চাঁদপুর এম এম নুরুল হক উচ্চ বিদ্যালয়ে রজতজয়ন্তী ও পূণর্মিলনী

মাসুদ হোসেন: ‘স্মৃতির টানে প্রিয় প্রাঙ্গনে, এসো মিলি প্রাণের বন্ধনে’ এ স্লোগানে চাঁদপুর সদর উপজেলার আশিকাটি ইউনিয়নে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান এমএম নুরুল হক উচ্চ বিদ্যালয়ের ২৫ বছর পূর্তি উপলক্ষে ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ জানুয়ারি) বিদ্যালয়ের মাঠে প্রাক্তন ছাত্র-ছাত্রী ও বর্তমান ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে মিলন মেলায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে সঙ্গীত পরিবেশন করে। এ সময় বিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রীর কাছে স্কুলের অবকাঠামো উন্নয়নসহ বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব করে দেয়ার জন্য দাবি জানান।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেন, এখন মুখস্ত করার দরকার নেই, যুগ পাল্টে গেছে, শিখতে হবে আনন্দ নিয়ে এবং তা প্রয়োগ করতে হবে। খুব বেশি দিন সময় নেই যে, বিদ্যালয়ের নতুন ৩ তলা বিশিষ্ট ভবন তৈরি করা হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, এ বিদ্যালয় থেকে শিক্ষাগ্রহণ করে যারা চাকুরি এবং ব্যবসার সাথে জড়িত আছে, সে সকল প্রাক্তন ছাত্র-ছাত্রীদের এগিয়ে এসে নিজের শিক্ষা প্রতিষ্ঠানকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

তিনি আরো বলেন, সরকারের অনেক সীমাবদ্ধতা রয়েছে। তাই সব সময় সরকার অনেক কিছু করার ইচ্ছা থাকলেও তা করতে পারছে না। তবে যা দরকার, অবশ্যই সরকার করবে।

শিক্ষামন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে দেশকে একটি সমৃদ্ধশালী ডিজিটাল দেশে রূপান্তরিত করে এগিয়ে নিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই ঘোষণা করেছেন, স্মার্ট বাংলাদেশ। তাই স্মার্ট হতে হলে নিজকে সৎ মানুষ হতে হবে। শিখতে হবে এবং প্রয়োগ করতে হবে। দেশপ্রেমী হতে হবে। মানবিক গুনাবলী থাকতে হবে। সুশিক্ষিত হতে হবে।

দীপু মনি বলেন, আজো বিএনপি-জামাত জোট দেশ নিয়ে গভীর ষড়যন্ত্রে লিপ্ত। পবিত্র ধর্ম নিয়ে মিথ্যাচার করছে। এদের বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে হবে। এক সময় এরা বলতো, নৌকায় ভোট দিলে, ফেনী পর্যন্ত ভারত হয়ে যাবে, মসজিদে উলুধ্বনী শোনা যাবে ইত্যাদি অবান্তর কথা। কিন্তু আজ তাদের মিথ্যাচারের বিরুদ্ধে সঠিক জবাব দিতে হবে এবং সজাগ থাকতে হবে আওয়ামী লীগ নেতা-কর্মীদের।

বর্তমানে ইসলাম ধর্মের প্রসারের জন্য মাননীয় প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছে। এমনকি তিনি দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মডেল মসজিদ নির্মাণ করেছেন। তিনি বিএনপি-জামাতকে উদ্দেশ্য করে বলেন, যতোই বিভ্রান্তের সৃষ্টি করেন না কেন, সে উদ্দেশ্য সফল হবে না। শেখ হাসিনা সরকারের কিছুই করতে পারবে না ইনশাআল্লাহ।

অনুষ্ঠান উদ্বোধন করেন এমএম নুরুল হক উচ্চ বিদ্যালয়ে প্রতিষ্ঠাতার পত্নী ও প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ্ব মনজুরা বেগম। সভাপতিত্ব করেন বিদ্যালয়ের সভাপতি আলহাজ¦ মঞ্জুরুল হক শোয়েব।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) জাহাঙ্গীর আলম, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, চাঁদপুর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশ্বাদ মিয়াজী, এমএম নুরুল হক উচ্চ বিদ্যালয়ের লেখক ও শিক্ষা উপদেষ্টা জেসমিন মুন্নী, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামাল হোসেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্যাহ,

সাধারণ সম্পাদক আল ইমরান শোভন, আশিকাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিল্লাল হোসেন পাটওয়ারী, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ সাদ্দাম খান, সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আল হেলাল ইনু,২নং আশিকাটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জাক ভূঁইয়া ও সাধারণ সম্পাদক আলমগীর সরকার ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এম এম নুরুল হক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাখাওয়াত হোসেন পাটওয়ারী। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের বিভিন্ন সদস্য ও পুণর্মিলনী উদযাপন কমিটির অন্যান্য সদস্যবৃন্দসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

নবীন- প্রবীণ শিক্ষার্থীদের পদচারণায় বিদ্যালয়ের ক্যাম্পাস ছিল কানায় কানায় ভর্তি। ঐতিহ্যবাহী এ প্রতিষ্ঠানটি সেজেছে আপন আলোয় আলোকসজ্জা উৎসবের নগরীতে। দেশের বিভিন্ন সেক্টরে প্রতিষ্ঠিত প্রবীন শিক্ষার্থীরা দীর্ঘদিন পর একত্রিত হয়ে দিনটি উৎসবের ঢংয়ে রাঙ্গিয়েছিল। দিনব্যাপী এ অনুষ্ঠানে র্যালী, আলোচনা সভা, স্মৃতিচারণ ও গুণীজন সংবর্ধনা, বিনোদনমূলক ক্রীড়ানুষ্ঠান, র্যাফেল ড্র, বর্ণিল আতশবাজি ও অনুষ্ঠান শেষে দেশের প্রখ্যাত শিল্পীদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উক্ত আয়োজনের সমাপ্তি ঘোষনা করা হয়।

পূণর্মিলনী উদযাপন কমিটির আহবায়ক জামিল আহমেদ, সদস্য সচিব গাজী মোঃ মহসিনসহ অন্যান্য সদস্যের সার্বিক সহযোগিতায় এ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে শুরু হওয়া পুণর্মিলনী অনুষ্ঠানে দিনব্যাপী আগত ব্যক্তিদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি দক্ষতার সাথে পালন করেছেন সরকারি নিবন্ধনকৃত স্বেচ্ছাসেবী সংগঠন প্রভাত সমাজকল্যাণ সংস্থা, চাঁদপুর শাখার নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি ছিলেন ইঞ্জিঃ জহিরুল ইসলাম, জসিম উদ্দিন খান, ফারুক আহমেদ মৃধা ও কাউসার খান। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্য দিয়ে রাতে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সম্পর্কিত খবর