চাঁদপুরে বাংলা ইশারা ভাষা দিবস উদযাপন

চাঁদপুর খবর রির্পোট: বাংলাদেশের জাতীয় সমাজকল্যাণ পরিষদের সহযোগিতায় চাঁদপুরে “বাংলা ইশারা ভাষা দিবস” পালন করা হয়েছে।

গতকাল ৭ফেব্রুযারী (বুধবার) চাঁদপুর বাক শ্রবণ প্রতিবন্ধী স্কুল থেকে সরকারি শিশু পরিবার পর্যন্ত চাঁদপুর জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রজত শুভ্র সরকার এর নেতৃত্বে র্যালিতে অংশগ্রহন করেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মোস্তাফিজুর রহমান।

র্যালি শেষে চাঁদপুর সরকারি শিশু পরিবারের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মোস্তাফিজুর রহমান।

সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক (রেজিষ্ট্রেশন) মোঃ মনির হোসেন এর পরিচালনায় বক্তব্য রাখেন মুখ বধি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ জামাল উদ্দিন, সহকারী পরিচালক মিয়া মোঃ ফিরোজ আহমেদ খান, চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের সহকারী সার্জন, চাঁদপুর প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সুমন চন্দ্র নন্দী, বাক শ্রবন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র, ইশারা ভাষা শিক্ষা বিভাগের সাবেক শিক্ষার্থী এবং অভিভাবক।

এসময় উপস্থিত ছিলেন নবরুপ মানবিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক পিএম বিল্লাল, সোনালী সুদিন সমাজকল্যাণ সংস্থার চেয়ারম্যান এমএ হানিফসহ সংগঠনের সদস্যগণ, স্কলার ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সভাপতি বিএম হাছানসহ সদস্যগণ এবং শিশু সদনের শিক্ষার্থীবৃন্দ।

বক্তরা সকলেই বাংলা ইশারা ভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন। যারা কথা বলতে পারেনা এবং কানে শুনেনা তাদের ইশারা ভাষাটি খুবই গুরুত্বপূর্ণ। এই ভাষাটি সকলের জানা প্রয়োজন। তারা কি বলতে চায় তা সকলের বুঝতে হবে। তাদের মনের ভাব প্রকাশের মাধ্যম একমাত্র ইশারা ভাষা। শিশুরা ইশারা ভাষায় বক্তব্য তুলে ধরেন। এদেরকে সহযোগিতা করতে সকলের এই ইশারা ভাষা জানা প্রয়োজন। পরে শিশুদের আঁকা বিভিন্ন চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার তুলে দেন।

আলোচনা শেষে ৭ই ফেব্রুয়ারী বাংলা ইশারা ভাষা দিবস উপলক্ষে কেক কেটে এতিম শিশু ও বাক শ্রবণ প্রতিবন্ধী শিশুদের খাওয়ানো হয়।

সম্পর্কিত খবর