চাঁদপুর নৌ-রুটে সবধরনের নৌ-যান চলাচল বন্ধ ষোঘনা

শওকত আলী : ঘূর্ণিঝড় মোখা’র তান্ডবের আশংকায় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় মোখা ক্রমশ উপকুলের দিকে এগিয়ে আসছে। তাই চাঁদপুর থেকে ঢাকা ও ঢাকা-চাঁদপুর-নারায়ণগঞ্জসহ সব নৌ- রুটের লঞ্চ ও নৌ-যান চলাচল বন্ধ করে দিয়েছে নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ) চাঁদপুর ।

শুক্রবার (১২ মে) রাত সোয়া ১১টা থেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে চাঁদপুর থেকে দেশের বিভিন্ন স্থানের নৌ-যান চলাচল বন্ধ ঘোষণা করে দিয়েছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ চাঁদপুর।

শনিবার(১৩ মে) সকালে চাঁদপুর বন্দর ও পরিবহন কর্মকর্তা মো. শাহাদাত হোসেন এ বিষয়ে সত্যতা নিশ্চিত করেছেন জানিয়ে দেন সংবাদ মাধ্যমকে।

তিনি বলেন, উপকুলের দিকে মোখার ক্রমশ এগিয়ে আসতে থাকা ও এর তীব্রতা বেড়ে যাওয়ার কারনে আবহাওয়া অধিদপ্তর চাঁদপুরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত জারি করেন। ৮ নম্বর মহাবিপদ সংকেতের মানে হচ্ছে বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ মাত্রার ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা এর বেশি হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে বামদিকে রেখে উপকুল অতিক্রম করার লক্ষন রয়েছে।

বিআইডব্লিউটিএ পরিচালকের (নৌ-নিট্রা) নির্দেশে রাত সোয়া ১১টা থেকে পরবর্তী নির্দেশ দেওয়ার আগ পর্যন্ত ঢাকা-চাঁদপুর, চাঁদপুর-ঢাকা ও নারায়ণগঞ্জ, ঢাকা চাঁদপুর ভায়া শরিয়তপুর, মজু চৌধুরীর হাট (লক্ষ্মীপুর)- ইলিশা ঘাট (ভোলা) নৌ-পথের সকল ধরনের লঞ্চ ও সি-ট্রাক চলাচল বন্ধ ঘোষণা করা দেওয়া হয়।

স্থানীয়রা জানিয়েছেন, ঘাট থেকে চাঁদপুরসহ দক্ষিণাঞ্চলের সব লঞ্চ রাত ৯টা ৪০ মিনিটের পর থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। চাঁদপুর বিআইডব্লিউটিএ’র দায়িত্বরতরাও এ তথ্য নিশ্চিত করে জানান।

নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মো. কামরুজ্জামান জানান, ঘূর্ণিঝড় মোখার সার্বিক পরিস্থিতি দেখে নৌ পুলিশের প্রত্যেক থানা ও পুলিশ ফাঁড়ির সদস্যরা সক্রিয়ভাবে লঞ্চঘাট ও উপকুলীয় এলাকায় প্রস্তুতি নিয়ে আছে। একই সাথে লঞ্চ ও ছোট নৌ-যান নিরাপদে রাখতে সতর্কতামূলক প্রচারণা মাইকের মাধ্যমে চালানো অব্যাহত আছে।

সম্পর্কিত খবর