রামপুর ইউনিয়ন পরিষদের মাঠে সনাকের আয়োজনে গণশুনানী

সংবাদ বিজ্ঞপ্তি : ‘ভূমিখাতে চাই স্বচ্ছতা, জবাবদিহিতা, সেবার সহজীকরণ ও জনভোগান্তি হ্রাস’ এই শ্লোগান নিয়ে সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুর-এর আয়োজনে এবং উপজেলা ভূমি অফিস ও রামপুর ইউনিয়ন ভূমি অফিসের সার্বিক সহযোগিতায় ভূমি অফিসের সেবা সম্পর্কিত তথ্য জনসাধারণকে জানানো ও ভূমি অফিসের সেবায় সুশাসন বৃদ্ধির লক্ষ্যে গতকাল রামপুর ইউনিয়ন পরিষদের মাঠে গণশুনানী অনুষ্ঠিত হয়।

সনাক সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ ইমরান শাহরীয়ার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্যাহ ও রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আল মামুন পাওটয়ারী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ও ভূমিখাতে সুশাসন প্রতিষ্ঠায় স্থানীয় পর্যায়ে সনাক-টিআইবি’র লক্ষ্য এবং উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করেন সনাকের সাবেক সভাপতি কাজী শাহাদাত।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ ইমরান শাহরীয়ার বলেন, ভূমিখাতে ডিজিলাইজেশন হওয়ার কারণে জনগণের সেবা পেতে অনেক সহজ হয়েছে। আপনারা দালালের মাধ্যমে ভূমিসেবা নিবেন না। তরুণ প্রজন্মের ভূমি সংক্রান্ত বিষয়ে কোন জানাশোনা নেই। এলাকার কিছু অসাধু লোক সাধারণ জনগণের কাছে ভূমিসেবাকে অনেক জটিল করে ফেলে। আপনাদেরকে জমিজমা বিষয়ে আরও বেশি সচেতন হতে হবে। আপনারা মালিকানা ঠিক আছে কিনা তা দেখে জমিজমা ক্রয় বিক্রয় করবেন।

দালালের মাধ্যমে সেবা নিতে গিয়ে প্রতারিত হবেন না। ভূমিসেবা সম্পর্কে যেকোন সমস্যার জন্য আপনারা এসিল্যান্ডের সাথে দেখা করবেন প্রয়োজনে আমার সাথে বা এমনকি প্রয়োজনে জেলা প্রশাসক মহোদয়ের সাথে দেখা করতে পারেন। খারিজের জন্য ভূমি অফিসের কোন লোক যদি সরকার নির্ধারিত টাকার বাহিরে আপনার কাছ থেকে টাকা নেয় প্রমান সাপেক্ষে আমার কাছে অভিযোগ করবেন আমি তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবো। তিনি আরও বলেন, আপনারা আজ লিখিত ও মৌখিকভাবে যে সমস্যাগুলোর কথা বলেছেন আমি চেষ্টা করবো আপনাদের সমস্যাগুলো সমাধান করতে। সেবা নিতে আসা জনসাধারণ যেন অযথা কোন হয়রানীর সম্মূখীন না হয় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। ভূমিসেবা নিয়ে মানুষের অভিযোগের শেষ নেই। ভূমি সেবাখাতে জনসাধারণের সেবা প্রাপ্তি বিষয়ে অনেক পরিবর্তন এসেছে। ভূমি সেবাখাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনায়নের জন্য সনাক-টিআইবি’র এটি একটি ভালো উদ্যোগ। তিনি অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্যাহ বলেন, ভূমি সংক্রান্ত বা ভূমি আইন নিয়ে সাধারণ জনগণের তেমন কোন ধরাণা নেই। তবে ভূমি আইন ও ভূমি সংক্রান্ত বিষয়ে আপনার কিছু ধারণা থাকা দরকার। তিনি আরও বলেন, কিছু অসাধু ব্যক্তি এলাকার সাধারণ মানুষদের জিম্মি করে হয়রাণী করে। ভূমিখাতে স্বচ্ছতার সাথে সেবা প্রদানের জন্য সদর উপজেলা ভূমি অফিস কাজ করছে। তিনি আরও বলেন, আপনারা আজ অনেকগুলো বিষয়ে দৃষ্টি আকর্ষন করেছেন।

আপনারা মৌখিক ও লিখিতভাবে যেসকল সমস্যা ও সুপারিশ করেছেন আমি আশা করবো উর্ধ্বতন কর্তৃপক্ষ ও আপনাদের সকলের সহযোগিতায় তা সমাধান করতে। যারা সময়ের কারণে আজ প্রশ্ন করতে পারেনি তারা যেকোন সময় আমার সাথে দেখা করে আপনার সমস্যার কথা জানাবেন। তিনি ভূমি অফিসের সেবা সম্পর্কিত তথ্য জনসাধারণকে অবহিত করেন। এছাড়াও তিনি জনসাধারণের কাছ থেকে উত্থাপিত সকল প্রশ্নের উত্তর দেন। তিনি গণশুনানীতে অংশগ্রহণ করার জন্য সকলকে ধন্যবাদ জানান।

এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আল মামুন পাটওয়ারী। মুক্ত আলোচনা পর্বটি পরিচালনা করেন সনাকের সাবেক সভাপতি কাজী শাহাদাত। উপজেলা ভূমি অফিস ও রামপুর ইউনিয়ন ভূমি অফিসের সেবা সম্পর্কিত মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন, মোঃ সফিকুর রহমান পাটওয়ারী, বীর মুক্তিযোদ্ধা মোঃ ফজলুল হক, আয়েশা বেগম, মোঃ এনামুল হক, মোঃ আল মামুন পাঠান প্রমুখ।

সভাপতির বক্তব্যে সনাক সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া বলেন, আমরা যদি সচেতন ও আন্তরিক হই তাহলে যেকোন সমস্যার সমাধান করা সম্ভব। আমরা লক্ষ্য করছি সদর উপজেলায় ভূমিসেবা নিয়ে যারা কাজ করছেন তারা জনসাধারণের সেবা প্রদানে খুবই আন্তরিক। আর আন্তরিক বলেই আজ ভূমিখাতে সমস্যাগুলো নিয়ে আপনাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন। আজকের উত্থাপিত সুপারিশ ও সমস্যাগুলো ছাড়াও যদি কারো কোন সমস্যা থাকে আপনারা সদর উপজেলা ভূমি কর্মকর্তার সাথে সরাসরি দেখা করতে পারেন। অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য তিনি সকলকে ধন্যবাদ জানান।

সনাক চাঁদপুরের ভূমি বিষয়ক এসিজি গ্রুপের সমন্বয়ক মোঃ উজ্জল হোসাইনের সঞ্চালনায় শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন হাফেজ মোঃ জাকারিয়া। বক্তব্য রাখেন সনাক সদস্য অ্যাডভোকেট পলাশ মজুমদার। এছাড়াও গণশুনানীতে উপস্থিত ছিলেন, জেলা সাব-রেজিস্ট্রি অফিসের মোহরার শাহিন আক্তার, পরিষদের সচিব মোঃ রাকিবুল হাসান, পরিষদের বিভিন্ন ওয়ার্ডের সদস্যবৃন্দ ও নারী সদস্যবৃন্দ, পরিষদের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক নেতৃবৃন্দ ও এলাকার জনসাধারণ। সনাক-চাঁদপুরের ইয়েস গ্রুপের সদস্যবৃন্দ সদর উপজেলা ভূমি অফিসের সেবা সম্পর্কিত বিষয়ে সুশাসন বৃদ্ধির লক্ষ্যে রামপুর ইউনিয়নের বিভিন্ন স্থানে মাইকিং ও লিফলেট বিতরণের মাধ্যমে প্রচারণামূলক কার্যক্রম পরিচালনা করে। এছাড়াও বিকাল ৩টা থেকে ইয়েস গ্রুপের সদস্যবৃন্দ ভূমি অফিসের সেবা সম্পর্কিত বিষয়ে ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ কেন্দ্র স্থাপন করে।

সম্পর্কিত খবর