কক্সবাজারে চট্টগ্রাম বিভাগের সাংবাদিকদের প্রশিক্ষণ সম্পন্ন

স্টাফ রিপোর্টার: নির্বাচন বিষয়ক রিপোর্টিংয়ের মান উন্নয়নের লক্ষ্যে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় কর্মরত সাংবাদিকদের ‘অ্যাডভান্সিং লোকাল ইলেক্টোরাল রিপোর্টিং (অ্যালার্ট)’ বিষয়ে তিন দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রশিক্ষণে চাঁদপুর জেলা থেকে এখন টেলিভিশন এর প্রতিবেদক ও দৈনিক দেশ রূপান্তর’র প্রতিনিধি তালহা জুবায়ের অংশগ্রহণ করেন।

গত ৫ জুন থেকে ৭ জুন পর্যন্ত কক্সবাজারের কল্লোল হোটেলে অনুষ্ঠিত আবাসিক এই প্রশিক্ষণের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা সোসাইটি ফর মিডিয়া অ্যান্ড সুইটাবেল হিউম্যান কমিউনিকেশন টেকনিকস (সমষ্টি)।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়ন ও ইন্টারনিউজ ইউরোপের সহযোগিতায় আয়োজিত এই প্রশিক্ষণ কর্মশালায় চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার ২২ জন গণমাধ্যম কর্মী অংশ নেয়।

কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ সরকারের সাবেক সিনিয়র সচিব আবু আলম মো. শহীদ খান, সমষ্টির নির্বাহী পরিচালক, লীড ফ্যাসিলেটেটর ও প্রধান প্রশিক্ষক মীর মাশরুর জামান, নাগরিক টিভির প্রধান প্রতিবেদক শাহনাজ শারমিন, সিনিয়র সাংবাদিক বোরহানুল হক সম্রাট, চ্যানেল আইয়ের চট্টগ্রাম ব্যুরো প্রধান চৌধুরী ফরিদ।

কর্মশালায় প্রশিক্ষকরা বাংলাদেশের নির্বাচন বিষয়ে গণমাধ্যমের ভূমিকা : বর্তমান কাভারেজ, প্রবণতা, চ্যালেঞ্জ ও করণীয়, নির্বাচন বিষয়ক রিপোর্টিং : বিভিন্ন ধরণের রিপোর্ট এবং ইস্যু ভিত্তিক রিপোর্টিং, নির্বাচন বিষয়ের রিপোর্টিংয়ে সাংবাদিকের আচরণবিধি, ঝুঁকি ও নিরাপত্তা, নির্বাচনী আইন ও প্রক্রিয়া, সাধারণ মানুষের কণ্ঠস্বর ও জেন্ডার সংবেদনশীলতা, তথ্য যাচাই এবং ফ্যাক্ট চেকিং বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন।

সম্পর্কিত খবর