শাহতলী জিলানী চিশতী উবিতে বার্ষিক ক্রীড়া ও পুরস্কার বিতরণ

চাঁদপুর খবর রিপোর্ট : বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের শাহতলী জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ-২০২৩ অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন হয়েছে ।

গতকাল ৫মার্চ (রবিবার) সকাল ১১টা বিদ্যালয় মিলনায়তনে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহল রুশদীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মুহাম্মদ জাহাঙ্গীর আলম।

প্রধান অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মুহাম্মদ জাহাঙ্গীর আলম বক্তব্যে বলেন, করোনার কারনে অনেক দিন খেলাধূলা বন্ধ ছিল। এখন আবার ক্রীড়া প্রতিযোগিতা পুনরায় শুরু হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে করোনা ধকল কাটিয়ে শিক্ষার পরিবেশ স্বাভাবিক পর্যায় এসেছে। মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষা ও সংস্কৃতিবান্ধব। তাই সংস্কৃতি চর্চা করতে হবে। ক্রীড়া প্রতিযোগিতার মধ্যে লাফ, ধাপ-ঝাপ আকর্ষনীয় খেলা। খেলাধূলা বিষয়ে শিক্ষার্থীদের জ্ঞান অর্জন করতে হবে। এগুলো শরীরকে মজবুত করে। খেলাধূলা করার জন্য শক্তি যোগাতে হবে, এজন্য নিয়মিত শরীরচর্চা করতে হবে। কিছুদিন পরে সৃজনশীল প্রতিযোগিতা হবে। এ বিদ্যালয় থেকে তোমরা অংশগ্রহন করবে।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম
আজাদের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আবদুর রশিদ।

তিনি বক্তব্যে বলেন, তোমরা আগামীতে দেশের নেতৃত্ব দিবে। তাই এখন থেকেই তোমাদের দক্ষ করে নিজেকে গড়তে হবে। ক্রীড়া প্রতিযোগিতা শিক্ষার অংশ। সাংবাদিক সোহেল রুশদী ভাইকে ধন্যবাদ জানাই, তিনি এ প্রতিষ্ঠান গুলো দক্ষভাবে পরিচালনা করে শিক্ষার আলো ছড়িয়েছেন। এ প্রতিষ্ঠান গুলো শিক্ষা বিস্তারে কাজ করছে। এ প্রতিষ্ঠান গুলো প্রতিষ্ঠা করেছেন মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেব। আমরা তার প্রতি কৃতজ্ঞ। এ প্রতিষ্ঠানগুলো এ এলাকায় প্রতিষ্ঠা হওয়ার কারনে আজ এ এলাকা শিক্ষার আলোয় অলোকিত।

তিনি বলেন, তোমাদের এ সময়টা বয়সের কারনে রঙ্গিন জীবন। তাই এ সময়টাতে নিজের প্রতি বিশেষ দৃষ্টি রাখতে হবে। সারা পৃথিবীর কোটি কোটি মানুষ প্রযুক্তি ব্যবহার করছে। আমরা হলাম প্রযুক্তি ব্যবহারকারী। আমাদের মধ্যে উদ্ভাবনী শক্তি তৈরি করতে হবে। লেখাপড়ার করার সময় শব্দ করে পড়বা। লেখাপড়া করার সময় শব্দ করে পড়লে, সব তোমার ব্রেইনে যায়। তোমরা আবেগের বশবর্তী হয়ে কারও সাথে কেথাও যাবেনা ও কোন কথা বলবেনা। তোমাদের লেখাপড়া করে বড় হতে হবে। তোমাদের ভালো মানুষ হতে হবে। মোবাইল ব্যবহার তোমরা কম করবা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন। তিনি বক্তব্যে বলেন, আজকে তোমরা যারা প্রতিযোগিতায় বিজয়ী হয়েছো, তাদেরকে ধন্যবাদ জানাই। আর যারা বিজয়ী হতে পারনি, তারা আগামীতে চেষ্টা করবে। খেলাধূলা’র মাধ্যমে মন ফ্রেস থাকে।

বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী। তিনি বক্তব্যে বলেন, পড়ালেখার পাশাপাশি খেলাধূলা সহায়ক হিসেবে কাজ করে। এতে মেধার বিকাশ ঘটে। তোমাদের আনন্দের সাথে লেখাপড়া করতে হবে। আজকে যারা খেলাধূলায় অংশগ্রহন করেছ তারা সবাই সুন্দর করে উপস্থাপন করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা শিক্ষা প্রকৌশর অধিদপ্তরের উপ-সহকারি প্রকৌশলী মো: মেহেদী হাসান। তিনি বলেন, ক্রীড়া প্রতিযোগিতা শিক্ষার জন্য একটি গুরুত্বপূর্ন অংশ। তোমাদের পড়াশুনার পাশাপাশি নৈতিকতা থাকতে হবে। খেলাধূলাও চর্চা করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

অনুষ্ঠানে সভাপতি বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বক্তব্যে বলেন, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা তোমাদের জন্য আনন্দের। দীর্ঘদিন পর আজ তোমাদের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শুরু হয়েছে। আজকের বিশেষ অতিথি চাঁদপুর সদর মডেল থানার ওসি মহোদয় ইনোগেটিভ বক্তব্য রেখেছেন। তিনি মানবিক ওসি। এক অনুষ্ঠানে ডিসি মহোদয় বলেছিলেন ইউটিউবে তুমি যেটা বারবার দেখবা, সেটাই বার বার তোমার সামনে আসবে। আমাদের দেশে ফেসবুকটাকে পজেটিভ ভাবে অনেকেই ব্যবহার করে না। তাই তোমরা প্রয়োজন না থাকলে ফেসবুক ব্যবহার থেকে বিরত থাকবে।

তিনি বলেন, আজকে যারা যেমন খুশি তেমন সাজ ইভেন্টে অংশগ্রহন করেছো, সবার উপস্থাপনায় মেধার বিকাশের চেষ্টা করেছে। আমি সবাইকে অভিনন্দন জানাই। আমাদের জেলা শিক্ষা অফিসার ইনোগেটিভ অফিসার। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামাল সাহেব দক্ষতার সহিত কাজ করছে। আমাদের প্রতিষ্ঠানগুলো সুন্দর ভাবে পরিচালিত হচ্ছে। এ বছর বিদ্যালয়ে এসএসসি পরীক্ষায় শতভাগ পাস করেছে। ফলাফলের দিক ও লেখাপড়ার মানের দিক থেকে এ প্রতিষ্ঠান এগিয়ে আছে। সরকার শিক্ষার উন্নয়নে কাজ করছে। লেখাপড়ার পাশাপাশি খেলাধূলা খুবই জরুরী। ছাত্র-ছাত্রীদের পুথিগত বিদ্যার পাশাপাশি মানবিক হতে হবে। আমাদেরকে মানবিক গুনাবলীর অধিকারী হতে হবে। পিতা মাতার সাথে ভালো ব্যবহার করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী’র স্মার্ট বাংলাদেশ তোমাদের গড়তে হবে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোসহ বিভিন্ন সেক্টরে ব্যাপক উন্নয়ন করেছেন। এরই ধারাবাহিকতায় আমাদের এ বিদ্যালয় সহ এ এলাকার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মান করা হয়েছে। এজন্য আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

অনষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা: তহমিনা আক্তার, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের মেম্বার মিসেস ফিরোজা বেগম, ৪নং ওয়ার্ডের মেম্বার মো: বিল্লাল হোসেন খান, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: মনির চৌধুরী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো: আবুল কাসেম কারী, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা ফাহিমা জাহান প্রমুখ।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চাঁদপুর জেলা ইউপি সচিব সমিতির সাধারণ সম্পাদক ও ৪নং শাহমাহমুদপুর ইউনিয় পরিষদের সচিব এম এ কুদ্দুস রোকন, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মোঃ শাহাদাৎ হোসেন, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক মোঃ দিদার হোসেন মিজি, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সাবেক মেম্¦ার মো: সফিক কারী,

৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহবায়ক ও অভিভাবক রুবেল কারী ,বিশিষ্ট ইট বালু ব্যবসায়ী অভিভাবক মোঃ জাহাঙ্গীর মিজি, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা রাবেয়া আক্তার, সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, সহকারি শিক্ষক মো: লুৎফুর রহমান, সহকারি শিক্ষক বিপুল চন্দ্র নন্দী, সহকারি শিক্ষক মো: সাইফুল ইসলাম, সহকারি শিক্ষক মো: রবিউল আউয়াল খান, সহকারি শিক্ষক মো: গিয়াস উদ্দিন, অফিস সহকারি মো: মোস্তফা কামাল, জিলানী চিশতী কলেজের অফিস ইনচার্জ মো: রানা সরকার, অফিস সহকারি মো: মেহেদী হাসান, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিকি বিদ্যালয়ের অফিস সহায়ক মো: হযরত আলী সহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে যেমন খুশি তেমন সাজ পর্বের আরম্ভ হয়। পরে বার্ষিক ক্রীড়া প্রতযোগিতা ও যেমন খুশি তেমন সাজ পর্বে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার প্রদান করেন প্রধান অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মুহাম্মদ জাহাঙ্গীর আলম, বিশেষ অতিথি চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আবদুর রশিদ, চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ কামাল হোসেন, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী, চাঁদপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারি প্রকৌশলী মোঃ মেহেদী হাসানসহ অতিথিবৃন্দ।

এসময় অনুষ্ঠানের প্রধান চাঁদপুর জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মুহাম্মদ জাহাঙ্গীর আলম, বিশেষ অতিথি চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আবদুর রশিদ, চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ কামাল হোসেন, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী, চাঁদপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারি প্রকৌশলী মোঃ মেহেদী হাসান কে বিদ্যালয়ের পক্ষ থেকে উপহার প্রদান করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

অন্যান্য অতিথিবৃন্দগণকে উপহার প্রদান করেন প্রধান অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মুহাম্মদ জাহাঙ্গীর আলমসহ অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন। সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করেন বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ ও অতিথিদের বেইজ পরিধান করেন বিদ্যালয়ের শিক্ষকবৃন্দগণ।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম।

 

সম্পর্কিত খবর