আগামি ২৩ জুন বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. আহসান হাবিবের সভাপতিত্বে ও জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড. জহিরুল ইসলামের পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাড. বিনয় ভূষণ মজুমদার,

সাংস্কৃতিক সম্পাদক অ্যাড. জসিম উদ্দিন মিঠু, সদস্য অ্যাড. বদিউজ্জামান কিরণ, চাঁদপুর আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অতিরিক্ত পিপি অ্যাড. সহিদুল্লাহ পাটওয়ারী, অ্যাড. মনোয়ারুল ইসলাম, অ্যাড. আমির হোসেন মন্টু, শাহাদাত হোসেন, অ্যাড. হেলাল উদ্দিন, অ্যাড. মোহাম্মদ হান্নান কাজী, অ্যাড. মোহাম্মদ আলী, অ্যাড. আতাউর রহমান পাটওয়ারী, অ্যাড. সেলিম মিয়া প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক নুরুল ইসলাম মিয়াজী, অ্যাড. দেবাশীষ কর মধু, অ্যাড. আল আমিন হোসেন উজ্জ্বল, অ্যাড. জাহাঙ্গীর ফরাজী, অ্যাড. লোকমান হোসেন, অ্যাড. নওশেদ আহমেদ, ইমাম হোসেন টিটু।

সম্পর্কিত খবর