এইচএসসিতে জেলায় সেরা চাঁদপুর সরকারি মহিলা কলেজ

ইব্রাহিম খান : কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এবারের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় ৩১২ জন জিপিএ-৫ পেয়ে জেলার মধ্যে সেরা হয়েছে চাঁদপুর সরকারি মহিলা কলেজ।

গতকাল ৮ ফেব্রুয়ারি বুধবার বোর্ডের প্রাপ্ত ফলাফল তালিকা ও কলেজ সুত্রে জানা যায়, ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় এ কলেজ থেকে মোট ৬৮৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশনেয়। এর মধ্যে কৃতকার্য হয় ৬৭৪ জন। পাশের হার ৯৮.৯৭। এ কলেজ থেকে এ বছর জিপিএ-৫ পেয়েছে সর্বোচ্চ ৩১২ জন। ৮ জন অনুপস্থিত থাকলেও অকৃতকার্য নেই কেউ।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মাসুদুর রহমান জানান, ২০২০ সাল থেকে পরপর টানা ৩ বছর তাদের কলেজ জেলায় জিপিএ-৫ প্রাপ্তি ও সেরা ফলাফল অব্যাহত রেখে আসছে। এ বছর ৩১২ জন জিপিএ-৫ প্রাপ্তর মধ্যে বিজ্ঞানে ১৪১ জন, মানবিকে ১৩১ জন ও ব্যবসায় শিক্ষায় ৪০ জন। ২০২১ সালে ৭৬৩জন অংশ নিয়ে জিপিএ-৫ পায় ২৫০ জন ও ২০২০ সালে ৮১৯ জন অংশনিয়ে জিপিএ-৫ পায় ২৪৭জন।

জেলায় জিপিএ-৫ প্রাপ্তিতে অন্যান্য কলেজের মধ্যে ভালো ফলাফল করেছে চাঁদপুর সরকারি কলেজ। এ কলেজ থেকে ৫০৯ জন পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছে ৫০৩ জন। জিপিএ-৫ পেয়েছে ২৫৬ জন। কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাস এবার কলেজে পাসের হার ৯৮.৮২%।

জেলা সদরের আল-আমিন একাডেমি স্কুল এন্ড কলেজ থেকে ৩৫০জন পরীক্ষায় অংশনিয়ে কৃতকার্য হয় ৩৪৪ জন। জিপিএ-৫ পেয়েছে ১৭৭জন। পাশের হার ৯৮.২৯%।

পুরাণবাজার ডিগ্রি কলেজে ৪৪৩ জন অংশনিয়ে ৪৩৮ জন কৃতকার্য হয়। জিপিএ-৫ পেয়েছে ৮২ জন। পাশের ৯৮.৮%। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজে ৩২৩ জন অংশনিয়ে ৩১১ জন কৃতকার্য হয়।

জিপিএ-৫ পেয়েছে ৫৫জন। পাশের হার ৯৫.৯৯%। হাজীগঞ্জ মডেল সরকারি কলেজ থেকে ১ হাজার ৪৬ জন অংশনিয়ে কৃতকার্য হয় ১ হাজার ৩২ জন। জিপিএ-৫ পেয়েছে ৩১১ জন। পাশের হার ৯৮.৬৬%। কচুয়া ড. মনসুরউদ্দীন মহিলা কলেজ থেকে ২৫২জন অংশ নিয়ে কৃতকার্য হয় ২৫১জন। জিপিএ-৫ পেয়েছে ১৬২জন। পাশের হার ৯৯.৬০%।

বাবুরহাট স্কুল এন্ড কলেজ থেকে ৪৮৭জন অংশ নিয়ে কৃতকার্য হয় ৩৯৮জন। জিপিএ-৫ পেয়েছে ২৬জন। পাশের হার ৮০.৮%। ফরক্কাবাদ ডিগ্রি কলেজ থেকে ২৫৬ জন অংশ নিয়ে কৃতকার্য হয় ২৩৭জন। জিপিএ-৫ পেয়েছে ১৪জন। পাশের হার ৯২.৫৮%।

জিলানী চিশতী কলেজ থেকে ১১৩ জন অংশনিয়ে কৃতকার্য হয় ৮৮জন। জিপিএ-৫ পেয়েছে ৪জন। পাশের হার ৭৭.৮৮%।

চাঁদপুর রেসিডেন্সিয়াল কলেজ থেকে ৭৩ জন অংশনিয়ে কৃতকার্য হয় ৬৮ জন। পাশের হার ৯৩.১৫%।
চাঁদপুর সিটি কলেজ থেকে ৩৫ জন অংশনিয়ে কৃতকার্য হয় ২২ জন। জিপিএ-৫ পেয়েছে ১ জন। পাশের হার ৬৬.৬৭%।

সম্পর্কিত খবর