চাঁদপুরে নিত্য প্রয়োজনীয় মসলার বাজার নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছে

স্টাফ রিপোর্টার : সারাদেশের ন্যায় চাঁদপুরে নিত্য প্রয়োজনীয় মসলার বাজার নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছে। ধীরে ধীরে প্রতিটি মসলা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাহিরে চলে যাচ্ছে।

বিশেষ করে গত কয়েক সপ্তাহে পেয়াজ, রসুন, আদা ও জিরার দাম বেড়েছে কয়েকগুন। সব পন্য সামগ্রীর মূল্য বাড়লেও নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের মূল্য বাড়লে বিপাকে পড়তে হচ্ছে নিম্ন আয়ের মানুষের।

চাঁদপুরের স্থানীয় বাজার ও পাড়া মহল্লার ব্যবসায়ীদের সাথে কথা বলে জানাগেছে, পেয়াজ কয়েক সপ্তাহ আগ থেকেই দাম বাড়ছে। এখন খুচরা প্রতিকেজি বিক্রি করছেন ৭০টাকা। প্রতি কেজি আদা ৩০০-৩২০টাকা। প্রতি কেজি দেশীয় রসুন ১২৫-১৩০টাকা। জিরা সাড়ে ৫০০টাকা থেকে বেড়ে হয়েছে ৯০০টাকা।

একাধিক ক্রেতার সাথে আলাপ করলে তারা জানায়, বাজারে পর্যাপ্ত পেয়াজ আছে। তারপরেও কেন দাম বেড়েছে। সব নিত্য প্রয়োজনীয় পন্য বাজারে থাকলেও একের পর এক দাম বেড়েই চলছে। ব্যবসায়ীদের এই সিন্ডিকেট কার নিয়ন্ত্রণে। স্থানীয় প্রশাসন ও ব্যবসায়ী নেতাদের এই পরিস্থিতিতে এগিয়ে আসা দরকার।

এদিকে রোববার (২১ মে) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এক অনুষ্ঠানে বলেছেন, বাজারে ভোক্তা পর্যায়ে পেঁয়াজের দাম বাড়ায় আমদানি করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে থেকে কৃষি মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। আমাদের দেশে পর্যাপ্ত পেঁয়াজ উৎপাদন হয়েছে। কিন্তু বেশি মুনাফা লাভের আশায় অনেকে পেঁয়াজ মজুদ রেখে সংকট তৈরি করে বাজারকে অস্থিতিশীল করছে।

সম্পর্কিত খবর