চাঁদপুর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক প্রার্থী জাহিদুল ইসলাম রোমান

মামুন হোসাইন : আগামী ১৭ জুন শনিবার চাঁদপুর জেলা আওয়ামী লীগের সম্মেলনকে সামনে রেখে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রার্থী চাঁদপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান।

অ্যাড. জাহিদুল ইসলাম রোমান এর পিতা সাবেক এমপি মরহুম সিরাজুল ইসলাম পাটোয়ারী একাধারে মুক্তিযুদ্ধের সংগঠক, মুক্তিযুদ্ধকালীন মহকুমা সংগ্রাম পরিষদের আহ্বায়ক আইনজীবী, রাজনীতিবীদ, গণপরিষদের সদস্য ও তৎকালীন কুমিল্লা ২৫ আসনের সাবেক এমপি ছিলেন। চাকুরীরত অবস্থাতেই গ্র্যাজুয়েশন ডিগ্রি ও এলএলবি সম্পন্ন করেন।

১৯৬৪ সালে স্বেচ্ছায় চাকুরী থেকে অবসরগ্রহণ করে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে আওয়ামী লীগের রাজনীতিতে যোগ দেন।

১৯৮৬ সাল পর্যন্ত একাধারে তিনি দীর্ঘ ২৩ বছর মহকুমা পরবর্তীতে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদের সদস্য, ১৯৭২ সালে গণ পরিষদের সদস্য, ১৯৭৫ সালে উপ-নির্বাচনে (তৎকালীন কুমিল্লা ২৫) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

মরহুম অ্যাড. সিরাজুল ইসলাম পাটোয়ারীর পুত্র অ্যাড. জাহিদুল ইসলাম রোমান ২০০৩-২০১০ পর্যন্ত জেলা ছাত্রলীগের সভাপতি থেকে আওয়ামী লীগের দুঃসময়ে সকল নির্যাতন সহ্য করতে হয়েছে। বিএনপি-জামায়াত জোট সরকারের নির্যাতন-নিপীড়নের দুঃসময়ে এবং ওয়ান ইলেভেনের সেনাশাসিত সরকারের কঠিন সময়গুলোতে জাহিদুল ইসলাম রোমান চাঁদপুরে ছাত্রলীগকে নেতৃত্ব দিয়ে তৃণমূল পর্যন্ত সুসংগঠিত করে রাখেন।

১৯৯৭ সালে চাঁদপুর জেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সদস্য, ২০০০ সালে জেলা ছাত্রলীগের সিনিয়র সহসভাপতি, ২০০৩ সালে জেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। এ সময় তিনি আহসান উল্লাহ মাস্টারকে হত্যার প্রতিবাদে, জননেত্রী শেখ হাসিনার উপর বিএনপি জামাতের গ্রেনেড হামলার প্রতিবাদে চাঁদপুর জেলায় এই ছাত্রনেতার নেতৃত্বে বিশাল আন্দোলনে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। ২০১৯ সালে তিনি নৌকা প্রতীকে বিপুল ভোটে ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া অ্যাড. জাহিদুল ইসলাম রোমানের নেতৃত্বাধীন ২০০৮ সালের ৯ম জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-৩ (সদর ও হাইমচর) আসনে নৌকা প্রতীকের প্রার্থী ডা. দীপু মনির বিজয়ে এই ছাত্রনেতার নেতৃত্বে ছাত্রলীগ উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

যার ফলে স্বাধীনতার ৩৫ বছর পর এ আসনটি আওয়ামী লীগ ফিরে পায়। একই সঙ্গে তখন চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনেও আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে ব্যাপক গণসংযোগ করেন তিনি। এছাড়াও ২০০৫ সালের চাঁদপুর পৌর নির্বাচন, ২০১৫ সালে চাঁদপুর পৌর নির্বাচন, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ এবং পৌর ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে জাহিদুল ইসলাম রোমান মুখ্য ভূমিকা রেখে আওয়ামী লীগ প্রার্থীর বিজয় নিশ্চিত করেন।

২০১৬ সালে ফরিদগঞ্জ পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থীর বিজয় অনেকটা তার একক নেতৃত্বে এবং কৌশলে অর্জন হয়েছে। ২০২০ সালে ১০ অক্টোবর চাঁদপুর পৌর পৌর নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী জিল্লুর রহমান জুয়েলের বিজয় নিশ্চিত করতে সার্বক্ষণিক কাজ করেন এবং বিজয় নিশ্চিত করেন।

২০২১ সালের ১৪ ফেব্রুয়ারী ফরিদগঞ্জ পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযুদ্ধা আবুল খায়ের পাটোয়ারীর বিজয় নিশ্চিত করতে সার্বক্ষণিক কাজ করেন।

 

সম্পর্কিত খবর