ফরিদগঞ্জে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে ‘প্রজ্জ্বলন’

মামুন হোসাইনঃ চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলায় পৌর এলাকার ছিন্নমূল সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়াচ্ছে ‘প্রজ্জ্বলনথ।প্রতি সপ্তাহের শুক্রবার একদিন ফরিদগঞ্জ প্রেসক্লাবের সামনে চলে পাঠদান।

এতে শিক্ষাগ্রহণ করছে ৭০ জন শিক্ষার্থী। এর মধ্যে ১০ জন পথশিশু। বাকিরা এলাকার দরিদ্র পরিবারের ছেলে-মেয়ে। শিক্ষাদানে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন স্বেচ্ছাসেবীরা।

জানা যায়, সুবিধাবঞ্চিত শিশু শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে
২০২১ সালের ১৫ জানুয়ারি ৪ জন সদস্য মিলে প্রতিষ্ঠা করেন সুবিধাবঞ্চিত শিশুশিক্ষা ও সামাজিক সংগঠন ‘প্রজ্জ্বলন ‘

শিশুদের দেওয়া হয় বিনা মূল্যে বই, খাতা, কলম ও শিক্ষাসামগ্রী এবং প্রতি সপ্তাহে পাঠদান শেষে দেওয়া হয় নাস্তা। বছরব্যাপী শিশুদের নিয়ে আয়োজন করা হয় শীতবস্ত্র বিতরণ, ঈদ পোশাক বিতরণ,রস সন্ধ্যা, শিক্ষা সামগ্রী বিতরণ,বার্ষিক বিনোদন সফরসহ মাতৃভাষা দিবস,বিজয় দিবস,স্বাধীনতা দিবস,শোক দিবস,শিশু উৎসবসহ জাতীয় দিবসগুলো। প্রতি শুক্রবার ৭/৮ জন সদস্য শ্রেণি কার্যক্রম পরিচালনা করেন। শেখানো হয় বাংলা, ইংরেজি, গণিত ও আরবি,চিত্রাঙ্কনসহ বিশ্বের ঘটে যাওয়া সাধারণ জ্ঞান।

শুরুতে শিক্ষার্থীর সংখ্যা কম থাকলেও বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা ৭০ জন। এর মধ্যে বেশির ভাগই ছিন্নমূল পথশিশু ও হতদরিদ্র পরিবারের সন্তান।

স্বেচ্ছাসেবীরা জানান, প্রেসক্লাবের সামনে ক্লাস করা হলেও বৃষ্টির দিনে সমস্যা দেখা দেয়। অনেক শিক্ষার্থী এখন বাংলা-ইংরেজিতে নিজেদের নাম, পিতা-মাতার নামসহ অনেক কিছু শিখতে পেরেছে। শিক্ষার্থীরা খুবই ভালো পড়াশোনা করছে। তাদের সঠিক শিক্ষাদানে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে আসছেন তারা।

প্রজ্জ্বলন এর প্রতিষ্ঠিতা খাদিজা তাসনীম বলেন, ‘প্রজ্জ্বলন’ প্রতিষ্ঠাতালগ্ন থেকে কাজ করছি, একটাই উদ্দেশ্য পথশিশুদের ও হতদরিদ্রের মধ্যে শিক্ষার আলো ছড়ানো।প্রজ্জ্বলন এর কার্যক্রম এবং সুবিধাবঞ্চিত শিশুদের পড়াশোনায় সহায়ক হবে ভবিষ্যতে এমন অনেক স্বপ্ন ও পরিকল্পনা আছে আমাদের তবে তারমধ্যে অন্যতম হচ্ছে প্রজ্জ্বলনের শিক্ষার্থীদের শতভাগ পাঠদান নিশ্চয়ইকরণ।যেনো কোনো শিক্ষার্থী অর্থিক অস্বচ্ছতার কারণে পড়ালেখায় পিছিয়ে না পড়ে।

ভবিষ্যতে প্রজ্জ্বলনের শিক্ষার্থীদের জন্য সহ-শিক্ষা কার্যক্রম যেমন: আবৃত্তি, চিত্রাঙ্কনসহ নানান শিক্ষা সম্পর্কিত কার্যক্রম চালু করাবো বলে প্রত্যাশা করি সেই সাথে শিক্ষিত জাতি হিসেবে ওদের কে গড়ে তোলা। ওদের মৌলিক চাহিদা গুলোর যোগান দেয়ার অঙ্গীকার নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। সপ্তাহে একদিন আমরা ৭/৮ জন সদস্য ক্লাস নিচ্ছি। যারা প্রাথমিক বিদ্যালয়ে পড়ছে তাদের যেন টিউশন নিয়ে ভাবতে না হয় সেভাবেই তাদের টিচিং দেওয়ার চেষ্টা করছি।

শিশুদের প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হতে আগ্রহী করে তুলছি। আমরা শিশুদের আনন্দের মাঝে রেখে পড়াশোনা করাচ্ছি, খেলাধুলার মাধ্যমে তাদের পড়া লেখার আগ্রহী করে তুলছি। তাদের খরচের জন্য নিজেদের অর্থের পাশাপাশি উপজেলা নির্বাহি কর্মকর্তা তাসলিমুন নেছা, থানার অফিসার ইনচার্জ আব্দুল মান্নান , প্রেসক্লাবের সভাপতি কামরুজ্জামান ও সাবেক সভাপতি মামুনুর রশিদ পাঠান,ইউপি চেয়ারম্যান শাহআলম শেখ ও প্রজ্জ্বলনের কার্যক্রম শুরু থেকে আর্থিকভাবে সহযোগিতা করেন কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান আব্দুস সালাম আজাদ জুয়েল, সাংবাদিক নাছির পাঠানসহ স্থানীয় রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ।

ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমুন নেছা বলেন, পথশিশু ও হতদরিদ্র পরিবারের সন্তানদের শিক্ষা দিয়ে প্রশংসনীয় কাজ করছে সংগঠনটি। উপজেলা প্রশাসন তাদের পাশে আছে। তাদের সহযোগিতা প্রদানে সর্বাত্মক চেষ্টা করা হবে।

সম্পর্কিত খবর