জিলানী চিশতী উবির প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিনের শ্রদ্ধাঞ্জলী

‘কষিত কনক কান্তি কমনীয় কায়’ ‘‘গালভরা গোঁফ দাড়ি তপস্বীর প্রায়’’ মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী ছিলেন একজন জ্ঞান তাপসী। তিনি ছিলেন একাধারে শিক্ষাবিধ, সমাজসেবক ও দার্শনিক। তার দর্শন ছিল সুগভীর অতলস্পর্শী। তিনি সমাজের অনগ্রসর ও বেকার যুবকদের দিয়েছেন পথের দিশা।

তিনি মনের অনুভূতি দিয়ে বুঝতে পারতেন আগামী শতকে কী প্রত্যাশা করছে। তাই তিনি প্রতিষ্ঠা করে গেছেন অসংখ্য বিদ্যাপীঠ। তিনি তার জীবনের সকল সুখ-সাচ্ছন্দ, বিত্ত-বিলাস বিসর্জন দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় আত্ম-নিয়োগ করেছেন। আগামী প্রজন্মকে অজ্ঞানতার করাল গ্রাস থেকে মুক্তি দিতে জীবনের শেষ দিন পর্যন্ত প্রচেষ্টা চালিয়ে গেছেন।

তিনি ছিলেন আদর্শের এক মূর্ত প্রতীক। তার লেখনীতে ছিল অগ্নিস্ফুলীঙ্গ। এ প্রতিভাধর গুনী ব্যক্তির জাগরনী মন্ত্রে উদ্দীপ্ত হয়ে আমরা তৃপ্ত ও প্রানবন্ত। শিক্ষা বিস্তারে তার অসামান্য অবদান আমরা আজ কৃতজ্ঞতাভরে স্মরন করছি।

বর্তমান সরকারের আমলে শিক্ষামন্ত্রী ডা:দীপু মনি এমপি মহোদয়ের সহযোগিতায় জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও দাতা সদস্য সাংবাদিক সোহেল রুশদীর সার্বিক প্রচেষ্টায় মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেবের প্রতিষ্ঠিত উক্ত বিদ্যালয়টিতে এখন একটি আধুনিক ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন নিমার্ণ হয়েছে।

যার জন্য আমরা গর্বিত। ২০জুন ২০২৩ইং তারিখে মরহুমের ৪৮তম মৃত্যুবার্ষিকী উদযাপন হবে যেনে আমি আনন্দিত।

মো: মোহসিন উদ্দিন
প্রধান শিক্ষক
জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়
শাহতলী, চাঁদপুর।

সম্পর্কিত খবর