চাঁদপুরে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

চাঁদপুর খবর রির্পোট: ”স্মার্ট গ্রন্থাগার স্মার্ট বাংলাদেশ” এ স্লোগান নিয়ে চাঁদপুরে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে রোববার (০৫ ফেব্রুয়ারি) সকালে জেলা সরকারি গণগ্রন্থাগার মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।

এতে সভাপতির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ। তিনি বলেন, আজকের এইখানে শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠান করার উদ্দেশ্য হচ্ছে, এই সরকারি গণগ্রন্থাগারটাকে পরিচয় করিয়ে দেয়া। যেন তারা এখানে এসে বই পরতে এবং সংগ্রহ করতে পারে। ক্লাসের বই পরলে ডিগ্রি অর্জনের সহায়তা করে, কিন্তু বাহিরের বই পরলে জ্ঞানের পরিধি আরো বাড়ানো যায়। পৃথিবীর সম্পর্কে জানা যায়। বয়স উপযোগি বই পরতে হবে।

এডিসি আরো বলেন, বিল গেটসের মত ব্যক্তি, যার সময় পাওয়া মুশকিল তিনিও দিনে ৬ঘন্টা বই পরে। খেলাধুলা বা বই পরা মানুষকে একেবারে ব্যতিক্রমী করে দেয়। খুব ভালো মানুষ হলে বই পরতে হবে। বই হচ্ছে মানুষের পরম বন্ধু। যখন বন্ধু থাকে না তখন বইয়ের বিভিন্ন চরিত্রকে বন্ধু বানিয়ে নেয়া যায়।
সাংবাদিক এমআর ইসলাম বাবুর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা সরকারি গণগ্রন্থাগারের সহকারি লাইব্রেরিয়ান উম্মে রায়হানা ফেরদৌস।

এছাড়াও আরো বক্তব্য রাখেন, জেলা কালচারাল অফিসার দিতি সাহা, বেসরকারি গণগ্রন্থাগার সমিতির সভাপতি রেজ্জাকুল হায়দার খোকন, পাঠক আলী আহম্মদ শিকদার প্রমূখ।

এরআগে দিবসটি উপলক্ষে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২শতাধিক শিক্ষার্থীদের নিয়ে উপস্থিত বই পাঠ, আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। আলোচনা সভা শেষে আয়োজিত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিবৃন্দ।

সম্পর্কিত খবর