চাঁদপুরে ভালোবাসা দিবসকে ঘিরে ফুলের বাজার সরগরম

বিশেষ সংবাদদাতা : ভালোবাসা দিবসে প্রিয়জনকে শুভেচ্ছা জানানোর অন্যতম উপকরণ এটি। আর ফুল ছাড়া যেনো বসন্ত বরণই হয় না।

তাই তো চাঁদপুরের হাটবাজারে ফুলের পসরা নিয়ে বসেছেন ব্যবসায়ীরা। ভালোবাসা দিবস ও ১লা ফাল্গুন ঘিরে চাঁদপুরের হকার্স মার্কেট ও লেকেরপাড়সহ বিভিন্ন হাটবাজারে উঠেছে নানান জাতের গোলাপ। প্রকারভেদে প্রতি পিস গোলাপ বিক্রি হচ্ছে ৫০ থেকে১০০ টাকা পর্যন্ত।

এছাড়া আছে নতুন জাতের রজনীগন্ধা, চন্দ্রমল্লিকা, গ্লাডিওলাস, চায়না গোলাপ, কেলনডিলা, জারবারা, গাঁজরাসহ বিভিন্ন ধরনের ফুল। ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুনকে কেন্দ্র করে জমে উঠেছে চাঁদপুরের পাইকারি ও খুচরা ফুলের বাজার। সোমবার ও মঙ্গলবার এই দুইদিনে বাজারে অন্তত ৫ লাখ টাকার গোলাপ বিক্রি হবে বলে জানিয়েছেন চাঁদপুরের ব্যবসায়ীরা।

এ সময় তারা আরও জানান, এবার গোলাপের পাইকারি দামে রেকর্ড ভেঙেছে। প্রতিটি গোলাপ ৪০ থেকে ৯০ টাকায় কিনতে হয়েছে। একই সঙ্গে গ্লাডিওলাস, জারবেরা ও রজনীগন্ধার দামও চড়া।

এই ফুলের মধ্যে আরো রয়েছে টিউলিপ ও গাঁদা। হকার্স মার্কেট লেকের পাড় হাজিমহসিন রোড ও চাঁদপুর কুমিল্লা মহাসড়কের পাশে ফুল চাষী ও ব্যবসায়ীরা ভোর সাড়ে ৫টা থেকে আসা শুরু করেন। রাজধানী ঢাকা কুমিল্লা সহ দেশের বিভিন্ন জায়গাথেকে ব্যবসায়ীরা এসব ফুল আমদানি করে থাকেন।

চাঁদপুরের ফুল ব্যবসায়ী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব আলম খোকন বলেন , ১ লা ফাল্গুন ও ১৪ ফেব্রুয়ারী ভালোবাসা দিবস এই দুইদিনে প্রায় ৫ থেকে ৭ হাজার গোলাপ বিক্রি হবে। চাঁদপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা আয়শা আক্তার জানান চাঁদপুরে স্থায়ীভাবে কোন ফুলচাষ না হওয়ার কারনে পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা ঢাকা থেকে ফুল কিনে এনে বিক্রি করে তাই ফুলের দাম একটু বেশি, যদি এখানে ফুল চাষ হতো তাহলে ফুল কম দামে বিক্রি হতো। তবে কোনো কৃষক বা উদ্যোক্তা যদি ফুল চাষে আগ্রহী হোন তাহলে আমাদের তরফ থেকে সবধরনের সহযোগিতা করা হবে।

সম্পর্কিত খবর