চাঁদপুর জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা

স্টাফ রিপোর্টার : চাঁদপুর জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মে-২০২৩ মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় সভাপতিত্ব করেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রোববার (২১ মে) সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত এ সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি বিভাগের কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং বিভিন্ন মিডিয়ার সম্মানিত সাংবাদিকবৃন্দ।

এ সভায় বিভিন্ন দপ্তরের চলমান কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা করা হয় এবং বিস্তারিত আলোচনান্তে বিদ্যমান উন্নয়ন কাজগুলো সমাপ্ত ও সমস্যা সমাধানের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তসমূহ গৃহীত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন সঞ্চালনায় সভায় সভাপ্রধানের বক্তব্যে জেলা প্রশাসক বলেন, আমাদের অর্থবছর শেষ পর্যায়ে। নির্ধারিত সময়ের মধ্যে অসমাপ্ত যে উন্নয়নমূলক কাজ রয়েছে সেগুলো দ্রুত শেষ করতে হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের খেয়াল খেয়াল রাখার তাগিদ দেয়া হয়।

সভায় জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার পলাশ কান্তি নাথ, চাঁদপুর জেলা পরিষদের সিইও মুহাম্মদ মিজানুর রহমান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ সাহাদাৎ হোসেন, এনএসআই চাঁদপুরের উপ-পরিচালক শাহ আরমান আহমেদ ও সুশীল সমাজের প্রতিনিধি স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা আলহাজ্ব ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী ও চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ নূরুল ইসলাম নাজিম দেওয়ান, হাজীগঞ্জ পৌরসভার মেয়র আসম মাহবুব-উল আলম লিপন।

উন্মুক্ত আলোচনায় বিভিন্ন দপ্তর প্রধানদের মধ্যে স্ব স্ব বিভাগের কাজের অগ্রগতি তুলে ধরে বক্তব্য রাখেন সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সামসুজ্জোহা, গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ রকিবুল রহমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু মুসা মোহাম্মদ ফয়সাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক ড. সাফায়েত আহমেদ সিদ্দিকী, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চাঁদপুর বিক্রয় ও বিপণন বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মেহেদী হাসান ভূঁঞা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর নির্বাহী প্রকৌশলী মোঃ আহসান কবির, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ ফাহিম ইকবাল, রেলওয়ে স্টেশন মাস্টার সোয়াইবুল সিকদার, ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তা মোছাম্মদ ফুয়ারা ইয়াসমিনসহ জেলা পর্যায়ে অন্যান্য সকল বিভাগের প্রধান ও প্রতিনিধিগণ।

সভায় জানানো হয়, শাহরাস্তিতে টিউবওয়েলের পানিতে আর্সেনিকের পরিমাণ মাত্রাতিরিক্ত। সেখানে আর্সেনিকমুক্ত বিশুদ্ধ পানি সরবরাহের উদ্যোগ নিতে হবে।

সড়ক ও জনপথ বিভাগের পবিত্র ঈদুল আজহার পূর্বেই পুরাণবাজার দোকান ঘর বাগাদী রোড এবং নানুপুর সড়ক সংস্কার কাজ সমাপ্ত করতে হবে। চাঁদপুর নানুপুর, দোকান ঘর, হরিণা সড়কের দোকান ঘর হতে হরিণা পর্যন্ত মেরামত ও সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। বাকি অংশের কাজ চলমান, অতি দ্রুত সংস্কার কাজ শেষ করতে হবে। এছাড়া মতলব মেঘনা-ধনাগোদা বেরিবাধ সড়ক উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পটির কাজের অগ্রগতি ৯৮%।

অপরদিকে, দাউদকান্দি গোয়ালমারী শ্রীরায়েরচর (কুমিল্লা) ও মতলব উত্তর (ছেংগারচর) জেলা সড়ক যথাযথ মান ও প্রশস্ততার উন্নতি করন প্রকল্প কাজের অগ্রগতি ৩০%।

মেঘনা নদীর ভাঙ্গন হতে চাঁদপুর জেলার হরিণা ফেরিঘাট এলাকা এবং চরভৈরবী এলাকার কাটাখাল বাজার রক্ষা প্রকল্পটি জুন-২০২৩ এর মধ্যে শেষ করতে হবে। বর্তমানে দশটি প্যাকেজের মধ্যে ৬টি প্যাকেজের কাজ সমাপ্ত হয়েছে। অবশিষ্ট চারটি প্যাকেজের নদীতীর নির্মাণ কাজ চলমান।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের ২০২২-২০২৩ অর্থবছরে ১৪৩৯৯.১৬ লাখ টাকার বরাদ্দ পাওয়া গেছে। চলতি অর্থবছরে ৪৪৫টি স্কিম গৃহীত হয়। য্র মধ্যে ১৩৮টি স্কিমের কাজ চলমান।এই বিভাগের উন্নয়ন কাজের অগ্রগতি ৫৬%।

বিদ্যুৎ বিভাগ থেকে জানানো হয়, চাঁদপুর পৌরসভার নিকট এপ্রিল ২০২৩ পর্যন্ত ২০ কোটি ১৪ লাখ ৯৯ হাজার ৫৫২ টাকা বকেয়া বিদ্যুৎ বিল রয়েছে। বন্ধ ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটি এ বছরের অক্টোবর মাসের দিকে আবারও উৎপাদন প্রক্রিয়া সচল করা হবে। খাদ্যগুদামে ধান চাল সংগ্রহ চলমান রয়েছে। চুক্তিবদ্ধ রাইসমিলগুলো থেকে খাদ্যগুদামে চাল ঢুকছে।

বিটিসিএল চলতি মাসে গ্রাহকের আবেদনের প্রেক্ষিতে ৬০টি জিপন ইন্টারনেট সংযোগ দ্রুত সময়ের মধ্যে প্রদান করা হয়েছে যেসব টেলিফোন লাইন বিকল রয়েছে সেগুলো দ্রুত সচল করার জন্য বলা হয়।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি কর্মকর্তা জানান, এ পর্যন্ত চাঁদপুর জেলা বিদেশগামী কর্মীদের সংখ্যা ৪ লাখ ৪৫ হাজার ২৭৩ জন।

ইউরোপের দেশ গ্রিসে অবৈধ অধিবাসীদের বৈধ করা হচ্ছে। চাঁদপুরের কেউ গ্রিসে থেকে থাকে সেই দেশের বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ ও আবেদন করে বৈধ হওয়ার সুযোগ রয়েছে। পরিবেশ রক্ষা করে যেন ইটভাটা চালানো হয় এবং অবৈধ কোন ইটভাটা থাকবে না। এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরকে তাগিদ দেয়া হয়েছে।

চাঁদপুর আধুনিক নৌ-টার্মিনাল নির্মাণকাজের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এ প্রকল্পের কাজ আরম্ভ হবে বলে বিআই ডব্লিউটিএ উপ-পরিচালকের প্রতিনিধি সভায় জানিয়েছেন। এছাড়া অন্যান্য দপ্তরের কার্যক্রম স্বাভাবিক রয়েছে বলে জানানো হয়।

 

সম্পর্কিত খবর