মতলবে ফসলি জমির মাটি কেটে রমরমা প্লট ব্যবসা

মতলব দক্ষিণ প্রতিনিধি : মতলব দক্ষিণে ফসলি জমির বুক ছিড়ে ট্রাক্টরের পর ট্রাক্টর দাবড়িয়ে বেড়াচ্ছে। লক্ষ্য ফসলি জমির কাটা মাটি বহন করে প্লট ভরাট বিক্রিতে রমরমা ব্যবসা।

মতলব দক্ষিণ উপজেলায় নারায়ণপুর ইউনিয়নে চলছে তিন ফসলি জমির মাঝ খান থেকে অত্যাধুনিক ভ্যাকু মেশিন দিয়ে জমির মাটি কাটার মহউৎসব । জমির শ্রেণি পরিবর্তন আইন উপেক্ষা করে একটি চক্র দীর্ঘদিন ধরে দিন দুপুরে ও রাতের আধারে এ কাজ করছে আসছে । নিরব ইউনিয় ভুমি কর্মকর্তা ।

নারায়ণপুর ইউনিয়নের রসুলপুর গ্রামের দক্ষিণ রসুলপুর বিল এই অবস্থা দেখা গেছে। এতে কৃষিজমির পরিমাণ দিন দিন কমে যাচ্ছে।
কৃষক ও এলাকাবাসীর অভিযোগ, ইউনিয়নের রসুলপুর এলাকার ডাঃ হাবিবুর রহমানের মেয়ের জামাই মো. বেলাত হোসেন ও তার সহযোগী চক্র দীর্ঘদিন ধরে এ মাটি বিক্রি ও প্লট ব্যবসার কাজ করছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে দেখা গেছে, রসুলপুর ও বদরপুর বিলের চারদিকে সবুজ ফসলের সমাহার। রসুলপুর মৌজার তিন ফসলি জমির মাটি কেটে প্লট ভরাট করা হচ্ছে। এতে এক পাশে ভুট্টাসহ বিভিন্ন শাকসবজি রোপণ করা হচ্ছে, অন্য পাশে এক্সকাভেটর (ভেকু মেশিন ) দিয়ে ফসলি জমির মাটি কাটা হচ্ছে।

রসুলপুর গ্রামের কৃষক মো. হাসান পাটোয়ারী বলেন, যেই জমির উপরিভাগে ধান বোনা হতো সে জমিতে এখন বিশাল আকারের গর্ত। রাতের আধারে ফসলি জমির মাঝখান দিয়ে সড়ক বানিয়ে ট্রাক্টর চলাচলের ব্যবস্থা করা হয়েছে। ট্রাক্টর চলাচলের কারণে আমার ফসলি জমির অনেক ক্ষতি হয়েছে। এ রকম চলতে থাকে একসময় কৃষিজমি আর থাকবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন কৃষক বলেন, কৃষকদের বাঁধা উপেক্ষা করে বেলাল হোসেনের নেতৃত্বে ট্রাক্টর চালিয়ে জমির উপর দিয়ে অবাধে মাটি নিচ্ছে। এতে করে কয়েক একর ফসলি জমি ব্যাপক ক্ষতি হচ্ছে। বাঁধা দিলে বেলালের লোকজন কৃষকদেরকে গালাগাল ও এক প্রভাবশালী রাজনৈতিক নেতার নাম ভাঙ্গীয়ে হুমকি দেন। এতে ভয়ে সাধারণ মানুষ প্রতিবাদ করতে সাহস পায় না।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, ট্রাক্টরের বহনকৃত মাটি না ঢেকে পরিবহন করা হয়। এতে মাটি পড়ে সড়কে ধুলোর সৃষ্টি করেছে । পাকা সড়কের বিটুমিন ক্ষতিগ্রস্ত হয়ে সড়কের কার্পেটিং ওঠে যায়। অভিযুক্ত বেলাল হোসেন বলেন, আমি প্লট বানিয়ে বিক্রয় করার জন্য জমির মাটি কাটি। আমি মাটি বিক্রি করি না। ফসলি জমি কাটতে কোন প্রকার অনুমতি নিয়েছে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ফয়েজ মিজিকে মাটি ভরাটের কাজের কন্ট্রাক্ট দিয়েছি সে সংশ্লিষ্টদের ম্যানেজ করেই কাজ করছে।

ফয়েজ মিজি বলেন, ট্রাক্টরের মাটি পড়ে সড়কে কাদার সৃষ্টি হয়েছে, আমি সড়কে পানি দিয়ে ধুয়ে দিয়েছি। নারায়ণপুর ইউনিয়ন ভূমি সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ন আহমেদের কাছে জানতে চাইলে তিনি বলেন আমি আগসমী সপ্তাহে পরির্দশনে যাব তার পর জানাব।

এ বিষয়ে জানতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সেটু কুমার বড়ুয়ার মুঠোফোনে কল দিলে মুঠোফোন বন্ধ পাওয়া যায় ।

ক্যাপশন ছবিঃ মতলব দক্ষিণ নারায়নপুর ইউনিয়ন রসুলপুর গ্রামে তিন ফসলী জমির মাটি কাটা হচ্ছে ভেকু মেসিন দিয়ে ।

সম্পর্কিত খবর