মহামায়া-রাজারগাঁও জনগুরুত্বপূর্ণ রাস্তা সংস্কারের অভাবে বেহাল দশা

মাসুদ হোসেন : চাঁদপুর সদর উপজেলার মহামায়া-রাজারগাঁও সড়কের বেহাল দশায় জনদূর্ভোগ চরমে পৌছেছে। এছাড়া বাজার অংশ মৃত্যুকুপে পরিণত হয়েছে। এতে চলাচল করতে গিয়ে সাধারণ মানুষ অধিকাংশ সময় বিভিন্নভাবে আহত হচ্ছে। যানবাহন চলাচলে অনিহা সৃষ্টি হওয়ায় সাধারণ জনগণ আরো বেশি দূর্ভোগের শিকার হচ্ছে। এমন ভয়াবহ দূর্ভোগে হতাশ জনসাধারণ।

জানা যায়, মহামায়া রাজারগাঁও ৪ কিলোমিটার রাস্তাটি একটি সহজ ও জনগুরুত্বপূর্ণ রাস্তা। এই রাস্তা দিয়ে উত্তরাঞ্চলের রাজারগাঁও, নারায়নপুর, উপাদী উত্তর, দ্বাদশ ইউনিয়নসহ উপাদী দক্ষিণ ও শাহমাহমুদপুর ইউনিয়নের হাজার হাজার জনসাধারণ ও শতশত সিএনজি স্কুটার, ডাবল অটো, অটো রিক্সাসহ ছোট মাঝারী মালবাহী যানবাহন চলাচল করে।

সরে জমিনে গিয়ে দেখা রাস্তাটির ভয়াবহ দূর্ভোগের চিত্র। ভাঙ্গা বা গর্তের কারনে রাস্তাটির অবস্থা এতটায় খারাপ যে চলাচলে সুস্থ মানুষকে অসুস্থ হতে হচ্ছে। দীর্ঘ বহু বছর যাবত রাস্তাটি মেরামত না করায় বিভিন্ন অংশ পাশেই ডোবা বা পুকুরে হেলেধুলে পড়ে যাচ্ছে। কোথায়ও গর্ত, কোথায়ও একপাশ দেবে যাচ্ছে, কোথায়ও আবার দু’পাশ ভেঙে যান চলাচল অনুপযোগি হয়ে পড়ছে।

এছাড়া রাস্তারটির মহামায়া পশ্চিম বাজার অংশ বৃষ্টি হলে জলাশয়ে পরিনত হয়ে মুত্যুকুপে পরিনত হয়েছে। যেখান দিয়ে প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে যানবাহনগুলো চলাচল করতে হয়। গর্ত বা বিভিন্ন অংশ ভাঙ্গার কারনে যানবানের ধকলে সুস্থ মানুষকে অসুস্থ হতে হচ্ছে। এছাড়া এমন অবস্থায় প্রতিদিনই বহু যানবাহন উল্টে পড়ে জনসাধারণ মারাত্মক আহত হচ্ছে। মালামালসহ যানবাহন নষ্ট হচ্ছে।এছাড়া জরুরি কোন রুগী যাতায়াত করতে পারছে না।

জানা যায়, মহামায়া-রাজারগাঁও রাস্তাটি চাঁদপুর সদর, মতলব দক্ষিণ ও হাজীগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। মহামায়া পশ্চিম বাজার সংলগ্ন রাজারগাঁও মুখী এক কিলোমিটার চাঁদপুর সদর উপজেলার টাহরখিল অংশ সবচেয়ে ভয়াবহ ও দূর্ভোগকৃত অংশ। মাঝে মতলব দক্ষিণের উপাদী দক্ষিণ করবন্দ অংশ মোটামোটি ভালো হলেও হাজীগঞ্জ উপজেলার রাজারগাঁও অংশ কাঁচা রাস্তা। যেখান দিয়ে বিশেষ করে বর্ষা মৌশুমে যানবাহন চলাচল অস্বাভাবিক হয়ে পড়ে।

এ ব্যাপারে শাহমাহমুদপুরের ৮নং ওয়ার্ড ইউপি সদস্য ইব্রাহিম তালুকদার জানান, রাস্তাটি খুব ঝুঁকিপূর্ণ এবং দীর্ঘদিনের দূর্ভোগ। এটি সাধারনত ইউনিয়ন পরিষদের মাধ্যমে হয় না। কখন মেরামত হবে তা জানি না। তবে রাস্তাটি মেরামত করা খুব জরুরি।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী বলেন, রাস্তা অনেক জরাজীর্ণ। এর মেরামত ইউনিয়ন পরিষদের মাধ্যমে হয়না। তবে রাস্তাটি মেরামত জন্য কোন প্রক্রিয়ায় আছে তা আমার জানা নেই। চাঁদপুর সদর উপজেলা নির্বাহী পকৌশলী স্নেহাল রায় দৈনিক চাঁদপুর খবরকে বলেন, এই রাস্তাটি চাঁদপুর সদরের অংশে সম্ভবত ৯০০ মিটার। তবে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। খুব সহসাই এর নির্মাণ কাজ শুরু করা হবে।

সম্পর্কিত খবর