প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে একটি কল্যাণ ট্রাষ্ট করা যেতে পারে

সোহেল রুশদী চাঁদপুর সরকারি কলেজের প্রাক্তন ছাত্র। ১৯৯২ সালে তিনি এ কলেজ থেকে এইচএসসি ও ১৯৯৫সালে বিএসএস পাস করেন। পরে ঢাকার একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে এমএসএস (রাষ্ট্রবিজ্ঞান) পাশ করেন।

সোহেল রুশদী পেশাগতভাবে সাংবাদিক। তিনি দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এবং বর্তমান সহ-সভাপতি ও বিজয় টিভি’র (চাঁদপুর) স্টাফ রিপোর্টার। ছাত্রজীবন থেকে সাংবাদিকতা পেশায় জড়িয়ে পড়েন তিনি।

চাঁদপুর সরকারি কলেজের ৭৫ বছরপূর্তি : প্রাক্তন শিক্ষার্থীর মুখোমুখি’ শীর্ষক স্থানীয় দৈনিক চাঁদপুর কন্ঠে ধারাবাহিক সাক্ষাৎকার পর্বে ১৩ ফেরুয়ারী সাংবাদিক সোহেল রুশদী’র কথা তুলে ধরা হল।

প্রশ্ন : আপনার জন্ম ও বেড়ে ওঠা সম্পর্কে জানতে চাই।
সোহেল রুশদী ঃ আমার জন্ম ও বেড়ে ওঠা চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের বড় শাহতলী গ্রামে রুশদী বাড়িতে। এ গ্রামেই আমার শৈশব ও কৈশোরের সময় কাটে। পরে চাঁদপুর শহরে সাংবাদিকতার মাধ্যমে কর্মজীবন শুরু হয় ।

প্রশ্ন: কত সালে, কোন শ্রেণিতে চাঁদপুর সরকারি কলেজে ভর্তি হন ?
সোহেল রুশদী ঃ আমি চাঁদপুর সরকারি কলেজের এইচএসসি ও বিএসএস এর ছাত্র। ১৯৯২ সালে চাঁদপুর সরকারি কলেজে থেকে এইচএসসি পাস করি ও ১৯৯৫সালে বিএসএস সম্পন্ন করি।

প্রশ্ন: সে সময় কলেজের পরিবেশ কেমন ছিলো ?
সোহেল রুশদী ঃ আমাদের সময় তেমন বড় ধরনের অবকাঠামো ছিলো না। মূল দুটি ভবন ছিলো। আর ছিল বিশাল কলেজ মাঠ। সে সময় আমরা কলেজ মাঠে প্রচুর খেলাধূলা করতাম। তখন কলেজের পরিবেশ ছিল মনোরম। ছেলে মেয়েরা একসাথে সৌহাদ্যপূর্নভাবে পড়াশুনা করতাম।

প্রশ্ন: আপনার প্রিয় শিক্ষক এবং সহপাঠী ছিলেন কারা। তাদের সম্পর্কে কিছু বলুন।

সোহেল রুশদী ঃ বাংলা বিভাগের খলিলুর রহমান স্যার ও রাষ্ট্রবিজ্ঞানের রুহুল আমিন স্যার আমার প্রিয় শিক্ষক। তারা আমাদের তখন খুব যতœসহকারে পড়া বোঝাতেন। আমাকে সবসময় দিকনির্দেশনা দিতেন। স্যারেরা ছিলেন খুবই আন্তরিক ও ভালো মনের মানুষ। আমার সম্মানিত শিক্ষকবৃন্দ ও আমার সহপাঠী সকলের সাথেই আমার সম্পর্ক ছিল খুবই ভালো ও মধুর।

প্রশ্ন : কলেজে পড়া অবস্থায় নিজেকে কি নিয়ে স্বপ্ন দেখতেন ?

সোহেল রুশদী ঃ কলেজে পড়া অবস্থায় সমাজ, দেশের কল্যাণে, মানুষের কাজ করার প্রবল স্বপ্ন দেখতাম। চাঁদপুর সরকারি কলেজ থেকে লেখাপড়া শেষ করে স্বপ্ন ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হবো। এ জন্য ঢাকায় একটি কোচিং সেন্টারেও ভর্তি হয়েছিলাম। সেটা আর পারিবারিক বিশেষ কারণে সম্ভব হয়নি। তবে চাঁদপুর সরকারি কলেজে লেখাপড়া অবস্থায় সাংবাদিকতার পেশায় প্রথমে নেশা হিসেবে যুক্ত হই, পরে পেশা হিসেবে নিয়েছি। এজন্য মহান রাব্বুল আলামিনের কাছে লাখো শুকরিয়া।

প্রশ্ন: কলেজের ৭৫ বছরপ‚র্তিতে আপনার অনুভূতি জানতে চাই।

সোহেল রুশদী ঃ চাঁদপুর সরকারি কলেজ আমার গর্বের প্রতিষ্ঠান। যারা এ কলেজ থেকে পড়াশুনা করে গেছেন, তারা সবাই ৭৫বছর উদযাপনের মাধ্যমে তারা সবাই একত্রিত হতে পারবে যা সত্যিই আনন্দদায়ক। মহামিলন মেলার এই ৭৫বছর পূর্তি উদযাপন উপলক্ষে আমার সুনিদিষ্ট প্রস্তাব, কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে একটি কল্যাণ ট্রাষ্ট করা।

যে ট্রাষ্ট থেকে প্রতি বছর এ কলেজের গরীব ও মেধাবী শিক্ষার্থীদের জন্য আর্থিক (অনুদান) সহযোগিতা করা যেতে পারে। যাতে শিক্ষার্থীরা লেখাপড়া চালিয়ে যেতে পারে। এ ছাড়া পরামর্শ থাকবে, ৭৫বছর পূর্তি উদযাপনকে স্বরণীয় করতে দলমত নির্বিশেষে সবাইকে অর্ন্তভুক্তি করার ওপর দৃষ্টি দেয়া। যাতে করে সত্যিকারের প্রাক্তন ছাত্রদের মিলন মেলাঘটে এবং এ উদযাপনে স্বার্থকতা আসে।

প্রশ্ন: কলেজটি নিয়ে আপনার প্রত্যাশা/স্বপ্ন কী?
সোহেল রুশদী ঃ চাঁদপুর সরকারি কলেজ সমগ্র বাংলাদেশের মধ্যে সেরা কলেজ হবে এটিই আমার স্বপ্ন।

প্রশ্ন : নতুনদের উদ্দেশ্যে কিছু বলুন ?
সোহেল রুশদী ঃ মেধা ও মনুষ্যত্বকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে। দেশের কল্যাণে কাজ করতে হবে। দেশকে ভালোবাসতে হবে। প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। বর্তমান ডিজিটাল যুগে প্রযুক্তি সম্পর্কে জ্ঞান অর্জন অপরিহার্য। কোন কিছু শিখতে হলে নিজেকে বিনয়ী হতে হবে। সর্বোপরি ভালো মানুষ হতে হবে।

সোহেল রুশদী চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহ্তলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান, শাহ্তলী কামিল (এম.এ) মাদরাসা’র গভর্নিং বডির সহ-সভাপতি, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, উত্তর শাহ্তলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, ৩০নং মধ্য শাহ্তলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতি, শিক্ষানুরাগী ও আজীবন দাতা সদস্য পদে দায়িত্ব পালন করছেন। তিনি শাহ্তলী ঐতিহ্যবাহী রুশদী পরিবারের সন্তান। তার দাদা বিশিষ্ট শিক্ষাবিদ বহু শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী ও পিতা প্রাক্তন ইউপি চেয়ারম্যান বিশিষ্ট সমাজসেবক মরহুম অ্যাড: তাহের হোসেন রুশদী।

তথ্যসূত্র: ১৩ ফেরুয়ারী ২০২৩ আলআমিন হোসাইন কর্তৃক দৈনিক চাঁদপুর কন্ঠ প্রকাশিত সাক্ষাতকার ।

সম্পর্কিত খবর