বালিয়ায় কৃষক সমাবেশ ও চারা রোপন কার্যক্রমের শুভ উদ্বোধন

চাঁদপুর খবর রির্পোট: চাঁদপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর ও বালিয়া ইউনিয়ন পরিষদের আয়োজনে ২০২২-২৩ অর্থ বছরের রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বোরো ধানের সমলয়ে চাষাবাদের জন্য রাইস ট্র্যান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্যে ৫০ একর জমির চারা রোপন কার্যক্রমের শুভ উদ্বোধন ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ৩১জানুয়ারী (মঙ্গলবার) চারা রোপন কার্যক্রমের শুভ উদ্বোধন করেন চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলাম নাজিম দেওয়ান।

উদ্বোধন শেষে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা শাহনাজ সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলাম নাজিম দেওয়ান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার ইফতেখার নাঈম, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো: আইয়ুব আলী বেপারী, ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা ও বালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল্ল্যা পাটোয়ারী।

অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার আয়শা আক্তার।

চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের গুলিশা গ্রামে ৫০একর জমিতে সমলয়ে চাষাবাদের জন্য ৪হাজার ট্রেতে হাইব্রিড এসএল-৮এইচ জাতের বীজের চারা তৈরি করা হয়। এ প্রণোদনার আওতায় ব্লক প্রদর্শনীভূক্ত ৬৫ জন কৃষককে বিনামূল্যে বীজ ও সার প্রদান করেন প্রধান অতিথি চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলাম নাজিম দেওয়ানসহ অতিথিবৃন্দ।

নতুন এ পদ্ধতিতে বীজতলা থেকে ফসল কাটা, সবই এক সময়ে একযোগে করা হবে। স্বল্প মানুষের সাহায্যে কাজটা করবে যন্ত্র। এ পদ্ধতিতে প্রচলিত রীতিতে বীজতলা তৈরি না করে প্লাস্টিকের ট্রেতে লাগানো হয় ধানের বীজ। তারপর ২২ থেকে ২৫ দিনের চারা রাইস ট্রান্সপ্ল্যান্টারের মাধ্যমে রোপণ করা হয়।

একটা ট্রান্সপ্ল্যান্টার এক ঘণ্টায় এক একর জমিতে চারা লাগাতে পারে, বেঁচে যায় সাড়ে চার হাজার টাকা। চারা একই গভীরতায় সমানভাবে লাগানো যায়। একই সময় রোপণ করায় নির্দিষ্ট এলাকায় সব ধান পাকেও একই সময়। ফলে কম্বাইন্ড হার্ভেস্টর মেশিন দিয়ে একই সঙ্গে সব ধান কাটা ও মাড়াই করা যাবে।

সম্পর্কিত খবর