দেশের ৩৭ বিশ্ববিদ্যালয় গবেষণার জন্য আরও বরাদ্দ চাইবেন

বিশেষ প্রতিনিধি : চট্রগ্রামে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, দেশের ৩৭টি বিশ্ববিদ্যালয় তাদের গবেষণার জন্য প্রাপ্ত বরাদ্দ পুরোপুরি কাজে লাগাতে পারেনি। আমরা আশা করবো এবার তারা সে বরাদ্দ পুরোপুরি কাজে লাগাবে। সেই সঙ্গে গবেষণার জন্য আরও বরাদ্দ চাইবেন।

রোববার (৪ জুন) চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উদ্যোগে অনুষ্ঠিত ‘মাতৃভাষা পিডিয়ার ভুক্তি লিখন বিষয়ক কর্মশালায় তিনি সাংবাদিকদের উর্দেশ্যে এসব কথা জানান ।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে গবেষণা খাতে আমাদের বরাদ্দ বাড়ছেই। শেখ হাসিনা যখন ক্ষমতায় ছিল না তখন গবেষণায় বরাদ্দ ছিল না। গবেষণা বলতে শিক্ষা ক্ষেত্রে কিছুই ছিল না। যারা করতেন তারা খুব কষ্ট করে চালিয়ে যেতেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সময়ে গবেষণা করার জন্য উৎসাহ দেওয়া হয়েছে। দেশের বড় বড় কলেজগুলোও এখন জার্নাল বের করতে পারছে। সেখানে অনেক গবেষণা করতে দেখা যাচ্ছে।

দেশে বর্তমান এ সময়ে গরমে স্কুল বন্ধ হবে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গত কয়েকদিন ধরে দেশে খুব গরম পড়ছে। গরমে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা এখনও ভাবছি না। কারণ করোনা মহামারিতে আমাদের শিক্ষা কার্যক্রম কিছুটা হলেও ব্যাহত হয়। তাই আমাদের শিক্ষকরা যতটুকু পারেন শিক্ষা কার্যক্রম চালিয়ে যাবেন।

শিক্ষকদের উদ্যেশে তিনি আরও বলেন, আমাদের শিক্ষকদের বাচ্চাদের প্রতি যত্নশীল হতে হবে৷ স্কুলে তাদের যত্ন নিতে হবে৷ বাচ্চারা যাতে প্রচন্ড রোদে বাইরে যেতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে শিক্ষকদের। তীব্র গরমে বেশি বেশি পানি পান করার পরামর্শ দিতে হবে শিক্ষার্থীদের৷ যতটুকু সম্ভব শ্রেণি কক্ষের মধ্যে থাকবে। যদি শ্রেণি কক্ষের বাহিরেও যায়, যেন গাছের ছায়ায় নীচে অবস্থান নেয়।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অস্ত্রের ঝনঝনানি কমে গেছে,নাই বলেই চলে। ক্যাস্পাসগুলোতে এখন গবেষণা হচ্ছে। শান্তি শৃঙ্খলা ফিরে এসেছে। পড়াশোনার সুষ্ঠু পরিবেশ বিরাজমান।

সম্পর্কিত খবর