সনাক-চাঁদপুরের সাথে মাধ্যমিক শিক্ষা অফিসের অ্যাডভোকেসি সভা

প্রেস বিজ্ঞপ্তি : সনাক-চাঁদপুরের সাথে জেলা মাধ্যমিক শিক্ষা কর্তৃপক্ষের অ্যাডভোকেসি সভা গতকাল জেলা শিক্ষা অফিসে অনুষ্ঠিত হয়।

সনাক সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়ার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মুহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, সনাক-টিআইবি স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন বৃদ্ধিতে জেলার যে’কটি মাধ্যমিক বিদ্যালয় নিয়ে কাজ করবে তাতে আমাদের সম্মতি থাকবে।

তিনি আরও বলেন, আপনারা আপনাদের কাজ করতে গিয়ে কোন সমস্যার সম্মুখীন হন তাহলে আমাকে অথবা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে জানাবেন। আমি মনে করি সনাক-টিআইবি’র কার্যক্রমের ফলে সরকারি প্রতিষ্ঠানগুলোতে অনেক সচেতনতা বৃদ্ধি পেয়েছে। মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর যদি কোন অনিয়ম থেকে থাকে তাহলে আশা করছি আপনাদের মাধ্যমেই দূরীভূত হবে। আপনারা বিদ্যালয়গুলোতে কাজ করতে গিয়ে গিয়ে যদি কোন ব্যক্তিবিশেষের অনিয়ম পান তাহলে আমাকে অথবা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে জানাবেন। আমি প্রত্যাশা করছি আপনারদের কার্যক্রমে ফলে বিদ্যালয়গুলোতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও শিক্ষার মান অধিকতর বৃদ্ধি পাবে। তিনি সনাক-টিআইবি’র প্যাক্টা প্রকল্পে মাধ্যমিক বিদ্যালয় নিয়ে কাজ করার জন্য সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।

টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মোঃ মাসুদ রানার সঞ্চালনায় সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুরের পরিচিতি ও কার্যক্রম তুলে ধরেন সনাকের সাবেক সভাপতি কাজী শাহাদাত। সনাকের শিক্ষাখাতের কার্যক্রম ও শিক্ষা উন্নয়নে সনাক-শিক্ষা কর্তৃপক্ষের সহযোগিতামূলক সম্পর্ক তুলে ধরেন সনাকের সাবেক সভাপতি ও শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন। এছাড়াও মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ কামাল হোসেন, সহকারী পরিদর্শক লিটন কান্তি দাস, মোহাম্মদ আজিজুল হক, গবেষণা কর্মকর্তা মোহাম্মদ মাসুদুল আলম ভূঁইয়া, সনাক সদস্য জেসমিন আক্তার প্রমুখ।

সভাপতির বক্তব্যে সনাক সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া বলেন, সনাক-টিআইবি সচেতনতার মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে সামজিক আন্দোলন গড়ে তোলে। যা স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন নির্মাণ করার আন্দোলন। সনাক প্যাকটা প্রকল্পে যে ৫টি মাধ্যমিক বিদ্যালয়ে কার্যক্রম বাস্তবায়ন করবে প্রতিটি কার্যক্রমে আপনার একান্ত সহযোগিতা প্রত্যাশা করছি।

তিনি আরও বলেন, অবক্ষয় সকল জায়গায়ই বিদ্যমান। আমাদের মূল উদ্দেশ্যই হলো শিক্ষার মানোন্নয়নে আপনাদের সার্বিক সহযোগিতা করা। একটি প্রতিষ্ঠানের প্রয়োজনীয় তথ্য জানার অধিকার সকলেরই আছে। তথ্য অধিকার আইনটি টিআইবি’র আন্দোলনেরই একটা ফসল। তিনি অ্যাডভোকেসি সভায় উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

এছাড়াও অ্যাডভোকেসি সভায় উপস্থিত ছিলেন, সনাক সদস্য অ্যাড. পলাশ মজুমদার, সহকারী প্রোগ্রামার মোঃ সেলিম, উপজেলা একাডেমিক সুপারভাইজার সুমন চন্দ্র দাস, জেলা শিক্ষা অফিসের অন্যান্য কর্মকর্তা কর্মচারীবৃন্দ ও সনাক-চাঁদপুরের ইয়েস গ্রুপের সদস্যবৃন্দ।

সম্পর্কিত খবর