বঙ্গবন্ধুই প্রথম দেশে মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন করেছেন : সুজিত রায় নন্দী

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাবু সুজিত রায় নন্দী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশে প্রথম মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং ইসলামী ফাউন্ডেশন গঠন করেছেন।

শুক্রবার( ১০ মার্চ) চাঁদপুর ফরক্কাবাদ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসা ২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ছবক ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় মাদ্রাসার আলিম পরীক্ষায় জিপিএ -৫ প্রাপ্ত মেধাবী শিক্ষার্থীদের নগদ অর্থ ও সম্মাননা দেওয়া হয়।

সুজিত রায় নন্দী বলেন, ১৯৭১ সালে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের অভ্যূদয়ের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রত্যক্ষ নির্দেশনায় মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও কর্মমুখী করার উদ্যোগ গৃহীত হয়। তারই ধারাবাহিকতায় মাদ্রাসা শিক্ষাব্যবস্থায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমূল পরিবর্তন এনেছেন। পরিবর্তন এনে এখন মাদ্রাসা শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করাহয়েছে।’মাদরাসা শিক্ষার উন্নয়নে শেখ হাসিনার যুগান্তকারী অবদান কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি। তিনি বলেন ফরাক্কাবাদ
এই মাদ্রাসার জমি আমাদের পূর্বপুরুষেরই সম্পত্তি। আমরা এলাকার ছেলে মেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করার লক্ষে এ সম্পত্তি দান করেছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ফরক্কাবাদ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসার গভার্নিং বডির সভাপতি আলহাজ্ব সৈয়দ আহমেদ পাটওয়ারী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির কো অর্ডিনেটর আখলাকুর রহমান মাইনু, ত্রাণ উপকমিটির সদস্য ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ জাহাঙ্গীর আলম, মাদ্রাসার স্থায়ী দাতা সদস্য রহুল আমিন পাটোয়ারী।

মাদ্রাসার উপাধ্যক্ষ হেলাল উদ্দিন পাটোয়ারীর সঞ্চলনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফখরুল ইসলাম।

এছাড়াও শুক্রবার বিকেলে চাঁদপুর ফরক্কাবাদ ডিগ্রি কলেজ গান্ধী ভবন মিলানায়তনে বিশিষ্ট শিল্পপতি মরহুম জি এম কাদেরের শোক সভা, মিলাদ ও দোয়া মাহফিলে সুজিত রায় নন্দী বলেন, জিএম কাদের ছিলেন আওয়ামী লীগের জন্য ত্যাগী ও নিবেদিত কর্মী। সাধারণ জনগণের জন্য সবসময়ই কাজ করেছেন, অসহায় মানুষের পাশে ছিলেন মৃত্যু পর্যন্ত। তার অবদান বালিয়া বাসি সবসময় স্মরণ রাখবে। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

এসময় বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, বীরমুক্তিযোদ্বা আবু নঈম পাটওয়ারী দুলাল।

চাঁদপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, আহসান উল্যাহ আখন্দ, এ্যাডঃ জহিরুল ইসলাম, ফরাক্কাবাদ ডিগ্রী কলেজ,অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) দিলীপ চন্দ্র দাস, ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) আব্দুল হান্নান মিজি।

সভাপতিত্ব করেন: বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক মজুমদার,বিদ্যোৎসাহী সদস্য, ফরাক্কাবাদ ডিগ্রী কলেজ।

সম্পর্কিত খবর