চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে ২৬ মার্চ উদ্যাপনে প্রস্তুতি সভা

চাঁদপুর খবর রিপোর্ট: ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।

এই দিবসগুলো চাঁদপুরে সরকারিভাবে যথাযথ মর্যাদায় উদ্যাপনের লক্ষ্যে জেলা প্রশাসনের আয়োজনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত এই তিনটি দিবসের প্রস্তুতি সভা একনাগাড়ে চলে।

জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক কামরুল হাসান। উপস্থাপনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইমতিয়াজ হোসেন। তিনি দিবসগুলোর এ বছরের সরকারি কর্মসূচি এবং গত বছর চাঁদপুরে উদ্যাপিত কর্মসূচি পাঠ করে শোনান। এ বছর ২৫ মার্চ এবং ২৬ মার্চ পবিত্র রমজান মাসে পড়ে যাওয়ায় রমজানের পবিত্রতা এবং ভাবগাম্ভীর্যের সাথে সামঞ্জস্য রেখেই সরকারি কর্মসূচি নেয়া হয়। তার সাথে সংগতি রেখে চাঁদপুরেও সরকারিভাবে কর্মসূচি গ্রহণ করা হয়।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ১৭ মার্চ, ২৫ মার্চ এবং ২৬ মার্চ এই তিনটি দিবস বাংলাদেশের ইতিহাসের সাথে ওতোপ্রোতোভাবে জড়িয়ে আছে। তাই এই দিবসগুলো আমাদের যথাযথ মর্যাদার সাথে উদ্যাপন করতে হবে। বঙ্গবন্ধু, বাংলাদেশ ও স্বাধীনতাকে আমাদের হৃদয় দিয়ে অনুভব করতে হবে।

কোনো সরকারি অফিস আদালতে এবং কোনো সরকারি অফিসের কর্মকর্তা কর্মচারী এসব দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকতে শৈথিল্য প্রদর্শন করলে তা মেনে নেয়া হবে না। সরকারি নির্দেশনা অনুযায়ী সকল সেক্টরে হুবহু কর্মসূচি পালন করতে হবে। তিনি বলেন, এবার ২৫ মার্চ এবং ২৬ মার্চ পবিত্র রমজান মাসে পড়ে যাওয়ায় রমজানের ভাবগাম্ভীর্যের সাথে সামঞ্জস্য রেখেই সরকারি কর্মসূচি প্রনয়ণ করা হয়েছে।

১৭ মার্চের কর্মসূচি হলো : সকাল ৮টায় হাসান আলী হাইস্কুল মাঠে জমায়েত, সেখান থেকে আনন্দ শোভাযাত্রা বের করে সরকারি কলেজ মাঠে গিয়ে সেখানে জাতির পিতার ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ। শোভাযাত্রায় সরকারি কর্মকর্তা কর্মচারীরা ছাড়াও পঞ্চম শ্রেণি এবং অষ্টম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেবে। শোভাযাত্রাকে বর্ণিল ও বর্ণাঢ্য করা হবে। পুষ্পস্তবক অর্পণ শেষে কলেজ অডিটোরিয়ামে দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া বিগত দিনের অন্যান্য কর্মসূচি উদ্যাপিত হবে।

২৫ মার্চ গণহত্যা দিবসের প্রথম প্রহরে তথা ২৪ মার্চ দিবাগত রাত ১২টা এক মিনিটে ব্ল্যাকআউট করা হবে। দিনে এই দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বিগত দিনের কর্মসূচি উদ্যাপিত হবে। তবে রমজানের কারণে স্টেডিয়ামে শুধুমাত্র কুচকাওয়াজ হবে। শারীরিক কসরত এবং খেলাধুলা হবে না।

এছাড়া মুক্তিযোদ্ধাদের সম্মানে ২৬ মার্চ বিকেলে চাঁদপুর ক্লাবে সংবর্ধনা, দোয়া, মিলাদ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হবে। প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অবস্) পলাশ কান্তি নাথ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ্, সাবেক সভাপতি শহীদ পাটওয়ারী, জেলা স্কাউটের সম্পাদক অজয় কুমার ভৌমিক, জেলা ক্রীড়া অফিসার মোঃ তরিকুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার প্রমুখ।

সম্পর্কিত খবর