শাহতলী কলেজের অধ্যক্ষ মোঃ হারুন-অর রশিদের শ্রদ্ধাঞ্জলী

মরহুম হযরত মাওলানা এ.টি আহমেদ হোসাইন রুশদী চাঁদপুর জেলার চাঁদপুর সদর উপজেলার শাহতলী গ্রামের একজন গর্বিত মহান কৃতি সন্তান। প্রত্যন্ত গ্রাম অঞ্চল যেখানে শিক্ষার আলো পৌঁছানো অনেক কঠিন সেই অন্ধকারাছন্ন একটি এলাকায় শিক্ষার বিস্তার ঘটিয়ে আলোকিত করেছেন।

বহু শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। তার প্রতিষ্ঠিত জিলানী চিশতী কলেজে বর্তমানে প্রায় ৮০ভাগ মেয়ে লেখাপড়া করে নারী শিক্ষায় অগ্রনী ভূমিকা পালন করে আসছে। এ জ্ঞান সাধক প্রায় অর্ধ-শতাব্দি পূর্বেই উপলদ্ধি করেছেন শিক্ষার উন্নয়নের মাধ্যমেই জাতীয় উন্নয়ন সম্ভব। নারী-পুরুষ নির্বিশেষে সকল নাগরিককে শিক্ষার আওতায় নিয়ে আসতে হবে। শুধু সাধারন শিক্ষা নয় বরং সাধারন শিক্ষার সাথে সাথে দ্বীনি শিক্ষা বা নৈতিক শিক্ষা বিস্তারও জরুরী। তাই তিনি প্রতিষ্ঠা করেছেন শাহতলী কামিল (এম.এ) মাদরাসাসহ আরো বহু দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান।

বর্তমান সরকারের আমলে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি মহোদয়ের সহযোগিতায় কলেজ গভনির্ং বডির চেয়ারম্যান ও দাতা সদস্য সাংবাদিক সোহেল রুশদীর সার্বিক প্রচেষ্টায় মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেবের প্রতিষ্ঠিত উক্ত কলেজটিতে এখন একটি আধুনিক ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন নিমার্ণ হয়েছে। আমি মরহুমের ৪৮তম মৃত্যু বার্ষিকীতে তার আত্মার মাগফেরাত কামনা করছি।

মোঃ হারুন-অর রশিদ
অধ্যক্ষ
জিলানী চিশতী কলেজ
শাহ্তলী, চাঁদপুর।

সম্পর্কিত খবর