চাঁদপুরে প্রান্তিক জনগোষ্ঠীর কমিউনিটি সংগঠনের মতবিনিময়

স্টাফ রিপোর্টার : চাঁদপুর পৌরসভার আওতায় বাস্তবায়নাধীন প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন প্রকল্পের সহায়তায় চলমান সিডিসির সঞ্চয় ও ঋণ কার্যক্রমের উপর চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল-এর সাথে মতবিনিময় সভা করেছেন কমিউনিটি সংগঠনের নেতৃবৃন্দ। গতকাল ২০ মার্চ বিকাল ৩টায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল বলেন, ৯০ টি সিডিসি ৬ টি ক্লাস্টার ও একটি ফেডারেশনের সকল নেতৃবৃন্দ এখানে উপস্থিত আছেন। আমার নির্দেশে প্রায় সাড়ে ২২ হাজার পরিবারের নেতৃত্ব মাঠ পর্যায়ে আপনারা দিচ্ছেন। আজকের এই অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানাচ্ছি। মাঠ পর্যায়ে সিডিসি তে সঞ্চয় ও ঋণদান কার্যক্রমের বিষয়ে আমাকে অবহিত করেছেন।

আমি জেনে খুশি হয়েছি আপনারা প্রায় নয় হাজার পরিবার সঞ্চয় কার্যক্রমে আপনাদের নিজ নিজ সিডিসির ৭৬ টি ব্যাংক হিসাবে প্রায় দুই কোটি টাকা সঞ্চয় করেছেন। এর থেকে প্রায় ৮০ লক্ষ টাকা ঋণ আপনারা নিয়েছেন। আত্মকর্মসংস্থান এর লক্ষ্যে ক্ষুদ্র ক্ষুদ্রঋণের মাধ্যমে আপনারা স্বাবলম্বী হওয়ার যেই উদ্যোগ গ্রহণ করেছেন সেটা সাধুবাদ জানাই। পাশাপাশি চাঁদপুর পৌরসভা আপনাদের সঞ্চয় টাকা জমা দেওয়ার জন্য আমি একটি ব্যাংক বুথ স্থাপন করার চিন্তা করছি। আশাকরি অচিরেই সেটা পেয়ে যাবেন।

আপনাদের সঞ্চিত টাকার সাথে পৌরসভা থেকেও এক কোটি টাকা দিয়ে একটি ঋণ তহবিল গঠন করবো। আশাকরি তখন দল ও সিডিসি পর্যায়ে বেশি বেশি করে ঋণ নিতে আপনাদের অসুবিধা হবে না। এ বিষয়ে পৌরসভার কর্মকর্তা ও এল আই ইউপিসির কর্মকর্তাদের সাথে আমরা অচিরেই কার্যকরী উদ্যোগ গ্রহণ করিব। আপনারা আমাদের কাজের অংশীদার অর্থাৎ আপনারা সহ আমরা একটি পরিবার । আপনাদের উন্নয়নের জন্য আমি সব সময় আপনাদের পাশে আছি এবং থাকব।

সঞ্চয় ও ঋণ কার্যক্রমের সুষ্ঠভাবে বাস্তবায়নে চাঁদপুর পৌরসভা সবসময় কমিউনিটি সংগঠনের পাশে থেকে সহায়তা করবে।

এ সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর পৌরসভার নির্বাহী কর্মকর্তা আবুল কালাম ভূঁঞা, প্যানেল মেয়র ফরিদা ইলিয়াছ, এ্যাড. হেলাল হোসাইন, হিসাব রক্ষণ কর্মকর্তা মশিউর রহমান, ইউএনডিপি টাউন ম্যানেজার আঃ হান্নান, কাউন্সিলর মালেক শেখ, শাহিনা বেগম, বস্তি উন্নয়ন কর্মকর্তা চন্দনাথ ঘোষসহ প্রকল্পের টাউন ম্যানেজার আঃ হান্নান চলমান সিডিসির সঞ্চয় ও ঋণ কার্যক্রমের উপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন এবং কিভাবে সঞ্চয় ও ঋণ কার্যক্রমের মাধ্যমে কমিউনিটি সংগঠনগুলো স্থায়িত্ব ও শাক্তিশালী সংগঠন গঠন করতে পারে তা আলোচনা করেন।

কমিউনিটি সংগঠন পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েলের সাথে মতবিনিময় করে দারুনভাবে উৎসাহ পেয়েছেন যা মাঠ পর্যায়ে ইতিবাচক প্রভাব পড়বে বলে আশা করা হচ্ছে। মতবিনিময় এর শুরুতেই গান পরিবেশন করেন ইউএনডিপি কর্মকর্তা ও কমিউনিটি সংগঠনের নেতৃবৃন্দ।

সম্পর্কিত খবর