চাঁদপুরে ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে পরিবেশ অধিদপ্তরের মতবিনিময়

স্টাফ রিপোর্টার: আগামি ৫ জুন বিশ^ পরিবেশ দিবস। আর ওই দিবসটি পালন উপলক্ষে জেলা পরিবেশ অধিদপ্তরের সাথে ব্যবসায়ীদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সোমবার বেলা সাড়ে ১২টায় শহরের মিশন রোডস্থ পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে ওই সভার আয়োজন করা হয়।

সভায় জেলা প্রাইভেট হাসপাতাল ক্লিনিক ডায়াগণস্টিক ওনার্স এসোসিয়েশন, রেস্তোরা মালিক সমিতি, রাইছ মিল মালিক সমিতি ও ইটভাটা মালিক সমিতির নেতৃবৃন্দ ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

ওই সময় ব্যবসায়ীরা দাবি করে বলেন, সরকারি সকল নিয়মকানুন মেনে পরিচ্ছন্ন ব্যবসা পরিচালনায় আগ্রহী তারা। তবে পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স প্রাপ্তিতে বহু প্রতিবন্ধকতা ব্যবসায়ীদের মাঝে অনাগ্রহ সৃষ্টি হয়েছে। তারা ওইসব নিয়মকানুন কিছু শিথিল করে হলেও সহজলভ্য লাইসেন্স প্রাপ্তিতে ব্যবসায়ীরা আহ্বান জানান। এতে সরকারের রাজস্ব আদায়ের পাশাপাশি ব্যবসায়ীরাও উপকৃত হবেন বলে ব্যবসায়ী নেতৃবৃন্দ জানান।

এদিকে ব্যবসায়ীদের দাবির প্রতি সমর্থন জানিয়ে জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচাললক মো. মিজানুর রহমান বলেন, শিল্প উদ্যোক্তাগনকে সম্পৃক্ত করে দূষন নিয়ন্ত্রণ ও সবুজ শিল্পায়নে সচেতনতাই সরকারের মূল লক্ষ্য। আমি মনে করি সরকারি আইন মেনে ব্যবসা পরিচালনা করা সবারই দায়িত্ব। তবে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে এমন কিছু আমরা সরকারি কর্মকর্তারাও চাই না।

তিনি বলেন, সরকারি নির্দেশনা বাস্তবায়নে আমরা কাজ করছি। এরপরও আপনাদের দাবিগুলো সামনে রেখেই সকল সমস্যা সমাধানে আমি চেষ্টা করবো। তবে আমি আশা করছি, আপনারা ব্যবসায়ীরা আমাকে দায়িত্ব পালনে সহযোগিতা করবেন।

চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক শর্মিতা আহমেদ লিয়া’র সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, জেলা প্রাইভেট হাসপাতাল ক্লিনিক ডায়াগণস্টিক ওনার্স এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক জি এম শাহীন, রেস্তোরা মালিক সমিতির সভাপতি নুরুজ্জামান লালু, সাধারণ সম্পাদক মো. মাসুদ আখন্দ, জেলা প্রাইভেট হাসপাতাল ক্লিনিক ডায়াগণস্টিক ওনার্স এসোসিয়েশন এর সহ সভাপতি কিশোর সিংহ রায়, শফিকুল ইসলাম, দপ্তর সম্পাদক মো. মহসিন, রেস্তোরা মালিক সমিতির যুগ্ম সম্পাদক এম এ লতিফ, প্রচার সম্পাদক জাহিদুল হক মিলন প্রমুখ। এ সময় রেস্তোরা মালিক সমিতি ও ইটভাটা মালিক সমিতির নেতৃবৃন্দ ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামি ৫ জুন বিশ^ পরিবেশ দিবস উপলক্ষে চাঁদপুরে জেলা কার্যালয়ের আয়োজনে ৮টি স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা প্রতিযোগীতা, চিত্রাংকন, র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ওইদিনের অনুষ্ঠানে সকল ব্যবসায়ীদের উপস্থিত হওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সম্পর্কিত খবর