চাঁদপুরের পদ্মা-মেঘনায় বালুবাহী বাল্কহেড চলাচল অঘোষিত বন্ধ !

বিশেষ প্রতিনিধি ঃ চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে গত এক সপ্তাহ যাবত বালুবাহী বাল্কহেড চলঅচল অঘোষিত ভাবে বন্ধ রয়েছে । বরিশাল কিংবা অন্য জেলা থেকে নদী পথে আপাতত বালুবাহী জাহাজ চলাচল করছে না । কিন্তু নৌ-পুলিশ বলছে বৃস্পতিবার অভিযানের পর আর অভিযান হয়নি । বৈধ সকল জাহাজ চাঁদপুরের নদী এলাকায় চলাচলে কোন বাঁধা দিচ্ছে না নৌপুলিশ ।

বিশ্বস্তসূত্রে জানা গেছে, কিছু কিছু বালুবাহী মোটা বালুর জাহাজ আসছে । কিংন্তু থুল বালু আসতে পারছে না । বালুবাহী বাল্কহেড বন্ধ থাকায় এরই মধ্যে বালুর ধাম বেড়ে গেছে চাঁদপুরের বাজারে । সরকারি -বেসরকারী উন্নয়ন কাজ থমকে দাঁড়িয়েছে ।

এ ব্যাপারে চাঁদপুরের বালু ব্যবসায়ীরা(নাম প্রকাশে অনিচ্ছুক) জানান,আমরা দীর্ঘদিন যাবত বৈধভাবে বালু ব্যবসা করছি । বরিশাল ,শরীয়তপুরসহ অন্যান্য জেলার বৈধ বালু মহল থেকে বালু ক্রয় করে ট্রলার , বাল্কহেড ও জাহাজ দিয়ে বালু আনছি দীর্ঘকিাল যাবত । হঠাৎ ছন্দপতন ঘটেছে । বৈধ বালুর জাহাজ ঢুকতে পারছে না চাঁদপুরের নদী পথে । চাঁদপুর ছাড়াও বরিশালসহ অন্যান্য জেলার নদীতে বালু জাহাজ চলাচল করতে পারছে । তাহলে চাঁদপুর নদী পথে বাঁধা কোথায় । এরই মধ্যে বালু চাঁদপুরে না আসায় বালুর দাম বেড়ে গেছে ।

এ ব্যাপারে চাঁদপুর নৌ ওসি কামরুজ্জামান দৈনিক চাঁদপুর খবরকে জানান, চাঁদপুরের নদী এলাকায় চলাচলে কোন বাঁধা দিচ্ছে না নৌপুলিশ । আপাতত অভিযান নেই নদীতে । বৈধ সকল জাহাজ নদীতে চলাচল করতে পারবে ।

তিনি জানান,বৃহস্পতিবার (১জুন) ভোর থেকে দুপুর পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে অভিযান চালিয়ে অবৈধভাবে বালুবাহী ৫০টি বাল্কহেড জব্দ ও এসব নৌযানের সাথে থাকা শতাধিক ব্যাক্তিকে আটক করা হয়েছে। নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের ৫টি টিম পৃথক অভিযান পরিচালনা করে এসব বাল্কহেড জব্দ করে। এদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে ।

জানা গেছে,চাঁদপুরে একটি পক্ষ চাঁদপুরের নদী পথে বালুর জাহাজ কিংবা বাল্কহেড ঢুকতে বাঁধা দিচ্ছে । বিষয়টি প্রশাসনেরও নজরে এসেছে । কিন্তু সুরাহা হয়নি । বিষয়টি নিয়ে নানা প্রশ্ন উঠেছে । নৌ-পুলিশের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন উঠেছে ।

সম্পর্কিত খবর