চাঁদপুরে জাতীয় পর্যায়ে মানপ্রাপ্ত শিল্পী এবং গুণীজনদের সম্মাননা

স্টাফ রিপোর্টার : চত্বারিংশ জাতীয় রবীন্দ্র সংগীত সম্মেলন প্রতিযোগিতায় জাতীয় প্রর্যায়ে মানপ্রাপ্ত শিল্পী এবং গুণীজনদের সম্মাননা প্রদান করেছে জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ চাঁদপুর প্রোগ্রাম শাখা।

শনিবার সন্ধ্যায় চাঁদপুর জেলার ঐতিহ্যবাহী সাংস্কৃতিক প্রতিষ্ঠান চাঁদপুর উদয়ন কচি-কাঁচার মেলার অডিটোরিয়ামে উৎসবসুখর পরিবেশে এ সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে শিল্পী, কলাকৌশলী, অভিভাবক ও সঙ্গীতমোদীদের ব্যাপক উপস্থিতিতে জাতীয় পর্যায়ে মানপ্রাপ্ত শিল্পী এবং গুণীজন ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন।

সম্মাননা অনুষ্ঠানকে কেন্দ্র করে জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ চাঁদপুর শাখার সভাপতি বিশিষ্ট সংগঠক মাহমুদ হাসান খানের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলা একাডেমীর সাহিত্য পুরস্কার প্রাপ্ত কথাশিল্পী রফিকুর রশিদ, কথা সাহিত্যিক অধ্যাপক ড. সরকার আ. মান্নান, ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী কৌশিক মজুমদার, পুনাক চাঁদপুর জেলা শাখার সভাপতি আফসানা শর্মী, চাঁদপুর সঙ্গীত নিকেতনের অধ্যক্ষ বিশিষ্ট সংগীত শিল্পী স্বপন সেনগুপ্ত,

বিশিষ্ট ছড়াকার ও লেখক ডা. পীযূষ কান্তি বড়ুয়া, লেখক ও সাহিত্যিক মাহবুবুর রহমান সেলিম, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক দ্বীপক চক্রবর্তী, চাঁদপুর উদয়ন কচি-কাঁচার মেলার সাধারণ সম্পাদক বিশ্বনাথ দাস প্রমুখ।

চাঁদপুরের ঐতিহ্যবাহী সংগীত প্রতিষ্ঠান আনন্দধ্বনি সংগীত প্রতিষ্ঠানের অধ্যক্ষ রফিক আহমেদ মিন্টুর সঞ্চালনায় বক্তব্য রাখেন রবীন্দ্র সংগীতে অনন্য মানপ্রাপ্ত রবীন্দ্র সংগীত শিল্পী পূরবী দে সীমান্তি। পুরো অনুষ্ঠান জুড়েই ছিল উৎসবের আমেজ। তুমুল করতালির মধ্যে দিয়ে সম্মাননা প্রাপ্ত রবীন্দ্র সংগীত শিল্পীরা ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন। পরে শিল্পীদের উদার কণ্ঠে পরিবেশিত রবীন্দ্র সংগীতে অডিটোরিয়ামে পিন পতন নীরবতা নেমে আসে।

মন্ত্র মুগ্ধেরমত শ্রোতারা বিমোহিত হয়ে পড়েন শিল্পীদের পরিবেশিত সঙ্গীতে। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন পশ্চিমবঙ্গ থেকে আগত রবীন্দ্র সংগীত শিল্পী কৌশিক মজুমদার, স্থানীয় সংগীত শিল্পী অধ্যক্ষ স্বপন সেনগুপ্ত, অধ্যক্ষ রফিক আহমেদ মিন্টু, নিবেদিতা দাস, মহিমা লোধ, রফিক আহমেদ মিন্টু, চয়ন সাহা, রিয়া চক্রবর্তী, পূরবী দে পরে সিমন্তি।

কবিতা আবৃত্তি করেন আবুবকর সিদ্দিক। এছাড়া নৃত্য শিক্ষক আভা শংকর অপুর পরিচালনায় নৃত্য পরিবেশন করেন কাব্য কণিকা ঘোষ, নন্দিতা সাহা কথা, পূজা সাহা, জয়শ্রী দে ও দোলা দেবনাথ।

সম্পর্কিত খবর