চাঁদপুর আল-আমিন একাডেমি বার্ষিক ক্রীড়া ও পুরস্কার প্রদান

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী ডা:দীপু মনি এমপি বলেছেন ,শিক্ষার সুফল যদি আমাদের পরিপূর্ণভাবে ভোগ করতে হয়, তাহলে আমাদের প্রতিটি শিক্ষার্থীকে অসম্প্রদায়িক বাংলাদেশ গড়বার সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। আমাদের সামনে যে চতুর্থ শিল্প বিপ্লব। সেখানে প্রযুক্তি শুধু জানলেই চলবে না, প্রযুক্তি উদ্ভাবনেও আমাদের দক্ষ হতে হবে।

এ সময়ের মধ্যে জ্ঞান-বিজ্ঞানের চর্চা, প্রযুক্তির চর্চা, সেটিকে আমাদের শৈশব থেকেই চালু করতে হবে। আর সেজন্য আমাদের নতুন শিক্ষাক্রম চালু করেছি। এখন আমরা আরো একটি নতুন প্রোগ্রাম শুরু করতে যাচ্ছি। যেখানে সুপার কিড নামে ৬ থেকে ১৫ বছর বয়সের শিক্ষার্থীরা কোডিং, ডিজাইনিং ও রোবটিক্স সব শিখবে।

শনিবার (৩ জুন) দুপুরে চাঁদপুর আল-আমিন একাডেমি স্কুল এণ্ড কলেজ এর বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০২৩ এর পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কিছুদিন আগে আমি চাঁদপুরে একটি পাইলটিং প্রোগ্রাম করেছি যেখানে আল-আমিন একাডেমি, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও পুরাণ বাজার ডিগ্রি কলেজের ১০জন করে ৩০জন কে নিয়ে ৬ সপ্তাহের একটি প্রশিক্ষণ করেছিলাম। সেখানে যারা প্রশিক্ষণ নিয়েছেন, তারা শুধুমাত্র উপজেলা কিংবা জেলায় নয়, তারা বিভাগীয় পর্যায়ে রোবটিক্সে শীর্ষস্থান অর্জন করেছে। এই অর্জনে উদ্ভুদ্ধ হয়ে এই প্রতিষ্ঠানের ১৭০০ শিক্ষার্থী রোবটিক্সের প্রশিক্ষণ নেয়ার জন্য আবেদন করেছেন। আমরা আশা করছি এরই মাধ্যমে এই শিক্ষার্থীদের উৎসাহ উদ্দীপনা ধরে রাখতে পারব।

দীপু মনি বলেন, এখন নানা যায়গায় দেখা যাচ্ছে সাহসীকতার জন্য হউক, নানা কারণে হউক কিশোর গ্যাংয়ের একটি প্রকোপ দেখা যাচ্ছে। আমি আশা করছি এই প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী এই ধরনের কোন কাজের সাথে নিজেদেরকে যুক্ত করবে না। কোন সমস্যা হলে শিক্ষক, অভিভাবকদের সাথে আলাম করবে, কোনভাবেই অপরাধমূলক কর্মকান্ডের সাথে নিজেদের জড়িত করা যাবে না। জীবনে একবার পা পিছলে গেলে তারপর আবার উঠে দাঁড়ানো খুবই কঠিন। অনেক সময় আর হয়ে উঠে না। আমি আশা করি এই কথাগুলো তোমরা সবাই মনে রাখবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ। সভাপতির বক্তব্য রাখেন কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ডা. জাওয়াদুর রহিম ওয়াদুদ।
কলেজের বাংলা বিভাগের প্রভাষক জয়নাল আবেদীন ও সমাজ কর্ম বিভাগের প্রভাষক সেতারা খাতুনের যৌথ সঞ্চালনায়

স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ মো. সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে আল-আমিন একাডেমির ৪টি ক্যাম্পাসের ২২টি ইভেন্টের মোট ৬৬ টি পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও অলিম্পিয়ার্ডে ১৭ এবং মেধা পুরস্কার প্রদান করা হয় ১০টি। সবশেষে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. ইউসুফ গাজী, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপিকা মাসুদা নুর, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝি, ফরিদা ইলিয়াছ, জেলা ছাত্রলীগ সভাপতি মো. জহির উদ্দিন মিজিসহ স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগনের নেতারা।

সম্পর্কিত খবর