বিলবোর্ড-ফেস্টুনে সজ্জিত শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদ

মাসুদ হোসেন : বিভিন্ন উদ্যোগ গ্রহণের মধ্য দিয়ে নতুন সাজে সেজেছে চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদ। গ্রাহক সেবা, ইউনিয়নবাসীকে বিভিন্ন তথ্য সেবা প্রদানের লক্ষ্যে বিভিন্ন বিলবোর্ড স্থাপন করা হয়েছে।

রবিবার (২২ জানুয়ারি) শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদে গিয়ে দেখা যায়, পরিষদের বাহিরে বিলবোর্ডে লাগানো হয়েছে ইউনিয়নের সংক্ষিপ্ত ইতিহাস ও ঐতিহ্য, এ ইউনিয়নের জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের ছবিসহ তালিকা।

পরিষদ কমপ্লেক্স ভবনের দেয়ালজুড়ে লাগানো হয়েছে বর্তমান পরিষদের সকল কর্মকর্তা-কর্মচারীর ঠিকানাসহ নাম, পদবী ও মোবাইল নাম্বারের একটি তালিকা। এর সাথেই লাগানো হয়েছে ইউনিয়নের ধার্যকৃত হোল্ডিং ট্যাক্স এর তালিকা ও ডিজিটাল সেন্টার হতে প্রদত্ত সেবার মূল্য তালিকা। কি সেবা কিভাবে পাবেন, সেবার মূল্য ও সময়সীমা, সেবা প্রদানকারী ব্যক্তির নামসহ স্থাপন করা হয়েছে সিটিজেন চার্টার। এর সাথে সংযুক্ত করা হয়েছে শাহমাহমুদপুর ইউনিয়নের আয়তন, জনসংখ্যা, গ্রামসহ সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের তালিকা।

সেই সাথে শাহমাহমুদপুর ইউনিয়নের পরিবার পরিকল্পনা বিভাগের তথ্য অনুযায়ী লাগানো হয়েছে ৯টি ওয়ার্ডের ১৭টি গ্রাম ভিত্তিক জনসংখ্যার হিসাব। পরিষদের হল রুমের বাম পাশে সুন্দর করে লাগানো হয়েছে শাহমাহমুদপুর ইউনিয়নের একটি মানচিত্রও। ডান পাশে রয়েছে গত এক বছরে ইউনিয়নের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের ফটো গ্যালারী।

এর আগে উক্ত পরিষদ ভবনটি রাঙ্গানো হয়েছে বিভিন্ন রঙে। বিভিন্ন প্রান্ত থেকে সেবা নিতে আসা গ্রহীতাদের নিরাপত্তা নিশ্চিতে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরাও। পরিষদের সৌন্দর্য বর্ধনে রোপন করা হয়েছে বিভিন্ন রঙ বেরঙের ফুলের চারা।

গত সপ্তাহে পরিষদের সকল গ্রাম পুলিশ ও উদ্যোক্তাদের মাঝে বিতরণ করা হয়েছে স্মার্ট আইডি কার্ড। আর এ সকল উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের মূল কারিগর শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী। তাকে সার্বিকভাবে সহযোগিতা করেছেন ইউনিয়ন পরিষদের সচিব ও বাংলাদেশ ইউনিয়ন পরিষদের সচিব সমিতি চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ কুদ্দুছ আখন্দ রোকন।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান মোঃ মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী দৈনিক চাঁদপুর খবরকে বলেন, এ ইউনিয়নের সকল জনসাধারণের সুবিধার্থে উক্ত বিলবোর্ড ও সেবা তালিকা স্থাপন করা হয়েছে। আমরা চাই শাহমাহমুদপুর ইউনিয়নবাসী সরকারী নির্দেশনা মোতাবেক সহজেই সকল সেবা গ্রহণ করুক। সেই লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করা।

তিনি আরো বলেন, আগামী ২৯ জানুয়ারি চাঁদপুর জেলা প্রশাসক আমাদের এ ইউনিয়নে আসার কথা রয়েছে। চলতি পরিষদের এক বছর পূর্তি উপলক্ষে সেদিন একটি অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। ঐ দিন পরিষদের করা স্বরণীকার উন্মোচন করা হবে।

সম্পর্কিত খবর