চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবস পালন

গাজী মোঃ ইমাম হাসানঃ: ‘মালিক শ্রমিক ঐক্য গড়ি স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্যকে ধারণ করে চাঁদপুরে যথাযত মর্যাদায় মহান মে দিবস পালিত হয়েছে।

সোমবার (১ মে )সকাল ১০ টায় জেলা প্রশাসন,চাদঁপুর শ্রম কল্যান কেন্দ্র,শ্রম অধিদপ্তর চাঁদপুরের আয়োজনে মহান মে দিবস দিবসটি উপলক্ষ্যে শহরের বাসস্ট্যান্ড এলাকা থেকে একটি বিশাল র্যালী বের হয়ে জেলা প্রশাসক কার্যালয় গিয়ে শেষ হয়।

দিবসটি উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামরুল হাসান বলেন এই দিবসটি নিয়ে আপনারা নিজেদের অনেক সমস্যার কথা জানিয়েছেন।আমরা যথাযত কতৃপক্ষের সাথে আলাপ করে সামাধানের চেস্টা করবো।আপনারা যদি সকলে দায়িত্ববোধ ও সচেতনতা থেকে কাজ করেন সকল অধিকার আদায় করা সম্ভব।

আপনাদের শ্রমিক সংগঠনগুলো যদি আন্তরিক হন তাহলে আমরা সকল উপজেলা বিক্তিক চালকদের প্রশিক্ষন দিয়ে যানবাহন চালকদের সহযোগিতা করবো।এই জেলায় ধারণ ক্ষমতার অনেক বেশি যানবাহন চলাচল করে।যার কারনে ক্রমশ যানজট বেঁড়ে যাচ্ছে।

এই জেলাকে বাসযোগ্য করার জন্য কাজ করতে হবে।চাঁদপুরে ক্রমাগত অটোরিক্সার পরিমান বাড়ছে।পৌরসভা বলছে তাদের ২৭ শ এর মতে অটোরিক্সার অনুমোদন আছে,কিন্তু দৃশ্যমান সংখ্যা প্রায় ১০০০০ হাজার মতো।এটার নিয়ন্ত্রণ করতে হবে।

ডিসি আরোও বলেন আপনার যে বিষয়গুলো বলেছেন আমি তার সাথে একমত ও দাবিই যৌক্তিক। আমি এই দাবি গুলোর সাখে সহমত পোষন করছি।আপনারদের এই দাবি গুলোর সাথে লেগে থাকেন। আমরাও চেস্টা করছি তার সমাধান করার জন্য।আমরা পৌর কতৃপক্ষের সাথে আলাপ করে শহরের কাছাকাছি জায়গা দেখছি একটি সুন্দর বড় ট্রাক স্ট্যান্ড করার জন্য।যেখানে চালক ভাইয়া বিশ্রাম নিতে পারবে।এছাড়াও আমরা অবৈধ চাঁদা উত্তোলন বন্ধের কঠোর ভাবে কাজ করছি এবং তা অব্যাহত থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার মিলন মাহমুদ বলেন ১৮৫৬ সাল থেকে প্রাণ দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছি।বঙ্গবন্ধু দেশ স্বাধীন করার এক বছরের মধ্যেই শ্রম অধিদপ্তর প্রতিষ্ঠা করেছে শ্রমিক অধিকার নিশ্চিত করার জন্য। নিজের আর আরোহীদের নিরাপত্তার জন্য পরিবহন শ্রমিকদের উপজেলা ভিত্তিক প্রশিক্ষণ করার ব্যবস্থা করতে হবে।আমাদের কাজ হলো সড়কের শৃঙ্খলা রক্ষা করা,আপনাদের গাড়ী আটক করা নয়।

শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের প্রশ্নের জবাবে এসপি বলেন বিভিন্ন সংগঠের নামে যারা আপনাদের কাছ থেকে অবৈধ চাঁদা আদায় করছে।তাদের নামে আপনারা আমাদের কাছে অভিযোগ দায়ের করেন।বাকি ব্যবস্থা আমরা নিবো।

র্যালীতে অংশ গ্রহন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইমতিয়াজ হোসেন,অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল ইয়াসির আরাফাত।

অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিট্রেট নিগার সুলতানার সঞ্চালনায় বক্তব্য রাখেন চাদঁপুর শ্রম কল্যান কেন্দ্রের সংগঠক মোঃ হজরত আলী,হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির প্রতিনিধি মোঃ জাকির হোসেন, বাংলাদেশ নৌযান লীগ সভাপতি মোঃ বিপ্লব সরকার,বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি বাবুল মিজি,সিএনজি শ্রমিক ইউনিয়ন নেতা মোঃ কামাল হোসেন,জেলা সিএনজি মালিক সমিতির সভাপতি মোঃ আবুল হোসেন,সাধারণ সম্পাদক মোঃ হোসেন,সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম পাটোয়ারী, সড়ক সম্পাদক মোঃ কামাল হোসেন,সাধারণ সম্পাদক হাবিবুর রহমান সুমন,সহ-সভাপতি লিটন মোল্লা,সহ-সভাপতি নজরুল ইসলাম বাবলু,সদর মালিক সমিতির সভাপতি মোঃ নয়ন,পুরান বাজার গধি ঘরের লেবার প্রতিনিধি পান্নু বেপারী।

চাঁদপুর জেলা সিএনজি পবিরহন শ্রমিক ইউনিয়নের সভাপতি কাজী ওমর ফারুক, সাধারণ সম্পাদক মোঃ সলিম গাজী,কার্যকরী সদস্য মোঃ সাইদুল ইসলাম।

উল্লেখ্য, অধিকার আদায়ের রক্তঝরা দিন। দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এই দিন বুকের রক্ত ঝরিয়েছিলেন শ্রমিকরা। দিনটি শ্রমজীবী মেহনতি মানুষের চরম আত্মত্যাগে ন্যায্য অধিকার আদায়ের এক অবিস্মরণীয় দিন। প্রতি বছর নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে অত্যন্ত জাঁকজমকের সঙ্গে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে দিনটি পালিত হয়।

১৮৮৬ সালের ১ মে দৈনিক ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের শিকাগোতে শ্রমিকরা ফুঁসে উঠেন। হে মার্কেটের কাছে তাদের বিক্ষোভে পুলিশ গুলিবর্ষণ করলে ১০ শ্রমিক নিহত হন। উত্তাল সেই আন্দোলনের মুখে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে দিতে বাধ্য হয় এবং বিশ্বব্যাপী দৈনিক ৮ ঘণ্টা কাজের সময় চালু করা হয়।

১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সমাবেশে ১ মে’ কে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরের বছর থেকে বিশ্বব্যাপী এ দিনটি পালিত হচ্ছে ।

সম্পর্কিত খবর