বিষ্ণুপুরের মেঘনা নদীতে ড্রেজিং করে বালু উত্তোলন!

স্টাফ রির্পোটার : চাঁদপুর সদর উপজেলার ১ নং বিষ্ণুপুর অবৈধ ভাবে মেঘনা নদী থেকে ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের করার সময় এলকাবাসির মাঝে চরম উত্তেজনা দেখা দিয়েছে। চেয়ারম্যানের এমন খামখেয়ালী কর্মকান্ডে উত্তোজিত এলাকাবাসি ঝাড়ু এবং লাঠি নিয়ে প্রতিবাদ জানিয়ে নিজেরাই ড্রেজারের পাইপ ভেঙ্গে দিয়েছেন।

জানাযায়, বেশ কয়েকদিন পূর্বে চেয়ারম্যান নাছির উদ্দিন খান শামীম বিষ্ণুপুর ইউনিয়নের লালপুর মাছঘাট এলকায় মেঘনা নদীর পাড়ে একটি মিনি ড্রেজার বসান। ওই এলাকার নদীর পাড়ে লালপুর বালুধুম সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং বাইতুল আমিন জামে মসজিদসহ প্রায় ২/৩ হাজার পরিবার বসবাস। তাই তারা নদী ভাঙ্গন থেকে রক্ষা পেতে ড্রেজার দিয়ে মাটি কাটা বিরত রাখতে বাঁধা প্রদান করে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ জমা দেন।
তার পরেও গত বুধবার চেয়ারম্যান শামীম খান লোকজন দিয়ে উক্ত ড্রেজারটি চালু করে বালু উত্তোলন শুরু করেন। এতে এলাকাবাসি ক্ষিপ্ত হয়ে, নারী-পুরুষ বৃদ্ধ,শিশুসহ সবাই মিলে ঝাঁড়ু এবং লাঠি সোঠা নিয়ে মিনি ড্রেজারের পাইপ ভেঙ্গে দেয়। এলাকাবাসির তোপের মুখে পড়ে একসময় ড্রেজার শ্রমিকরা সেটি বন্ধ করে পালিয়ে যায়।

স্থানীয় এলাকার বাচ্চু দর্জি, মাসুদ মিজি, জোহুড়া বেগম, রোজিনা বেগম, শানু বেগম, রহিমা বেগম, ইমান গাজী,মজিব শেখ, মিজান দর্জি, শাহাজাহান দর্জি সহ একাধিক নারী পুরুষরা জানান, গত কয়েকদিন ধরে বিষ্ণুপুর ইউনিয়নের লালপুর মাঝঘাট এলাকার মেঘনা নদীর পাড়ে চেয়ারম্যান শামীম খান বালু উত্তোলন করে ব্যবসা করার জন্য একটি মিনি ড্রেজার বসান।

এতে এলাকাবাসি বাঁধা প্রদান করেন। কিন্তু চেয়ারম্যান কারো কোন কথায় কর্ণপাত না করে ওই ড্রেজারটি চালু করে নদী থেকে বালু উত্তোলন শুরু করেন। এতে বিক্ষুব্ধ এলকার নারী-পুরুষ, যুবক বৃদ্ধরা ঝাড়ু এবং লাঠি হাতে প্রতিবাদ জানিয়ে মাঠে নেমে পড়েন। একসময় তারা ওই ড্রেজারের পাইপ ভেঙ্গে গুড়িয়ে দেন। এলাকাবাসির এমন তোপের মুখে পড়ে ড্রেজার বন্ধ করে পালিয়ে যায় চেয়ারম্যানের লোকজন।

এ বিষয়ে ১নং বিষ্ণুপুর ইউনিয়নের চেয়ারম্যান নাছির উদ্দিন খান শামীম এর সাথে মুঠোফোনে কথা হলে, তিনি বলেন ড্রেজারটি আমি বসিয়েছি। এলাকাবাসি যদি এতে বাঁধা দেন, তাহলে তা না চালানোর জন্য তিনি বারণ করেছেন। এখন যেহেতু এলাকাবাসি এতে বাঁধা প্রদান করছে, তাই আমি এটি বন্ধ করে দেবো।

সম্পর্কিত খবর