মহামায়া বাজারে দখলকারী ১৪জন ব্যবসায়ীকে জরিমানা

মাসুদ হোসেন : চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকতের নির্দেশনায় ৪নং শাহমাহমাহমুদপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী মহামায়া বাজারের যাবতীয় সদস্যা সমাধানের লক্ষ্যে বাজার পরিদর্শনে আসেন চাঁদপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্যাহ।

এসময় তিনি বাজারের সামগ্রিক চিত্র পরিদর্শন করে ব্যবসায়ীদের অবৈধ ফুটপাত দখল ছাড়তে এক সপ্তাহের সময় দিয়েছেন। এছাড়া কিছু ব্যবসায়ীকে অবৈধ দখলের অভিযোগে নগদ অর্থদন্ড প্রদান করেন। স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এর ৮৯ধারা মোতাবেক ১৪ ব্যবসায়ীকে ৩১হাজার টাকা অর্থদণ্ড আরোপ ও আদায় করা হয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারী) সকালে তিনি এ অভিযান পরিচালনা করেন।

জানা যায়, গত ১১ফেব্রুয়ারী মহামায়া বাজারের চলমান সমস্যা নিয়ে দৈনিক চাঁদপুর খবর পত্রিকা সহ বেশ কয়েকটি স্থানীয় গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হলে বিষয়টি আমলে নেন উপজেলা প্রশাসন। এর আলোকে নির্দেশিত হয়ে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্যাহ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এসময় তিনি বাজার ঘুরে অটো, সিএনজি স্কুটার ও ফুটপাতে অস্থায়ী দোকান দিয়ে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কের পাশ ও মালামাল দিয়ে গলিগুলো অবৈধ দখল, ড্রেনেজ ব্যবস্থা, মাছ ও তরকারী বাজারসহ বাজারের ব্যবস্থাপনা কমিটির নির্বাচন নিয়ে ব্যবসায়ীদের সাথে কথা বলেন।

অভিযান পরিচালনাকালে তিনি অবৈধ দখলের অভিযোগে ইউনিয়ন পরিষদ আইনে বাজারের ১৪জন ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা করেন। এবং আগামী এক সপ্তাহের মধ্যে অবৈধ দখল ছাড়তে তাদেরকে নির্দেশ প্রদান করেন। তা না হলে আরো বড় পরিসরে জরিমানা সহ মামলা করা হবে। যা তদারকি করতে শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের সচিব এমএ কুদ্দুস আখন্দ রোকনকে নির্দেশ প্রদান করেন। ইউপি সচিব এক সপ্তাহ পরে আবার বাজার পরিদর্শন করে এসিল্যান্ডকে অবহিত করবেন।

এসময় উপস্থিত ছিলেন বাজার ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি কামাল হোসেন খান লালু, ইউনিয়ন পরিষদের সচিব এমএ কুদ্দুস আখন্দ রোকন, ইউনিয়ন উপ সহকারী ভূমি কর্মকর্তা মোয়াজ্জেম হোসেন, শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি জসিম উদ্দিন বেপারী, ইউপি সদস্য হাবিবুর রহমান হাজী, বাজার ইজারাদার আরিফুল ইসলাম তুষার হাজী, শাহমাহমুদপুর ইউনিয়ন ছাত্রলীগের আহবায়ক কবির হোসেন তাওহীদ।

উল্লেখ্য, গত ১১ফেব্রুয়ারী মহামায়া বাজারের বি়ভিন্ন সমস্যা নিয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে স্থানীয় বেশ কয়েকটি দৈনিক পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। তারই আলোকে এ অভিযান পরিচালনা করা হয়েছে।

সম্পর্কিত খবর