হাজীগঞ্জে ডাকাতির প্রস্তুতিকালে গরু চোর চক্রের চার সদস্য আটক

গাজী মহিনউদ্দিন : ডাকাতি এবং গরু চুরির প্রস্তুতি কালে হাজীগঞ্জ থানা পুলিশের বিশেষ অভিযানে আন্তঃজেলা গরু চোর চক্রের ৪ দস্যুকে আটক করা হয়েছে। কুমিল্লা এবং চাঁদপুরের বিভিন্ন অঞ্চলে রাতের অন্ধকারে গরু চুরি এবং ডাকাতি করে আসছে।

গত ২৪ ফেব্রুয়ারী শুক্রবার গভীর রাতে হাজীগঞ্জ থাকার অফিসার মো. জোবাইর সৈয়দের নির্দেশে হাজীগঞ্জ পূর্ব বাজার ব্রীজে চেকপোস্ট বসিয়ে হাজীগঞ্জ থানার সেকেন্ড অফিসার এস.আই মেসবাহ সঙ্গীয় ফোর্স গরু চুরি এবং ডাকাতির কাজে ব্যবহৃত মিনি কাভার্ট ভ্যান আটক করার চেষ্টা করে পুলিশ। এসময় পুলিশের উপস্থিতি জানতে পেরে চোরচক্রের সদস্যরা দ্রুত গতিতে গাড়ি চালিয়ে চলে যাওয়ার চেষ্টা করলে পুলিশ পেছন থেকে ধাওয়া করে ৪জনকে আটক করতে সক্ষম হয়।

আটককৃতরা হলেন, হাজীগঞ্জ উপজেলার ৫নং সদর ইউনিয়নের সুদিয়া হাজী বাড়ির আনোয়ার হোসেনের ছেলে খাজা আহম্মেদ, শাহরাস্তি উপজেলার টামটা দক্ষিণ ইউনিয়নের বাটনী খোলা গ্রামের মসজিদ বাড়ির মৃত নুরুর আমিনের ছেলে মো. কামাল হোসেন, কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার তারচর লাল মিয়া বাড়ির মৃত আব্দুল আউয়ালের ছেলে নজরুল ইসলাম, একই জেলার বি—বাড়িয়া উপজেলার পূর্ব পুংকারা মিন্নত আলী অজি বাড়ির মো. লফিতের ছেলে জহির। এদের অধিকাংশের বিরুদ্ধে কুমিল্লা এবং চাঁদপুরের বিভিন্ন থানায় ১০ থেকে ১২টি মামলা রয়েছে।

হাজীগঞ্জ উপজেলার ৫নং সদর ইউনিয়নের সুদিয়া হাজী বাড়ির আনোয়ার হোসেনের ছেলে খাজা আহম্মেদের নেতৃত্বে প্রায় ১১ গরু চোর চক্রের সদস্য হাজীগঞ্জে গরু চুরি এবং ডাকাতির প্রস্তুতি নেওয়ার সময় পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে তাদের ধাওয়া করে। পুলিশের ধাওয়া খেয়ে কার্ভাট ভ্যানের পেছনে থাকা অন্যরা দরজা খুলে পালিয়ে যায়।
খাজা আহম্মেদ এর বিরুদ্ধে হাজীগঞ্জ থানাসহ জেলার বিভিন্ন থানায় গরু চুরির প্রায় ১০টি মামলা চলমান রয়েছে।

হাজীগঞ্জ, কচুয়া, শাহরাস্তি, ফরিদগঞ্জ এবং কুমিল্লার বিভিন্ন অঞ্চল থেকে গরু চুরি এবং ডাকাতির কার্যক্রম চালিয়ে আসছে। একাধিক বার হাজীগঞ্জ থানা পুলিশ খাজাকে আটক করেছে। সে আদালত থেকে জামিনে বের হয়ে আবারো ডাকাতি এবং গরু চুরির কার্যক্রম চালায়।

এসময় তাদের ব্যবহৃত মিটি কার্ভাট ভ্যান আটক করা হয়। কার্ভাট ভ্যানের ভিতরে থাকা দেশীয় অস্ত্র রড, স্টিলের পাইপ, শাবল, তালা ভাঙ্গার কাটার, রশি উদ্ধার করে। আটককৃত কার্ভাট ভ্যানটি গরু চুরির জন্য বিশেষ কায়দায় তৈরি করা। কাভার্ট ভ্যানটিতে অক্সিজেন সরবরাহের জন্য বিশেষ ভাবে তৈরি করা জানালা, গরুর গো বর্জ বের করার বিশেষ ছিদ্র রয়েছে। গাড়িটির সামনে এবং পেছনে কোন নাম্বার প্লেট ব্যবহার করা হয় না। গাড়ির সামনে শক্তিশালী বাম্পার লাগানো রয়েছে। সড়কের পাশে থাকা বাড়িঘর, ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং গরুর খামার থেকে গরু চুরি করে কাভার্ট ভ্যানে করে নিয়ে যায়।

এ ঘটনায় হাজীগঞ্জ থানায় মামলা দায়ে করা হয়েছে। যার মামলা নং ২০, তারিখ: ২৫/০২/২০২৩।
এ বিষয়ে হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. জোবাইর সৈয়দ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ডাকাতি এবং গরু চুরির প্রস্তুতি কালে পুলিশ ধাওয়া করে চারজনকে আটক করতে সক্ষম হয়। আটককৃতের বিরুদ্ধে মামলা দায়ের করে আদালতে প্রেরণ করা হয়েছে।

সম্পর্কিত খবর