বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রধান পদে চুক্তিভিত্তিক নিয়োগ নয়

চাঁদপুরর খবর রির্পোট: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনোক্রমেই প্রতিষ্ঠানপ্রধান পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যাবে না বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

শুধু তা-ই নয়, প্রতিষ্ঠানপ্রধানদের ৬০ বছর পূর্তিতে দায়িত্ব হস্তান্তর করতে হবে। আর এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারের আর্থিক সংশ্লিষ্টতা না থাকলে সর্বোচ্চ ৬৫ বছর পর্যন্ত চুক্তিভিত্তিক নিয়োগের বিধান রয়েছে। তবে এক্ষেত্রে সরকারের পূর্বানুমোদন নিতে হবে।

সোমবার (১২ জুন) মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশ থেকে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, কোনো অধ্যক্ষ ও প্রধান শিক্ষক ৬০ বছর পূর্তিতে অবসরে গেলে সহকারী প্রধান শিক্ষককে প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকের দায়িত্বভার অর্পণ করতে হবে। কোনো প্রতিষ্ঠানে সহকারী প্রধান শিক্ষক না থাকলে জ্যেষ্ঠ শিক্ষককে অধ্যক্ষ ও।প্রধান শিক্ষকের দায়িত্বভার অর্পণ করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে চুক্তিভিত্তিক নিয়োগের অনুমোদন না পাওয়া পর্যন্ত অবসরপ্রাপ্ত প্রতিষ্ঠানপ্রধানের দায়িত্ব চালিয়ে যাওয়া সরকারি আদেশের পরিপন্থি। তবে শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদন এলে সেই তারিখে তিনি দায়িত্ব পুনরায় গ্রহণ করতে পারবেন

এ নির্দেশ না মানলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয় অফিস আদেশে। বলা হয়, প্রতিষ্ঠানপ্রধানের বয়স ৬০ বছর পূর্তিতে বিধি অনুযায়ী দায়িত্ব হস্তান্তর না করলে সংশ্লিষ্ট অবসরপ্রাপ্ত প্রতিষ্ঠানপ্রধানের কল্যাণ ও অবসর সুবিধা বাতিল এবং জনবল কাঠামো ও এমপিও নীতিমালা- ২০২১-এর ১৮.১(খ) অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের গভর্নিং বডি ব্যবস্থাপনা ম্যানেজিং কমিটির সভাপতির পদ শূন্য ঘোষণাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

সম্পর্কিত খবর