চাঁদপুরে বিবাহ নিবন্ধকগনের দিনব্যাপী অভ্যন্তরীণ প্রশিক্ষণ কর্মশালা

স্টাফ রিপোর্টার : চাঁদপুর জেলায় কর্মরত বিবাহ নিবন্ধকগনের দিনব্যাপী অভ্যন্তরীণ প্রশিক্ষণ কর্মশালা ( বাল্য বিবাহ রোধ , কর্মদক্ষতা বৃদ্ধি, সদাচরণ সংক্রান্ত ) জেলা রেজিস্ট্রার অফিসের আয়োজনে গতকাল ১৭ জানুয়ারি মঙ্গলবার শহরের হাজী মহসিন রোডস্থ রসুই ঘর চাইনিজ রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টারে অনুষ্ঠিত হয়।

চাঁদপুর জেলা রেজিস্ট্রার মহসীন আলমের সভাপতিত্বে তিনি তাঁর বক্তব্যে বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে প্রাপ্ত বয়স্ক বিবাহের ক্ষেত্রে পুরুষ ২১ বছর পূর্ণ ও নারী ১৮ বছর পূর্ণ হতে হবে, অন্যথায় এ রুপ বিবাহে কোন এক পক্ষ বা উভয় পক্ষ অপ্রাপ্ত বয়স্ক বিবাহ নিবন্ধন করা যাবে না। সরকার, বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে বাল্যবিবাহ প্রতিরোধে জাতীয়, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সরকারি কর্মকর্তা,স্হানীয় জনপ্রতিনিধি, বেসরকারি সংস্থার কর্মকর্তা এবং স্হানীয় পর্যায়ের গণমান্য ব্যাক্তিবর্গের সমন্বয়ে বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি গঠনের মাধ্যমে নিষেধাজ্ঞা, শাস্তি, জেল-জরিমানা করা হচ্ছে । কিন্তু মূল কথা হচ্ছে অভিভাবকের সচেতনতাই পারে বাল্যবিবাহ রোধ করতে ।

এছাড়া কাজী সাহেবদের বক্তব্যে ফুটে এসেছে, জমিজমার দলিল উপজেলা ভিক্তিক যেভাবে রেজিষ্ট্রেশন করা হয় তেমনি ভাবে মেয়েদের স্হায়ী ঠিকানায় কাবিননামা রেজিস্ট্রাী করলে বাল্যবিবাহ রোধ হবে।

এ সময় ,অফিস ব্যবস্হাপনা, মুসলিম বিবাহ ও তালাক, হিন্দু বিবাহ নিবন্ধন, বিধিমালা,ফিসাদি এবং বাল্যবিবাহ নিরোধ আইন / ২০১৭ সংক্রান্ত সহ বিভিন্ন বিষয়াবলী সম্পর্কে আলোচনা করেন চাঁদপুর সদর সাব রেজিস্ট্রার এ.কে.এম.মাহমুদুল হক,
হাজীগঞ্জ উপজেলা সাব রেজিস্ট্রার আব্দুল কাদির ও ফরিদগঞ্জ উপজেলা সাব রেজিস্ট্রার মোঃ আরিফুর রহমান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যের পূর্বে জেলা কাজী সমিতির পক্ষ থেকে চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হওয়ায় মুসলিম বিবাহ, তালাক রেজিস্ট্রার ও কাজী চাঁদপুর পৌরসভার ৩ নং ওয়ার্ডের কাজী মাওলানা এ. এইচ. এম. আহসান উল্লাহ কে ফুলেল শুভেচছা ও সম্মাননা স্মারক ক্রেস্ট প্রদান করেন জেলা রেজিস্ট্রার মহসীন আলম, জেলা কাজী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক।

অনুষ্ঠানে চাঁদপুর জেলা কাজী সমিতির সাধারণ সম্পাদক কাজী হাফেজ মাওলানা মোঃ আবদুল্লাহ আল মামুন সুফিয়ানের সঞ্চালনায় মুসলিম বিবাহ নিবন্ধন ও তালাক সংক্রান্ত সম্পর্কে আলোচনা এবং গঠনমূলক আলোচনা করেন জেলা কাজী সমিতির সভাপতি কাজী মাওলানা মোঃ ফজলুল কবীর পাটওয়ারী , সহ-সভাপতি কাজী মাওলানা ছাদেক মোঃ ফারুক, সদর উপজেলার সভাপতি কাজী মাওলানা ছায়িদুর রহমান, হাজীগঞ্জ উপজেলার সভাপতি কাজী মাওলানা মোশারফ হোসেন মিন্টু, ফরিদগঞ্জ উপজেলার সভাপতি কাজী মাওলানা গোলাম মোস্তফা, মতলব উত্তর উপজেলার সভাপতি কাজী মাওলানা মোঃ হেলাল, শাহরাস্তী উপজেলার সভাপতি কাজী মাওলানা মহিউদ্দিন খোকন, কচুয়া উপজেলার সভাপতি কাজী মাওলানা মোঃ শফিকুর রহমান।

আলোচনা সভা শেষে জেলা রেজিস্ট্রার মহসীন আলমের নিকট থেকে জেলা কাজী সমিতির পক্ষ থেকে বিদায়ী ফরিদগঞ্জ উপজেলা কাজী মাওলানা আমিনুল ইসলামকে ( কাস্মীরী শাল, পোষাক সামগ্রী ও ফুলের শুভেচ্ছা এবং সদর উপজেলার নবাগত কাজী মাওলানা মোঃ বাহাউদ্দীন, কাজী মাওলানা মোঃ মাহফুজ , ফরিদগঞ্জ উপজেলার কাজী মাওলানা মোঃ সিরাজুল ইসলাম, মতলব উত্তর উপজেলার কাজী মাওলানা মোঃ তৌহিদূল ইসলাম নাঈম, মতলব উত্তর উপজেলার কাজী মাওলানা মোঃ আব তোরাব ও কচুয়া উপজেলার কাজী মাওলানা মোঃ আবু হানিফ কে ফুলেল শুভেচছা দিয়ে বরন করে নেওয়া হয়।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন মতলব দক্ষিণ উপজেলা কাজী সমিতির সভাপতি কাজী মাওলানা মোঃ ইলিয়াছ মাহমুদ, হামদ পরিবেশন করেন কাজী মাওলানা মোঃ গিয়াস উদ্দিন, নাতে রাসুল পরিবেশন করেন কাজী মাওলানা মোঃ হাসানুজ্জামান। পরিশেষে মিলাদ ও দোয়া পরিচালনা করেন আলহাজ্ব কাজী মাওলানা মোঃ মেজবাহুল ইসলাম লতিফি।

সম্পর্কিত খবর