চাঁদপুরে জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন সম্পন্ন

মোঃ মহসিন হোসাইন: ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান। বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার জন্য গতকাল ১২ ডিসেম্বর (মঙ্গলবার) চাঁদপুরে জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে।

গতকাল জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর শুভ উদ্বোধন ও চলমান ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিদর্শন করেন চাঁদপুর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ সাহাদাৎ হোসেন। আরো উপস্থিত ছিলেন অতিঃ জেলা প্রশাসক (সার্বিক) জনাব বশির আহমেদ, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল,চাঁদপুরের সম্মানিত তত্ত্বাবধায়ক ডাঃ এ কে এম মাহবুবুর রহমান,সদর উপজেলা স্বাস্থ্য অফিস এর ইউএইচএন্ডএফপিও ডাঃ মোহাম্মদ বেলায়েত হোসেন,অত্র কার্যালয়ের মেডিকেল অফিসার, ইপিআই সুপার সহ অন্যান্য স্বাস্থ্য কর্মচারী বৃন্দ।

চাঁদপুর জেলা সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ শাহাদাৎ হোসেন এর তথ্যমতে জেলায় মোট ২হাজার ৩শত ৩২ টি কেন্দ্রে একযোগে সকাল ৮:০০ টা থেকে বিকাল ৪:০০ টা পর্যন্ত বিরতিহীনভাবে ক্যাম্পেইনের কার্যক্রম চলমান ছিল। ২ হাজার ৩শ ৩২ টি কেন্দ্রে সর্বমোট ৪হাজার ৬শত ৬৪ জন স্বেচ্ছাসেবী কর্মী এতে অংশগ্রহণ করেন এবং ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো কাজে নিয়োজিত ছিলেন।

এসময় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আই,ইউ) খাওয়ানো হয়েছে ৩৮ হাজার ৯শত ৪৭ জনকে এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আই, ইউ) খাওয়ানো হয়েছে ৩লাখ ৪হাজার ৭শত ৪৪ জনকে। তবে জেলার মোট-২হাজার ৩শত ৩২ টি কেন্দ্রে , ০৮ (আট) টি উপজেলা ও ০২ (দুই) টি পৌরসভার ৬-১১ মাস বয়সী, মোট- ৩৮,৩৩৯ জন শিশু এবং ১২-৫৯ মাস বয়সী মোট- ৩,১২,৯৪৯ জন শিশুসহ সর্বমোট ৩লাখ ৫১হাজার ২শত ৮৮ জন শিশুর মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে সর্বমোট ৩লাখ ৪৩হাজার ৬শত ৯১ জনকে।

এছাড়াও যারা সময় মতো ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে পারেনি, তারা নিকটস্থ যে কোনো সরকারি হাসপাতালে গিয়ে আগামী ৭ দিনের মধ্যে খাওয়াতে পারবেন বলে জানান সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ শাহাদাৎ হোসেন।

 

সম্পর্কিত খবর