বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ শান্তি পদক সুবর্ণ জয়ন্তী উদযাপনে বিনামূল্যে চিকিৎসা

শওকত আলী : চাঁদপুরে এই প্রথম একটি বিড়ল দৃষ্টান্ত স্থাপনের মধ্যদিয়ে একজন নারী চিকিৎসক অসহায় মানুষের মাঝে সেবা দিয়ে যাচ্ছে।

যার ধারা বাহিকতায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির সুবর্ণ জয়ন্তী উদযাপন উলক্ষ্যে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করছেন স্বাধীনতা পদক প্রাপ্ত নারী বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

২০ মে থেকে চাঁদপুর শহরের স্টেডিয়াম রোড নিজ চেম্বারে তিনি শহর ও গ্রামাঞ্চল থেকে আসা বিভিন্ন বয়সী নারী রোগীদেরকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করছেন। ২৫ মে পর্যন্ত চলবে এই চিকিৎসা সেবা।

সোমবার (২২ মে) সকালে গিয়ে দেখাগেছে তিনি রোগীদের চিকিৎসা সেবা দিচ্ছেন। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত চলে এই বিনামূল্যে চিকিৎসা সেবা। এছাড়া এই চিকিৎসক গত ১৬ বছর বিভিন্ন দিবসে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে আসছেন।

ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী বলেন, তিনি একজন বীর মুক্তিযোদ্ধা হিসেবে চিকিৎসা সেবা দেয়া কর্তব্য মনে করেন। কারণ অনেকেই অর্থের অভাবে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারেন না। কিন্তু চিকিৎসা সেবা পাওয়া তার নাগরিক অধিকার। আর এই বিষয়ে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন-কোন মানুষ যেন বিনা চিকিৎসায় মারা না যায়।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে ৩০ মে ‘জুলিও কুরি’ শান্তি পদক পেয়েছেন। কোন স্বাধীন দেশের রাষ্ট্র নায়কের এটিই প্রথম পুরস্কার। যে পুরস্কার আমাদের দেশকে সম্মানিত করেছেন এবং আন্তার্জাতিকভাবে আমরা অনেক সম্মান লাভ করেছি। এই পুরস্কার প্রাপ্তিকে জনগণের কাছে পৌঁছে দিতে পারি সে জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা দিচ্ছি। মুক্তিযোদ্ধা হিসেবে চিকিৎসা সেবা দিয়ে আমি নিজেও খুব প্রশান্তি পাচ্ছি। আমার এই বিনামূল্যে চিকিৎসা সেবা সব সময় অব্যাহত থাকবে।

উল্লেখ্য, ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক এবং ২০১২ সালে তিনি স্বাধীনতা পদক প্রাপ্ত হন। এ ছাড়া ও তিনি সব সময় অসহায় মানুষদের মাঝে বিভিন্ন দিবস ও বিভিন্ন চিকিৎসা সেবা দিয়ে বিড়ল দৃষ্টান্ত স্থাপন করে যেতে দেখা যাচ্ছে।

সম্পর্কিত খবর