ফরিদগঞ্জে বই উৎসবের প্রথম দিন সকল শিক্ষার্থী বই পাচ্ছে না!

মামুন হোসাইনঃ চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন, ইবতেদায়ী, মাদ্রাসা,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় প্রায় ৫০ হাজার শিক্ষার্থী নতুন বছরের প্রথম দিন রোববার (১ জানুয়ারি) পাবে নতুন বই।

তবে এবছরও প্রতিটি ক্লাসের সকল বই পাচ্ছে না শিক্ষার্থীরা। এর মধ্যে মাদ্রাসা পর্যায়ে ৭ম শ্রেণির এবং প্রাথমিকে ৫ম শ্রেণির কোন বই এই পর্যন্ত আসেনি। প্রাথমিকে চাহিদার ৬৫ ভাগ, ইবতেদায়িতে শতভাগ, মাধ্যমিকে চহিদার ৬১ ভাগ এবং দাখিলে ২৬ ভাগ এসেছে।

শনিবার (৩১ ডিসেম্বর) ফরিদগঞ্জ উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ফরিদগঞ্জে প্রাথমিক পর্যায়ে ৬৫ভাগ নতুন বই এসেছে। এর মধ্যে প্রথম শ্রেণির জন্য চাহিদা ৫ হাজার সেটের মধ্যে শুধু বাংলা ও ইংরেজী বই সবগুলো এসেছে। দ্বিতীয় শ্রেণির চাহিদা ৪হাজার ৮শত সেটের মধ্যে এসেছে শুধু ইংরেজী। তৃতীয় শ্রেণির চাহিদা ৪ হাজার ৫শত সেটের মধ্যে ইংরেজী, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, প্রাথমিক বিজ্ঞান, ইসলাম ও নৈতিক শিক্ষা। চতুর্থ শ্রেণির চাহিদা ৪ হাজার সেটের মধ্যে এসেছে ইংরেজী ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং পঞ্চম শ্রেণির চাহিদা ৩ হাজার ৫শত সেটের মধ্যে কোন বই আসেনি।

মাধ্যমিকে ৬১ভাগ নতুন বই এসেছে। ৬ষ্ঠ- ৯ম শ্রেণি পর্যন্ত মোট বইয়ের চাহিদা ৪,২৬,১৬৩ টি। এর মধ্যে এই পর্যন্ত তারা হাতে পেয়েছেন ২৫,৮২৯২টি। যা প্রায় শতকরা ৬১ভাগ। এর মধ্যে ৬ষ্ঠ শ্রেণির জন্য এসেছে ১,০৭৪৬৫টি, ৭ম শ্রেণির জন্য এসেছে ১,০২৮৮৫টি, ৮ম শ্রেণির জন্য এসেছে ১,০১৫৫০টি, ৯ম শ্রেণির জন্য এসেছে ৮,৭১০টি।

দাখিলে মোট বইয়ের চাহিদা ২,৫৮,২৯২টি। এর মধ্যে বই এসেছে ৬৯,৪৬০টি। যা শতকরা হারে ২৬ভাগ। ৬ষ্ঠ শ্রেণির জন্য এসেছে ৩২,৭৬০ টি, ৭ম শ্রেণির কোন বই আসেনি,৮ম শ্রেণির জন্য এসেছে ৩০,৩৮০টি, ৯ম শ্রেণির জন্য এসেছে ৪,৮৮৫ টি। মাদ্রাসার ইবেতাদায়িতে মোট চাহিদার সবগুলো তথা ৯১,৮৮২টি বই এসেছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা(ভারপ্রাপ্ত) মোহাম্মদ জহিরম্নল ইসলাম বলেন, প্রাথমিক পর্যায়ে ৬৫ভাগ নতুন বই এসেছে। সকল বই উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে দেওয়া হয়েছে। যে বইগুলো এখনো বাকি আছে তা আগামী সপ্তাহের মধ্যে চলে আসবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ কে এ মোহাম্মাদ আলী জিন্নাহ বলেন, ‘পহেলা জানুয়ারি রোববার আড়ম্বরপূর্ণভাবে সারাদেশে পাঠ্যপুস্ত¥ক উৎসব হবে। করোনার কারণে যেহেতু গত দুবছর উৎসব হয়নি, এ বছর আমরা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বই উৎসব পালন করার নির্দেশ দিয়েছি।

সম্পর্কিত খবর