চাঁদপুরে ইফার প্রতিষ্ঠাবার্ষিকীতে নানা কর্মসূচি পালিত

এম.এম কামাল : চাঁদপুরে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পবিত্র কুরআন খতম, র্যালি এবং ইসলামিক ফাউন্ডেশনসহ ইসলামের প্রচার প্রসারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর অবদান শীর্ষক আলোচনা সভা ও অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ মার্চ) সকাল ১১ টায় ফিশারী গেইট সংলগ্ন নুরজাহান ভিলা ইফার জেলা কার্যালয়ের হল রুমে কোরআন খতম ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতীক কৃতিতে পুষ্পক অর্পণ করা হয় এবং চাঁদপুর শহরের গুরুত্বপূর্ণ সড়কে একটি র্যালি প্রদক্ষিণ করে।

র্যালিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম পটওয়ারী দুলাল। তিনি তার বক্তব্যে বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলাম আমাদের মানবতা শেখায়। আর মানব জাতির কল্যাণে বঙ্গবন্ধু প্রতিষ্ঠা করেছেন ইসলামিক ফাউন্ডেশন। এ প্লাটফর্ম এখন আগের চেয়ে অনেক শক্তিশালী হয়েছে। প্রধানমন্ত্রী সারাদেশে ৫৬৪টি মডেল মসজিদ স্থাপন করে ইসলাম প্রচার প্রসারে এক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখনই ইসলামের নানা বিষয় কাজ করে। বঙ্গবন্ধু হাজীদের জন্য জাহাজ কিনেছেন। মদ হাউজি বন্ধ করে দিয়েছেন। আর জিয়াউর রহমান মদের লাইসেন্স দিয়েছিল।

ইফার উপ-পরিচালক মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা জাতীয় ইমাম সমিতির সভাপতি মাওঃ মোঃ সাইফুদ্দিন খন্দকার। কালেক্টরেট জামে মসজিদের খতিব মাওঃ মোঃ মোশারফ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন ফিল্ড অফিসার মোঃ বিল্লাল হোসেন। সভায় ইফার মাস্টার ট্রেইনার মোঃ সোলায়মানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ষোলঘর নূরানী জামে মসজিদের ইমাম মাওঃ মোঃ সানাউল্লাহ।

নাতে রাসুল সাল্লাল্লাহু সাল্লাম পরিবেশন করেন বাইতুল আকসা জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল খালেক।

উপস্থিত ছিলেন, জেলা ইমাম-মুয়াজ্জিন কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাওঃ মোঃ আবদুর রহমান গাজী, বিষ্ণুপুর আল মদিনা জামে মসজিদের খতিব মুফতি আবু বকর বিন ফারুক, ইফার ফিল্ড সুপারভাইজার মোহাম্মদ সালা উদ্দিন ও মোঃ আবদুল ছিদ্দিকুর রহমান সহ বিভিন্ন মসজিদের ইমাম ও ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষার শিক্ষক বৃন্দ। ইসলামিক ফাউন্ডেশনের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে পবিত্র কুরআন খতম অনুষ্ঠিত হয়। পরে দোয়া মোনাজাত এর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ২২ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।

সম্পর্কিত খবর