চাঁদপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান

গাজী মোঃ ইমাম হাসানঃ চাঁদপুরে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে বাস্তবায়নাধীন সমতল বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা পার্বত্য চট্টগ্রাম ব্যাতীত শীর্ষ কর্মসূচির আওতায় ২০২২-২৩ অর্থবছরে চাঁদপুর সদর উপজেলার বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (ত্রীপুরা) ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়েছে।

শুক্রবার বেলা ১১ টায় উপজেলা পরিষদের অডিটোরিয়াম উপজেলা নির্বাহী কর্মকর্তার সানজিদা শাহনাজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর হাইমচর ৩ নির্বাচনী এলাকার এমপি শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

এ সময় তিনি বলেন, আমাদের সমাজে যারা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষ রয়েছে, দেশের সংবিধানে তাদের ও সমান অধিকার রয়েছে।তাদেরকে সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে হবে।আমাদের দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য বঙ্গবন্ধু কন্যা সরকার অনেক করে যাচ্ছে। এ সরকারের আমলেই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের জীবন যাত্রার মান উন্নয়ন হয়েছে। শিক্ষার পাশা-পাশি সামাজিক অবস্থান তাদের পরিবর্তন হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশ একই ধারায় নেতৃত্ব দিচ্ছে। এ সরকার গৃহহীন মানুষের জন্য কাজ করছে। যাতে একজন মানুষ ও যাতে গৃহহীন না থাকে তার জন্য সরকার জমিসহ তাদের ঘর দিচ্ছে। এ সরকারের আমলে মানুষ গৃহহীন থাকবে না, অন্যান্য মানুষের মত সরকার নৃ-গোষ্ঠীর মানুষের জন্য সরকার করে যাচ্ছে।সরকার তাদের নানাভাবে সহযোগিতা করে যাচ্ছে। সমাজে তারা যাতে সবার মত চলতে পারে তার জন্য তাদের নাগরিক সকল সুবিধা দিচ্ছে।

নৃ-গোষ্ঠীদের সমস্যাগুলো জনপ্রতিনিধিদের কাছে বলতে হবে। নৃ-গোষ্ঠীর সরকারের বিশেষ ভাবে বরাদ্ধের টাকা ছাড়া সরকারি উপবৃত্তি পাচ্ছে। সরকার মানুষের পাশে দাঁড়াচ্ছে, শেখ হাসিনার নেতৃত্বে দেশে দারিদ্র্যতা কমে আসছে।পৃথিবীর কোথাও এত দ্রুত অর্থনৈতিক পরিবর্তন হয়নি, বাংলাদেশ যে ভাবে পরিবর্তন হচ্ছে।
তিনি বলেন, সরকার নাগরিক সুবিধা নিশ্চিত করার জন্য দেশের প্রতিটি কমিউনিটি ক্লিনিক ও হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে।

এ সরকারের আমলেই ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে। রাস্তাঘাট, ব্রিজ কালভাট, স্কুল, কলেজ, মাদ্রাসার ব্যাপক উন্নয়ন হয়েছে। প্রতিনিয়তই মানুষের দারিদ্রতা কমে আসছে।

ইউরোপের যুদ্ধের কারণে সারা বিশ দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাচ্ছে, আমরা জানি নিম্ন আয়ের মানুষের একটু সাময়িক কষ্ট হচ্ছে। এটা কেটে যাবে, সারাদেশ প্রচুর খাদ্য রয়েছে।সরকার নানাহ ভাবে মানুষের পাশে দাঁড়াছে, মানুষের খাদ্য, শিক্ষাসহ সকল বিষয়ে মানুষের জন্য প্রধানমন্ত্রী পাশে দাঁড়াচ্ছে। মানুষের অনেক পরিবর্তন হয়েছে, অর্থনৈতিকের সাথে সাথে সামাজিক অবস্থার ও পরিবর্তন হয়েছে।

আমারা এখন আর পিছনে ফিরে দেখতে চাইনা, দেশে বোমা হামলা দেখতে চাইনা, এতিমের অর্থ মারা দেখতে চাইনা,

সরকারের ধারাবাহিকতা থাকলে দেশ আরও পরিবর্তন হবে। আমাদের দেশ উন্নত হয়েছে। ১৫ বছর আগে দেশ যেমন ছিল এখন অনেক পরিবর্তন হয়েছে। শিক্ষার্থীরদের জন্য কম্পিউটার প্রশিক্ষণ ব্যবস্থা করেছে।যুব সমাজের সামাজিক ভাবে প্রতিষ্ঠা হওয়ার জন্য বিভিন্ন প্রশিক্ষনের ব্যবস্থা করেছে। শেখ হাসিনা দেশেকে এগিয়ে দিচ্ছে।এ এগিয়ে যাওয়া অব্যাহত রাখতে হবে। এ জন্য আবারও মানুষ নৌকায় ভোট দিতে হবে। সবাই ভোট কেন্দ্রে গিয়ে স্বচ্ছ ভোট প্রদান করে আগামী জাতীয় সংসদ নিবার্চনে নৌকাকে আবার বিজয়ী করার জন্য সবাই কাজ করতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার সি এ মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল ইয়াসির আরাফাত, উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী আলী আরশ্বাদ মিয়াজ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইউব আলী বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা, বালিয়া ক্ষদ্র নৃ-গোষ্ঠীর সভাপতি কর্ণরাজ ত্রিপুরা প্রমুখ।

এ সময় চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এ এইচ এম আহসান উল্ল্যাহ, জেলা আওয়ামী লীগ উপ-দপ্তর সম্পাদক অ্যাডঃ রণজিৎ রায় চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট মজিবুর রহমান ভুঁইয়া, উপজেলা প্রকৌশলী স্নেহাল রায়, প্রকল্প বাস্তবায়ন অফিসার রফিকুল ইসলাম, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান টুটুল, চাঁদপুর মডেল থানার অফিসার ইনর্চাজ আবদুর রশিদ,

সমন্বয়কারী বালিয়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মোঃ তানভীর হোসেনসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মোট ২শত ২২ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষাবৃত্ত বিতরণ করা হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাফেজ কাউসার হোসেন, গীতাপাঠ করেন প্রবীন চন্দ্র ত্রিপুরা।

সম্পর্কিত খবর