দ্রুত মামলা নিষ্পত্তির বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে : বিচারপতি ওবায়দুল

স্টাফ রিপোর্টার : চাঁদপুর বিচার বিভাগের আয়োজনে মামলা দ্রুত নিষ্পত্তিতে প্রতিবন্ধকতা ও উত্তরণের উপায় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৯ জুন) সকাল থেকে চাঁদপুর জেলা জর্জ কোট সম্মেলন কক্ষে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

তিনি বক্তব্যে বলেন, বিচারকদের সততা ও দক্ষতা নিয়ে ন্যায়বিচার করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। দ্রুত মামলা নিষ্পত্তি কীভাবে করা যায়, সে বিষয়ে দক্ষতা দেখাতে হবে। হাতেনাতে আটক হওয়া মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করতে হবে।দেশের সর্বোচ্চ আদালতের নানামুখী উদ্যোগের ফলে মামলা নিষ্পত্তি হার বাড়ছে। পাশাপাশি বিচারপ্রার্থীদের হয়রানিও লাঘব হচ্ছে।

বিচারপতি ওবায়দুল হাসান চাঁদপুর বিচার বিভাগের বিচারক ও আইনজীবীদের মামলা দ্রুত নিষ্পত্তির বিষয়ে দিকনির্দেশনা দেন এবং বিভিন্ন মতামত তুলে ধরেন। তিনি দেওয়ানি ও ফৌজদারি মামলায় আইনের সঠিক প্রয়োগ, আদালতের সঠিক ব্যবস্থাপনার উপর নজর দিতে বলেন।

তিনি আরো বলেন, দ্রুত মামলা নিষ্পত্তির বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে। বিচারপ্রার্থীদের আদালত প্রাঙ্গণ থেকে দ্রুত বাড়ি ফেরানোর জন্য সবাইকে যথাযথভাবে বিচারকর্ম পরিচালনা করতে হবে।
এসময় সাথে উপস্থিত ছিলেন বিচারপতির সহধর্মিণী নাফিসা বানু।

সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক এর সভাপতিত্বে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক জান্নাতুল ফেরদাউস চৌধুরী, আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. এটিএম মোস্তফা কামাল প্রমূখ।

কর্মশালায় চাঁদপুর জেলার দর্শনীয় স্থান ও আদালত চত্বরের বিভিন্ন স্থিরচিত্র এবং কর্মশালার প্রতিপাদ্য বিষয় মামলা দ্রুত নিষ্পত্তিতে প্রতিবন্ধকতা ও উত্তরণের উপায় বিষয়ক ডকুমেন্টারি উপস্থাপন করেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তন্ময় কুমার দে। এছাড়াও কর্মশালা শেষে চাঁদপুর বিচার বিভাগ ও আইনজীবী সমিতির পক্ষ থেকে বিচারপতিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

কর্মশালার শুরুতে বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান আগমন উপলক্ষে চাঁদপুর জজ কোর্ট প্রাঙ্গণে বৃক্ষরোপণ করেন এবং বৃক্ষরোপণের ফলক উম্মোচন করেন।

এর আগে সকালে বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান ও তাঁর সহধর্মিণী নাফিসা বানু চাঁদপুর সার্কিট হাউজ এসে পৌঁছালে সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মো. মহসিনুল হক, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার পলাশ কান্তি নাথ এবং আইনজীবী সমিতির নেতারা ফুলেল শুভেচ্ছা জানান।

সম্পর্কিত খবর