চাঁদপুরে বিশ্ব পরিবেশ দিবস পালন

গাজী মোঃ ইমাম হাসানঃ “প্লাস্টিক দূষণের সমাধানে সামিল হই সকলে” এই প্রতিপাদ্যকে ধারণ করে চাঁদপুরে বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ পালন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

৫ জুন সোমবার সকাল ১০ টায় জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর চাঁদপুর,সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুরের সহযোগিতায় বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ উপলক্ষে র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান বলেন পরিবেশ সুরক্ষায় নাগরিক সচেতনতার মাধ্যমে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আমাদের টেকসই উন্নয়নের কথা চিন্তা করতে হবে। অর্থাৎ ভবিষ্যতের চাহিদার কথা মাথায় রেখে বর্তমানে যে উন্নয়ন তা’ই হলো টেকসই উন্নয়ন।

তিনি আরও বলেন, প্রকৃতির সাথে ভারসাম্য রেখে জীবনযাপন এবং বাংলাদেশের টেকসই উন্নয়ন অনেকাংশে পরিবেশের উপর নির্ভর করে। সবার সহযোগিতা ও অংশগ্রহণ না থাকলে কারো একার পক্ষে পরিবেশ বিপর্যয় রোধ করা সম্ভব না।আমাদের দেশে প্লাস্টিকের ব্যবহার দিন দিন বেড়ে যাচ্ছে। প্রতি বছর দেশে প্রায় ৩ হাজার মেট্রিক টন প্লাস্টিক বজ্যের সৃষ্টি হয়।যা আমাদের প্রাকৃতিক পরিবেশ ও ভারসাম্য রক্ষার ক্ষেত্রে একটি ভয়াবহ বিপর্যয়। আমাদের এখনই উচিত প্লাস্টিক পন্যের ব্যরহার পরিহার করা।রিসাইকেল পদ্ধতির মাধ্যমে পলিথিন বা প্লাস্টিকের বিকল্প ব্যবহার করার চিন্তা করতে হবে।আমরা বাজার বা মার্কেটে কিছু ক্রয় করার সময় আবশ্যই কাপড়ের বা পাটের বেগ সাথে নিয়ে যাবো।

এছাড়াও আগামী প্রজন্মকে প্লাস্টিক পন্য বা পলিথিন ব্যবহারের ক্ষতিকর দিকগুলো বুজাতে হবে।আমরা যদি এর ব্যবহারে সচেতন হই তাহলেই পরিবেশের ভারসাম্য রক্ষা করা সহজ হবে।তিনি বলেন, একটি গবেষণায় দেখা যায় অনেক মানুষ মারা যায় পরিবেশগত সমস্যার কারণে। পরিবেশ নিয়ে আমাদের সচেতন হতে হবে। তা নাহলে আমাদের বড় ধরনের বিপর্যয়ের মধ্যে পড়তে হবে। গাছ লাগানোর ক্ষেত্রেও আমাদের চিন্তা-ভাবনা করতে হবে। আমাদের পরিবেশবান্ধব গাছ লাগাতে হবে।

চাঁদপুরের অতিরিক্ত জেলা জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বশির আহম্মেদ এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্যে রাখেন অতিরিক্ত পুলিশ সুপার পলাশ ক্রান্তি নাথ বলেন পরিবেশের বিপর্যয় যদি আমরা রোধ করতে না পারি তাহলে আমাদের বড় ধরনের হুমকির মুখে পড়তে হবে। পরিবেশ সুরক্ষায় বনায়ণের বিকল্প নেই। পরিবেশ দূষণের ক্ষতিকারক দিকগুলো তুলে এনে প্রতিকারের ব্যবস্থা করতে হবে। আমাদের কার্বণ নিঃস্বরণের মাত্রা কমাতে হবে।

তিনি আরও বলেন, সামাজিকভাবে পরিবেশ দূষণের পাশাপাশি কালচারাল পরিবেশও দূষণ হচ্ছে প্রতিনিয়ত। কালচারাল পরিবেশ দূষণ রোধের উদ্যোগও আমাদেরই নিতে হবে।পরিবেশ বিপর্যয় রোধ করে ভবিষ্যত প্রজন্মের জন্য সুন্দর একটা পৃথিবী আমরা তৈরি করবো।

সাংবাদিক এম আর ইসলাম বাবুর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহাদাৎ আহম্মেদ,চাঁদপুর সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মোঃ মাসুদ হোসেন,ডাঃ পিযুষ বড়ুয়া প্রমুখ।

দিবসটি উপলক্ষে পরিবেশ খাতে সুশাসনের গুরুত্ব বিবেচনায় টিআইবি প্রতি বছর বিশ্ব পরিবেশ দিবস পালন করে আসছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান। সভার শুরুতে পবিত কুরআন থেকে তেলওয়াত করেন হাফেজ মোঃ ইব্রাহিম খলিল,গীতা পাঠ করেন চন্দনা রানী শীল।

এছাড়া র্যালি ও আলোচনা সভায় প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ, সনাক-চাঁদপুরের সদস্য, অ্যাকটিভ সিটিজেন গ্রুপের সদস্য ও ইয়েস গ্রুপের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।আলোচনা অনুষ্ঠান শেষে পরিবেশ অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও ক্রেস্ট বিতরণ করেন অতিথিরা।

সম্পর্কিত খবর