চাঁদপুর ডি.এন স্কুলে কৃতি শিক্ষার্থী কর্তৃক মা-বাবার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন

ইব্রাহিম খান : ‘আমার প্রতিষ্ঠান, আমার ভালোবাসা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুর (দ্বারকানাথ) ডি.এন হাই স্কুলে কৃতি শিক্ষার্থী কর্তৃক মা বাবার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২২ জানুয়ারি রবিবার সকাল সাড়ে ১১টায় ডি.এন হাই স্কুলের হল রুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র স্কুলের সাবেক কৃতি ছাত্র, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভিসি ড.সত্যপ্রসাদ মজুমদার।

তিনি বলেন, স্কুল হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান যেখানে জীবনের প্রাথমিক ধারণা দেওয়া হয়।

তাই স্কুলে হচ্ছে ফাউন্ডেশন। স্কুলে হাতে কলমে শেখার সুযোগ থাকে। পিতা মাতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। আমার জীবনের লেখাপড়া শুরু হয় এই স্কুল থেকেই। তবে ক্লাস থ্রি থেকে লেখাপড়া এই স্কুলে শুরু করি।

যে শিক্ষাটা বিশ্ববিদ্যালয়ে পাওয়া যায় না এই শিক্ষা স্কুলে পাওয়া যায়। নিয়মানুবর্তিতা, অধ্যাবসায়, খেলাধুলা, মানবিক শিক্ষা, নৈতিক শিক্ষাসহ সমস্ত কিছু স্কুল থেকে শুরু হয়। পিতা মাতার প্রতি শ্রদ্ধা ও সম্মান দেখিয়ে তোমরা আজকে যে অনুষ্ঠানের আয়োজন করেছ, আমি কিন্তু আজকে নতুন করে আবার এটা শিখে গেলাম। আজ তোমরা আমার শিক্ষক, আমি তোমাদের ছাত্র হয়ে গেলাম। এই শিক্ষার কথা আমি বিশ্ববিদ্যালয়ে পড়াবো। তারমানে এই শিক্ষাটা স্কুল থেকে এসেছে, এখন বিশ্ববিদ্যালয়ে যাবে।

তিনি আরো বলেন, আমরা যদি এই শিক্ষাটাকে সর্বত্র ছড়াতে পারি তাহলে এই বাংলাদেশের বৃদ্ধাশ্রম এর প্রয়োজন হবে না। আমি ওই দিনও দেখলাম যে এক বাবা মায়ের চারজন সন্তান, তাদের মধ্যে কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার, কিন্তু মা যখন অসুস্থ তখন এই চারজন ছেলের মধ্যে শুধু সবচেয়ে ছোট ছেলে যিনি উনি এসেছেন মায়ের সেবা করতে। একটা সময় মা মারা গেল সেই তিনটা ভাইয়ের কপালে আর মায়ের শেষ দেখা হলো না। তাই বলছি আমিও চাই আজকে তোমরা যে অনুষ্ঠানটি করলে এটা যথপোযুক্ত একটি অনুষ্ঠান এবং তোমরা এটাকে সবসময় মনে ধারণ করবে।

দ্বারকানাথ (ডি,এন) হাই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ডা. এস.এম. সহিদ উল্লাহর সভাপতিত্বে ও সহকারী সিনিয়র শিক্ষক সুজিত চক্রবর্তী পরিচালনায় আরো বক্তব্য রাখেন, স্কুলের সাবেক শিক্ষক চন্দন তালুকদার, সদর উপজেলা শিক্ষা অফিসার কামাল হোসেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, স্কুলের সাবেক কৃতি ছাত্র ডা: মুকিত শফিউল আলম, গনি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্বাস উদ্দিন, লেডি দেহলভী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ইলিয়াস আহমেদ।

এসময় বক্তারা বলেন, লেখাপড়ায় কে কতটা ভালো করলো এটাকেই শুধু ভালো বলে না, ভালো বলে ওই মানুষকে যে মানুষ সর্বক্ষেত্রে ভালো। আর অবশ্যই মা-বাবার প্রতি শ্রদ্ধা সম্মান দেখাতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অত্র স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ হোসেন। তিনি বলেন, এই প্রোগ্রামের একটিমাত্র উদ্দেশ্য আমাদের শিক্ষার্থীদের সাথে মা-বাবা আত্মীয়-স্বজনের সাথে অন্তরঙ্গ সম্পর্ক গড়ে উঠুক।

অনুভূতি প্রকাশ করেন অত্র স্কুলের অষ্টম শ্রেণীর শিক্ষার্থী কনিষ্ক পাল এবং অভিভাবকদের মধ্যে অনুভূতি প্রকাশ করেন মোস্তফা কামাল, নাসির উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানের একপর্যায়ে অত্র স্কুলের শিক্ষার্থীরা মা-বাবাকে ফুল দিয়ে, মিষ্টি খাইয়ে ও সালাম করে শ্রদ্ধা জানিয়েছেন।

অনুষ্ঠানের শুরুতে স্কুলের শিক্ষার্থীরা জাতীয় সংগীত পরিবেশন করেন। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন নবম শ্রেণীর ছাত্র মাজরুফ হোসেন। গীতা পাঠ করেন সপ্তম শ্রেণীর ছাত্র অর্ণব ঢালী। বাইবেল থেকে পাঠ করেন নবম শ্রেণীর ছাত্র অনিক দাস। জাতীয় শপথ বাক্য পাঠ করার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয় এবং পিতা-মাতার দায়িত্বের প্রতি শপথ বাক্য পাঠ করা হয়। মানপত্র পাঠ করেন স্কুলের নবাগত শিক্ষিকা কৃষ্ণা মিস্ত্রি।

সম্পর্কিত খবর