চাঁদপুরে আইন-শৃঙ্খলা রক্ষায় কাজ করছেন ওসি আবদুর রশিদ

স্টাফ রিপোর্টার : চাঁদপুর সদর মডেল থানায় বসে আইন-শৃঙ্খলা রক্ষায় ও জনসচেতনতার জন্য কাজ করছেন ওসি মুহাম্মদ আবদুর রশিদ।

ওসির এই প্রশংসনীয় উদ্যোগের কারনে পৌরবাসী তাকে সাধুবাদ জানিয়েছেন। সকাল, বিকেল ও রাতে থানায় বসেই তিনি মাইকে জনসচেতনতায় চলমান বিভিন্ন বিষয়ের উপর বার্তা প্রদান করে থাকেন।

শহরের ওয়ান মিনিটের সংলগ্ন স্থানের ৩ মুখে ৩টি, পালবাজার সংলগ্ন স্থানে ১টি ও কালীবাড়ি পুলিশ বক্সের উপর ১টি মাইক লাগানো হয়েছে। পর্যায়ক্রমে আরোও মাইক লাগানো হবে বলে জানান চাঁদপুর সদর মডেল থানায় ওসি মুহাম্মদ আবদুর রশিদ।

জনসচেতনতায় বার্তাগুলোর মধ্যে রয়েছে- রাত ৮টার পূর্বে পাল বাজার থেকে ওয়ান মিনিট মোড় পর্যন্ত রাস্তার পাশে কোন হকার বসবেন না। রাত ৮টার পূর্বে রাস্তায় কোন হকার পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হইবে।

পুলিশ বক্সের সাথে লঞ্চঘাটগামী রাস্তায় কোন অটো দাড়াবে না। অটো নিয়ে রাস্তায় দাড়িয়ে রাস্তার বন্ধ করিলে অটো আটক করা হইবে এবং ড্রাইভারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হইবে।

ব্যাংকে বেশি টাকা জমা দেওয়া ও বেশী টাকা উত্তোলনের সময় একা যাবেন না। প্রতারক চক্র আপনাকে কোনভাবে কৌশলে আপনার টাকার ব্যাগ কেটে কিংবা ব্যাগের চেইন খুলে টাকা নিয়ে যেতে পারে।

ব্যাংকের ক্যাশে টাকা জমা দেয়ার সময় আপনার আশ-পাশে প্রতারক চক্র অবস্থান করিতে পারে। টাকা নিচে পড়ে গেছে বলে আপনার মনোযোগ অন্য দিকে নিয়ে আপনার টাকা নিয়ে চলে যেতে পারে। তাই প্রতারক থেকে সাবধান হোন, নিজের টাকা নিরাপদে রাখুন । বেশি টাকা পরিবহনে পুলিশের সহযোগীতা নিন। এতে কোন প্রকার আর্থিক লেনদেন করিতে হয় না।

মহিলারা অপরিচিত লোকজনের সাথে কথা বলবেন না। অসহায়ত্বের কথা বলে প্রতারক আপনার সাহায্য চাইবে। তাহার নিকট হইতে কেক বানানোর দামী পাউডার আছে কিংবা সেগুলো বিক্রি করে দেওয়ার জন্য আপনার সাহায্য চাওয়ার কৌশলে আপনাকে বোধশক্তিহীন করে, আপনার নাক, কান ও গলার স্বর্ণালঙ্কার ও টাকা পয়সা নিয়ে যাবে। বেশীভাগ প্রতারক চাঁদপুর জেলার বাহিরের জেলার হয়ে থাকে।

আপনার বিকাশের গোপন পিন নাম্বার কাউকে বলবেন না। প্রতারক বা হ্যাকার আপনার বিকাশ নাম্বার সংগ্রহ করে আপনার মোবাইলে পিন নাম্বার সহ বার্তা পাঠিয়ে প্রেরিত পিন নাম্বারটি আপনাকে দিয়ে বলাবে ও আপনার বিকাশ পিন নাম্বার বদল করে আপনার বিকাশে থাকা সকল টাকা নিয়ে যাবে। বিকাশ অফিস কখনো আপনার নিকট হইতে গোপন পিন নাম্বার জানতে চাই নাই। শুধু মাত্র প্রতারকরা আপনার বিকাশের গোপন পিন নাম্বার জানতে চাইবে।

অপরিচিত লোককে বাসা ভাড়া দিবেন না। বাসা ভাড়া দেওয়ার সময় ভাড়াটিয়ার জাতীয় পরিচয়পত্রের কপি সংগ্রহ করবেন। নতুন ভাড়াটিয়া সোনা-রুপা পানির জন্য নিজের স্বর্ণালঙ্কার দিবেন না। প্রতারক ভাড়াটিয়া আপনার স্বর্ণালঙ্কার নিয়ে পালিয়ে যেতে পারে। নতুন অপরিচিত ভাড়াটিয়ার দেওয়া মাছ/মাংস গ্রহণ করবেন না। গ্রহণ করলে আপনাকে অচেতন করে আপনার বাসার সকল মূল্যবান মালামাল নিয়ে গিয়ে আপনাকে নিঃস্ব করে দিবে।

বিকাশের দোকানদারগণ আপনারা কাউকে বিকাশের লেনদেনের খাতার ছবি তুলতে দিবেন না। আপনার বিকাশের লেনদেনের খাতার ছবি তুলে প্রতারকরা অন্যদের সাথে প্রতারনা করিবে।

জ্বীন কখনও মোবাইল ব্যবহার করতে পারে না। তাই জ্বীন মোবাইলে কথা বলার প্রশ্নই আসে না। জ্বীনের বাদশা সেজে রাত্রী বেলায় কেউ আপনাকে ফোন দিলে ধরে নিবেন কোন প্রতারক আপনাকে ফোন দিয়েছে। জ্বীনের বাদশা পরিচয়দানকারী কোন প্রতারকের সাথে কথা বলবেন না ও কোন প্রকার লেনদেন করিবেন না।

গরু চোররা রাত ১টা হইতে রাত ৪টার মধ্যবর্তী সময়ে গরু চুরি করে। তাই ১টা হইতে রাত ৪টা পর্যন্ত আপনাদের পালিত গরুগুলো পাহারা দেওয়ার ব্যবস্থা করিবেন।

চাঁদপুর সদর মডেল থানার ওসি মুহাম্মদ আবদুর রশিদ জানান, জনসাধারণকে অবহিত করার জন্য পুলিশ কাজ করছে। ছোট ছোট কিছু ভুলের কারণে বড় ধরনের দূর্ঘটনার শিকার হতে হয়। নিজেরা সচেতন হলে অনেক সময় বড় ধরনের দূর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়া যায়। চাঁদপুর শহরের আইন-শৃঙ্খলা রক্ষায় সকলের সহযোগিতার প্রয়োজন।

সম্পর্কিত খবর