চাঁসক পদার্থবিদ্যা বিভাগের সেমিনার

ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ চাঁদপুর সরকারি কলেজে ‘অপটিক্স: পদার্থবিজ্ঞানের এক রহস্যময় অধ্যায়’ শীর্ষক সেমিনার পদার্থবিদ্যা বিভাগের আয়োজনে মূল ভবনের ২০৬ নম্বর কক্ষে রবিবার (১১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় অনুষ্ঠিত হয়।

পদার্থবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ আলমগীর হোসেন বাহারের সভাপতিত্বে প্রভাষক মোহাম্মদ এনামুল হকের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজ উপাধ্যক্ষ শেখ মোঃ খলিলুর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর শামসুর রহমান এবং শিক্ষক পরিষদ সম্পাদক ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান।

পবিত্র কোরআন এবং পবিত্র গীতা থেকে পাঠের মাধ্যমে শুরু হওয়া সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন পদার্থবিদ্যা বিভাগের প্রভাষক গোপাল কৃষ্ণ ভৌমিক। উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করেন পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ জিসান আহম্মেদ সরকার।

প্রধান অতিথির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ সেমিনার আয়োজনে পদার্থবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধানসহ সকল শিক্ষক-শিক্ষার্থীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। অন্য যে সকল বিভাগ এখনো সেমিনার আয়োজন করে নাই তারা শীঘ্রই সেমিনার আয়োজন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, ‘অপটিক্স, আমাদের মহাবিশে^র একটি জটিল বিস্ময়। সেই জটিল বিস্ময় নিয়ে সেমিনার প্রবন্ধটিতে আলোর কণা তত্ত্ব, তরঙ্গ তত্ত্ব, কোয়ান্টাম তত্ত্ব, আলোর দ্বৈত ধর্ম সুন্দরভাবে উপস্থাপিত হয়েছে। কোয়ান্টাম অপটিক্স, কোয়ান্টাম কম্পিউটিং এবং পদার্থবিজ্ঞানের একীভূত তত্ত্বের জন্য চলমান অনুসন্ধান অব্যাহত রাখার জন্য এই সেমিনারটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি বিশ^াস করি।’

তিনি পদার্থবিজ্ঞানের সবচেয়ে জটিল অংশ ‘অপটিক্স’ কে নিয়ে সেমিনার তথা রিসার্চ পেপার উপস্থাপন করায় শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপকৃত হবে বলে সেমিনারে অভিমত ব্যক্ত করেন।

পদার্থবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ আলমগীর হোসেন বাহার বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীরা উপস্থিত থেকে সেমিনারটিকে প্রাণবন্ত করে তোলায় সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সম্পর্কিত খবর