প্রকাশিত হয়েছে শহিদ রাজু স্মারকগ্রন্থ সাহসিক রাজু

নব্বইয়ের গণঅভ্যুত্থানে চাঁদপুরের একমাত্র শহিদ জিয়াউর রহমান পাটওয়ারী রাজু। চাঁদপুর শহরের আব্দুল করিম পাটওয়ারী বাড়ির মরহুম সেকান্তর পাটওয়ারীর জেষ্ঠ্য পুত্র এবং চাঁদপুর সরকারি কলেজের দ্বাদশ বাণিজ্য শাখার মেধাবী ছাত্র ও ছাত্রলীগ নেতা জিয়াউর রহমান পাটওয়ারী রাজু ১৯৯০ সালের ২৮ নভেম্বর শহরের চিত্রলেখা মোড়ে সৈরাচার সরকারের পুলিশের গুলিতে মারাত্মক আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ৬ দিন মৃত্যূর সাথে পাঞ্জা লড়ে চাঁদপুর সদর হাতপাতালে ৩ ডিসেম্বর মৃত্যবরণ করেন।

বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে রাজুর আত্মদান চিরস্মরনীয় হয়ে থাকবে। এই ইতিহাস সংরক্ষণ করার প্রয়াসে ‘সাহসিক রাজু’ স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ। গ্রন্থটিতে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পীকার, শিক্ষামন্ত্রী, সেক্টর কমান্ডারসহ গুণীজনরা বাণী দিয়েছেন।

নব্বইয়ের গণঅভ্যুত্থানের সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতৃবৃন্দ; শহিদ রাজুর পরিবারের সদস্যবর্গ, বন্ধু ও সহপাঠী, শহিদ রাজুর শেষ বিদ্যাপীঠ প্রধান, শহিদ রাজু স্মৃতি সংসদের উপদেষ্টা ও নেতৃবৃন্দ; প্রত্যক্ষদর্শী ও প্রতিবেশীরা শহিদ রাজুকে নিয়ে লিখেছেন এই গ্রন্থে। শহিদ রাজুকে নিবেদিত কবিতা, সংবাদভাষ্য, ছবি, দলিলপত্র ও আলোকচিত্র স্থান পেয়েছে গ্রন্থটিতে। গ্রন্থটি সম্পাদনা করেছেন লেখক ও সংগঠক এইচএম জাকির।

যৌথভাবে প্রকাশ করেছে শহিদ রাজু স্মৃতি সংসদ ও চাঁদপুর পৌরসভা এবং পরিবেশক পরিবার পাবলিকেশন্স থেকে। পাণ্ডুলিপি প্রস্তুত ও সংশোধন করেছে সেন্টার ফর হিস্ট্রি এণ্ড কালচারাল রিসার্চ এবং শিল্পনন্দন। অ্যাড. আবিদা সুলতানার চিত্রকর্ম অবলম্বনে গ্রন্থটির প্রচ্ছদ করেছেন ইউনূস নাজিম।

১২৮ পৃষ্ঠার রয়েল সাইজ ফোর কালার ও আর্ট পেপারের গ্রন্থটির মূল্য ৬০০ টাকা। গ্রন্থটি চাঁদপুরের শহিদ রাজু চত্বর সংলগ্ন মিয়াজী লাইব্রেরী ও জ্ঞানগৃহ লাইব্রেরী এবং ঢাকার সোহরাওয়ার্দি উদ্যানের অমর একুশে গ্রন্থমেলা ২০২৩-এর পরিবার পাবলিকেশন্স-এর ৪২০ ও ৪২১নং স্টলে পাওয়া যাবে।

সম্পর্কিত খবর