২১শে জানুয়ারি আব্দুল করিম পাটোয়ারীর ২৩ তম মৃত্যুবার্ষিকী

চাঁদপুর খবর রির্পোট: আগামী ২১শে জানুয়ারি শনিবার চাঁদপুরের সর্বজন শ্রদ্ধেয়, ব্যক্তিত্ব, সাবেক গণপরিষদের সদস্য ও চাঁদপুর পৌরসভার সাবেক দুইবার এর সফল চেয়ারম্যান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মরহুম আব্দুল করিম পাটোয়ারীর (২৩ তম) মৃত্যুবার্ষিকী উপলক্ষে তালতলাস্থল পাটোয়ারী বাড়িতে পারিবারিকভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ওইদিন শনিবার কর্মসূচি মধ্যে রয়েছে সকাল থেকে কোরআন খতম, বাদ আছর পাটোয়ারী বাড়ী জামে মসজিদ দোয়া ও মিলাদ মাহফিল, কবর জিয়ারত, দোয়া মাহফিলে দলীয় নেতা-কর্মী সমর্থক এবং সর্বস্তরের মানুষজনকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন, মরহুমের জ্যেষ্ঠপুত্র চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল।

জানা গেছে,মরহুম আব্দুল করিম পাটোয়ারী’র পিতার নাম মরহুম রৌশন আলী পাটোয়ারী, তালতলা পাটোয়ারি বাড়ি, চাঁদপুর, জন্ম ১৯২৫, মৃত্যু: ২১জানুয়ারি ২০০০ সাল। মৃত্যুকালে বয়স হয়েছে ৭৫ বছর। পাকিস্তান শাসনামলে তিনি ছিলেন বিডি মেম্বার ও এমপিএ, ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধকালীন সংগ্রাম পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন। বাংলাদেশকালীন দায়িত্ব, স্বাধীনতা উত্তর চাঁদপুর মহকুমার অস্থায়ী প্রশাসক ও প্রধান বিচারপতি এমসিএ, তৎকালীন মহকুমার রিলিফ ও ফুড কমিটির সভাপতি, চাঁদপুর পৌরসভার দুই বারের সফল নির্বাচিত চেয়ারম্যান ( ১৯৭৩-১৯৮২) পর্যন্ত ছিলেন।

সামাজিক প্রতিনিধি সাবেক মহাকুমা রেডক্রিসেন্ট সোসাইটির ভাইস প্রেসিডেন্ট, পরবর্তীতে চাঁদপুর জেলা রেডক্রিসেন্ট সোসাইটি আজীবন সদস্য ও কার্যকরী কমিটির সদস্য, চাঁদপুর ডায়াবেটিক সমিতির উপদেষ্টা কমিটির সদস্য, চাঁদপুর মাজারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের উপদেষ্টা কমিটির সদস্য, চাঁদপুর ফাউন্ডেশনের উপদেষ্টা কমিটির সদস্য, ফায়ার: সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের চীফ ওয়ার্ডেন, চাঁদপুর জেলা কারাগারের অস্থায়ী পরিদর্শক, চাঁদপুর রোটারী ক্লাবের সদস্য, কচি-কাঁচার মেলা চাঁদপুরের প্রতিষ্ঠাতা সদস্য, শিক্ষা ও ধর্মীয় প্রতিনিধিত্ব, বিষ্ণুদী আজিমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি,

পাটোয়ারী বাড়ী জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি, বাসস্ট্যান্ডেসহ মসজিদে গোর-এ গরিব-এর প্রতিষ্ঠাতা, চাঁদপুর আঞ্জুমানে খাদেমুল ইনসান, এর পরিচালনা কমিটির সভাপতি ও প্রতিষ্ঠাতা (১৯৬৮), মুসলিম লীগের একজন কর্মী হিসেবে রাজনীতিতে যোগদান, পরবর্তীতে আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হলে, আওয়ামী লীগের যোগদান এবং দীর্ঘদিন চাঁদপুর মহকুমা আওয়ামী লীগের সহ-সভাপতি, পরবর্তীতে চাঁদপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন, ভাষা আন্দোলনে চাঁদপুরে সংগঠকের এর দায়িত্ব পালন করেন, তিনি ৫ ছেলে ও ২ মেয়ের জনক ছিলেন।

 

সম্পর্কিত খবর