মহান বিজয় দিবসে চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচী

চাঁদপুর খবর রির্পোট: চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে ১৬ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে আজ চাঁদপুরে বিভিন্ন কর্মসূচী গ্রহন করা হয়েছে।

চাঁদপুর জেলা জেলা প্রশাসক কামরুল হাসান এর পত্রের মাধ্যমে এ তথ্য জানা যায়।

এতে উল্লেখ করা হয়, প্রকৃতির কোমল হিমে নিশির শিশিরের স্নাত ডিসেম্বর আমাদের বিজয়ের মাস, গৌরবের মাস। নির্মম শোষণের নিগঢ় হতে এক সাগর রক্তের বিনিময়ে প্রিয় মাতৃভূমিকে মুক্ত করার মহান মাসএই ডিসেম্বর। একাত্তরের রক্ত-রণাঙ্গনে ৩০ লক্ষ শহীদদের জীবনের দামে বাঙ্গালীর মুুক্ত আকাশে উড্ডিন হয়েছে লাল সবুজ পতাকা।
১৬ ডিসেম্বর বীর বাঙালির বিজয়ের এই দিনে গভীর শ্রদ্ধার স্মরণ করি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার ডাকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়া সকল বীর মুক্তিযোদ্ধাকে। তারা সেদিন ভয়কে জয় করে এগিয়ে গিয়েছিলেন বলেই আজ আমরা স্বাধীন সার্বভৌম। তাদের এই ঋণ ভুলবার নয়, ভোলা যায় না।

ইতিহাসের রক্ত আঁকড়ে লেখা এই বিশ্ববিদিত বিজয় দিবস ২০২৩ যথাযোগ্য মর্যাদা উদযাপনে চাঁদপুর জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচী হলো- সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসের শুভ সূচনা। মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ। সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা (সঠিক মাপ ও রঙের) উত্তোলন।

সকাল সাড়ে ৮টায় জেলা এবং চাঁদপুর সদর উপজেলার বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স্কুল ও কলেজ, মাদ্রাসা সহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান, স্কাউট, রোভার স্কাউট, গালর্স গাইড এবং শিশু-কিশোর সংগঠনের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ।
কুচকাওয়াজের পরপর শিশু-কিশোরদের শরীরচর্চা ও ডিসপ্লে প্রদর্শন ক্রীড়া অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী। জেলা ক্রীড়া সংস্থার তত্ত্বাবধানে দেশীয় জনপ্রিয় খেলার প্রতিযোগিতা।

বেলা ১১টায় বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান। সুবিধাজনক সময় সন্ত্রাস জঙ্গিবাদ ও মাদকবিরোধী কার্যক্রমের জনমত সৃষ্টির জন্য আলোচনা ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফিরাত, বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের সুস্বাস্থ্য এবং জাতির শান্তি সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে সকল মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয় বিশেষ মুনাজাত ও প্রার্থনা। হাসপাতাল, জেলা কারাগার, সরকারি শিশু পরিবার, সরকারি ব্রাক শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ে উন্নত মানের খাবার পরিবেশন করা হবে।

বিকাল ২টায় বাংলাদেশ নৌ-বাহিনী ও বাংলাদেশ কোস্টগার্ড কর্তৃক চাঁদপুর পুরাতন লঞ্চঘাটে বাংলাদেশ কোস্টগার্ড ও নৌ বাহিনীর জাহাজ বিকাল ২টা হতে সূর্যাস্ত পর্যন্ত জনসাধারণের দর্শনের জন্য উনুক্ত রাখা হবে।

বিকাল সাড়ে ৩টায় মহিলা ক্রীড়া সংস্থার আয়োজনে মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা সভা ক্রীড়া অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। একই সময়ে প্রীতি ফুটবল প্রতিযোগিতা ও রশি টানাটানি খেলা জেলা প্রশাসন বনাম চাঁদপুর পৌরসভা একাদশ অনুষ্ঠিত হবে।

সন্ধ্যা ৬টায় মহান বিজয় দিবস ২০২৩ উপলক্ষে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বির্ণিমানে মুক্তিযুদ্ধের আদর্শ, চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার এবং বিজয় দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনা ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে।

সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন কর্তৃক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে।

উক্ত উৎসবমূখর এ আয়োজনে সংশ্লিষ্টদের স্বত:স্পূর্ত উপস্থিতি কামনা করেছেন চাঁদপুর জেলা প্রশাসন।

 

সম্পর্কিত খবর