চাঁদপুরে জেলা প্রশাসন অলিম্পিয়াড পুরস্কার বিতরণ অনুষ্ঠান

গাজী মোঃ ইমাম হাসানঃ জ্ঞানের দীপে চলব পথ,অলিম্পিয়াডের এই শপথ’এই প্রাতিপাদ্যকে ধারণ চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় বিজ্ঞান সম্মত ও প্রযুক্তি জ্ঞান দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে চাঁদপুরে জেলা প্রশাসন অলিম্পিয়াড ২০২২ এর সমাপনী ও পুরস্কার বিতরণ করা হয়েছে।

১৪ মার্চ মঙ্গলবার সকাল১০ টায় চাঁদপুর চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীতে অলিম্পিয়াড এ্যায়ার্ড ২০২২ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেন আগামী প্রজন্মকে বিজ্ঞান মনস্ক মানসিকতা ও প্রযুক্তি নির্ভর জ্ঞান সম্পন্ন হয়ে এগিয়ে যেতে হবে। বিশ্ব প্রতিনিয়ত নতুন নতুন ঝুঁকি আর সম্ভবনার মধ্যদিয়ে এগিয়ে যাচ্ছে। এই দুর্বার ছুটে চলায় আমাদের পিছিয়ে থাকার কোন সুযোগ নেই।এই অলিম্পিয়াড প্রতিযোগীতা আমাদের সন্তানরা বিজ্ঞান চর্চার ক্ষেত্রে উদ্ধুদ্ধ করবে।আমাদের এই চাঁদপুরে ও কয়েকজন বিজ্ঞানী রয়েছে।যারা তাদের বিজ্ঞানলব্ধ জ্ঞানের মাধ্যমে মানব কল্যানে কাজ করছে।তাদের মধ্যে রয়েছে কেউ কেউ অনুজীব বিজ্ঞানী,কেউ ক্যানসারের টিকা আবিস্কার করছে,যা বিশ্বের জন্য মঙ্গলজনক।

তিনি আরোও বলেন আমরা আমাদের নতুন শিক্ষাক্রমে বিজ্ঞান সম্মত উপায়ে শিখবো,এবং সেই জ্ঞান নিজেদের কাজে প্রয়োগ করতে পারবো।বিজ্ঞানসম্মত উপায়ে শিখার বিকল্প নাই।পুরুষদের নারীর প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। কেননা পুরুষও যেমন মানুষ নারীও তেমনি মানুষ। তাই সত্যিকারের মানুষ কখনো নারীকে খাটো করেনা।

মন্ত্রী আরও বলেন, ভালো পুরুষরা নারীকে শ্রদ্ধা ও সম্মাণ করে এবং সমকক্ষ ভাবে। আর যে পুরুষ নারীকে কটাক্ষ করে সে কাপুরুষ। কিন্তু আমরা চাই সবাই বীর পুরুষ ও বীর নারী হবো এবং সবাই মিলে এদেশকে এগিয়ে নিয়ে যাবো।

এসময় জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে এবং ছড়াকার পিযুষ কান্তি বড়ুয়ার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মিলন মাহমুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ,পুরানবাজার ডিগ্রী কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদারসহ অন্যান্যরা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন হাজীগঞ্জ মডেল পাইলট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবু সাইদ,অলিম্পিয়াড পুরস্কার বিতরণ অনুষ্ঠানে শিক্ষরর্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন হাজীগঞ্জ মডেল স্কুলের ছাত্র আল-আমিন,মাতৃপীঠ বালিকা উচ্চ বিদ্যালয়ের রওজাতুল রোম্মান।

এবারের জেলা প্রশাসন অলিম্পিয়াড প্রতিযোগীতায় ২৮ হাজার শিক্ষার্থী অংশ নেয়।৩টি পর্যায়ে চূড়ান্ত বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়ন অতিথিরা। এরপর সবাই মনমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন।

 

সম্পর্কিত খবর